শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনা মুদ্রায় বন্ড বিক্রি শুরু করছে রাশিয়ার শীর্ষ প্রতিষ্ঠানগুলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ৪:১০ পিএম

পশ্চিমা দেশগুলোর দ্বারা আরোপিত ব্যাপক নিষেধাজ্ঞার মুখে রাশিয়ার ব্যবসা প্রতিষ্ঠানগুলো ক্রমবর্ধমানভাবে চীন এবং ইউয়ানের দিকে ঝুঁকছে। এরই ধারাবাহিকতায় এবার রাশিয়ার দ্বিতীয় কোম্পানি হিসাবে দেশটির বৃহত্তম স্বর্ণ উৎপাদক চীনা মুদ্রায় বন্ড বিক্রি করেছে।

বন্ড বিক্রয় নথি অনুসারে, পলিউস মঙ্গলবার ৪৬০ কোটি ইউয়ান (৬৭ কোটি ডলার) মূল্যের ইউয়ান-প্রধান বন্ডের জারি করেছে। এর আয় সাধারণ কর্পোরেট উদ্দেশ্যে এবং বিনিয়োগের জন্য ব্যবহার করা হবে, নথিগুলোতে দেখানো হয়েছে। রাশিয়ান অ্যালুমিনিয়াম উৎপাদক ইউনাইটেড কোং রুসাল ইন্টারন্যাশনাল পিজেএসসি এই মাসের শুরুতে একটি ৪০০ কোটি ইউয়ানের বন্ড বিক্রি করেছে৷ এশিয়ান বিনিয়োগকারীদের প্রলুব্ধ করার লক্ষ্যে এটি রাশিয়ায় ইউয়ান-প্রধান বন্ডের প্রথম অফার ছিল।

আন্তর্জাতিক লেনদেনে ডলারের ব্যবহারে বিধিনিষেধ সহ ইউক্রেনে অভিযানের জন্য মস্কোকে শাস্তি দেয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশগুলির দ্বারা আরোপিত নিষেধাজ্ঞার মধ্যে রাশিয়ান কোম্পানিগুলি মার্কিন ডলারের উপর তাদের নির্ভরতা কমাতে ইউয়ান বন্ড মার্কেটের দিকে ঝুঁকছে। এটি রাশিয়ান কোম্পানি, ব্যাংক এবং বিনিয়োগকারীদের জন্য ব্যবসা করা কঠিন করে তুলেছে, তাদের বিকল্প মুদ্রার দিকে যেতে বাধ্য করেছে।

রাশিয়ান অর্থ মন্ত্রণালয় চীনা বিনিয়োগকারীদের আকৃষ্ট করার আশায় ইউয়ান বন্ড বিক্রির কথাও বিবেচনা করছে, যদিও এই ধরনের ঋণ গ্রহণের প্রস্তুতি কমপক্ষে এক বছর সময় লাগতে পারে বলে একটি স্থানীয় সংবাদপত্র জানিয়েছে।

গ্লোবাল ফিনান্সিয়াল মেসেজিং ফার্ম সুইফটের জুলাইয়ের রিপোর্ট অনুযায়ী, বিশ্বব্যাপী অর্থপ্রদানের ক্ষেত্রে ইউয়ান ব্যবহার করার জন্য হংকং এবং যুক্তরাজ্যের পরে রাশিয়া চীনের মূল ভূখণ্ডের বাইরে তৃতীয় বাজার হয়ে উঠেছে। প্রতিবেদনে বলা হয়েছে, জুলাই মাসে রাশিয়ার ব্যাঙ্ক এবং প্রতিষ্ঠানগুলোর দ্বারা ইউয়ান-প্রধান লেনদেনগুলি মোট স্থানীয় লেনদেনের ৪ শতাংশ ছিল, যা এক মাস আগে ১ দশমিক ৪২ শতাংশ ছিল। সুইফটের মতে, জুলাই মাসে চীনা ইউয়ান ছিল পঞ্চম-সবচেয়ে বেশি ব্যবহৃত মুদ্রা, যা বিশ্বব্যাপী অর্থপ্রদানের ২ দশমিক ২ শতাংশ লেনদেনের জন্য দায়ী। সূত্র: কাইসিন গ্লোবাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন