বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪

খেলাধুলা

বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে কুকদের বিদায়

আহত ইংল্যান্ডের সামনে চোট জর্জর ভারত

প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের কাছ থেকে প্রথমবারের মতো টেস্ট হারের লজ্জা নিয়ে গতকালই ভারতে পাড়ি জমিয়েছে ইংল্যান্ড। নিরাপত্তার অজুহাতে যারা এই সফরে আসতেই চায়নি, সেই ইংলিশ ক্রিকেটারদের চোখে বাংলাদেশ ছেড়ে যাওয়ার বেদনা! বিদায় নেবার আগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সেই বেদনার পেছনে যেমন ছিল ভালো একটি সফরের সুখস্মৃতি, আড়ালে কি ছিল এক লজ্জা! এই লজ্জার ক্ষত নিয়েই ভারতে পৌঁছুল আহত ইংল্যান্ড ক্রিকেট দল। তার আগে ধন্যবাদ জানিয়ে গেল পুরো বাংলাদেশকে। বিমানবন্দরে যাওয়ার বাসে ওঠার আগে অধিনায়ক অ্যালেস্টার কুক জানালেন ভালো লাগার কথা, ‘অসাধারণ সফর ছিল। আতিথেয়তার জন্য ধন্যবাদ বাংলাদেশ। সবকিছু ছিল দারুণ। দুর্দান্ত সময় কেটেছে আমাদের।’ ধন্যবাদ জানিয়েছেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডও, ‘ধন্যবাদ বাংলাদেশ। নিরাপত্তা সংস্থার যারা আমাদের জন্য এতটা করেছেন, সবাইকে ধন্যবাদ।’ একই সুর ছিল ওই সফরের ওয়ানডে অধিনায়ক জস বাটলারের কণ্ঠে, ‘বাংলাদেশের মানুষকে ধন্যবাদ আন্তরিকতা ও আমাদের দারুণভাবে দেখভাল করার জন্য।’ ইংল্যান্ড এই সফরে আসতে রাজি হয়েছিল ইসিবির নিরাপত্তা প্রধান রেজ ডিকাসনের আশ্বাস ও সবুজ সঙ্কেতে। তার ওপর চাপ ছিল তাই প্রচ-। সফর শেষে স্বস্তির নিঃশ্বাস ফেলার পাশাপাশি ডিকাসন বাংলাদেশকে দিয়ে গেলেন প্রশংসার বড় সনদ, ‘২০ বছর ধরে আমি আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে কাজ করছি। এখানে যে রকমটা দেখেছি, সরকারের সম্পৃক্ততা যতটা ছিল, আমার দেখা সেরার চেয়ে কোনো অংশে কম নয়।’
ইংল্যান্ডের বিপক্ষে আগামী সপ্তাহে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচে নিয়মিত তিন ব্যাটসম্যানকে পাচ্ছে না ভারত। চোট পেয়ে ছিটকে পড়েছেন দুই ওপেনার শিখর ধাওয়ান ও লোকেশ রাহুল এবং রোহিত শর্মা। তবে অসুস্থতার কারণে নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে খেলতে না পারা পেসার ইশান্ত শর্মা ১৫ সদস্যের দলে ফিরেছেন। আর কিউইদের বিপক্ষে ৩-২ ব্যবধানে জেতা পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে আলো ছড়ানো অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন। ছিটকে পড়া ক্রিকেটারদের মধ্যে রোহিতের চোট বেশ গুরুতর। নিউ জিল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডেতে ঊরুতে আঘাত পাওয়া এই ডান-হাতি ব্যাটসম্যানের মাঠে ফিরতে ছয় থেকে আট সপ্তাহ লাগতে পারে। পুরোপুরি সেরে উঠতে তার অস্ত্রোপচার করাতে হতে পারে বলে জানিয়েছেন ভারতের প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ।
গত সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে হ্যামস্ট্রিংয়ের পেশিতে চোট পাওয়া রাহুল এখনও সেরে ওঠার প্রক্রিয়ায় আছেন। আর কোলকাতায় দ্বিতীয় টেস্টে বাঁ হাতের বৃদ্ধাঙুলে একই জায়গায় দুবার আঘাত পান ধাওয়ান। একই সিরিজের দ্বিতীয় টেস্টে হ্যামস্ট্রিংয়ের পেশিতে চোট পাওয়া পেসার ভুবনেশ্বর কুমার সেরে উঠেছেন। তবে এরপর থেকে কোনো প্রথম শ্রেণির ম্যাচ না খেলায় তাকে দলে রাখা হয়নি। আগামী বুধবার রাজকোটে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে মুরালি বিজয়ের সঙ্গে ইনিংস শুরু করতে পারেন গৌতম গম্ভির। দুই বছর পর নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টের দলে ফিরে দ্বিতীয় ইনিংসে অর্ধশতক করেছিলেন বাঁ-হাতি এই ব্যাটসম্যান। এবারের ভারত সফরে পাঁচটি টেস্ট ছাড়াও তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে ইংল্যান্ড।
প্রথম দুই টেস্টের ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), রবিচন্দ্রন অশ্বিন, গৌতম গম্ভির, রবিন্দ্র জাদেজা, অমিত মিশ্র, মোহাম্মদ শামি, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে, ঋধ্বিমান সাহা, করুন নায়ার, মুরালি বিজয়, উমেশ যাদব, হার্দিক পান্ডিয়া, ইশান্ত শর্মা, জয়ন্ত যাদব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন