শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সর্বাধুনিক প্রযুক্তিতে বিপিএল সম্প্রচারের প্রতিশ্রুতি

প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বাংলাদেশের ঘরোয়া টি-২০ আসর বিপিএল’র শুরু থেকেই সম্প্রচার সত্ত্ব পেয়েছে চ্যানেল নাইন। তৃতীয় আসরকে সামনে রেখে বিসিবি’র সঙ্গে নুতনভাবে চার আসরের জন্য চুক্তিবদ্ধ ছিল তারা। আসর প্রতি ৪ মিলিয়ন মার্কিন ডলার বিসিবি’র অ্যাকাউন্টে জমা দেয়ার প্রতিশ্রুতিও রক্ষা করেছে এই স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলটি। তবে প্রতিশ্রুতি রক্ষা করেও চ্যানেল নাইন আগামী ২ আসরে পাচ্ছে না সম্প্রচার সত্ত্ব। এবারের আসরটিই তাদের জন্য শেষ সুযোগ। ইতোমধ্যে পরবর্তী আসরের জন্য ব্রডকাস্ট পার্টনার হিসেবে ইমপ্রেস মাত্রা কনসোর্টিয়ামের কাছে সম্প্রচার সত্ত্ব বিক্রি করে প্রকারান্তরে সে ঘোষণাই দিয়েছে বিসিবি। তবে নুতন সম্প্রচার সত্ত্ব প্রতিষ্ঠান বেছে নেয়ার কারণ অজানা চ্যানেল নাইন এর হেড অব ইভেন্টস এন্ড প্রোগ্রাম তানভীর খানেরÑ ‘বিপিএল প্রথম থেকে একটু অগোছালো ছিল, নীতিমালায় সমস্যা ছিল। সে সমস্যা এখন আর নেই। বিপিএল গভর্নিং কাউন্সিলের পক্ষ থেকেও বলা হয়েছে, আমাদের কাছে কোন বকেয়া নেই। তারপরও কেন অন্য কোন সম্প্রচার সত্ত্বের জন্য বিড করা হলো, তা জানি না। আমরা ওই বিডে অংশ নেইনি।’
বিপিএল’র চতুর্থ আসরই তাদের শেষ সম্প্রচার সত্ত্ব। সে কারণেই এই আসর সম্প্রচারে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারে আসরে নতুনত্ব দিতে চায় প্রতিষ্ঠানটি। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) এর সম্প্রচারকে ছাড়িয়ে যেতে এবার বিপিএলে ৯৭ এ ক্যামেরা ব্যবহার করবে চ্যানেল নাইন। ২৮টি ক্যামেরার সবগুলোই এই সর্বাধুনিক ক্যামেরায় হবে পরিচালিত। সময় স্বল্পতার কারণে স্পইডার ক্যামেরার ব্যবহার করতে পারছে না প্রতিষ্ঠানটি। তবে এই প্রথম ক্রিকেট ম্যাচে আলট্রা মোশন ক্যামেরা প্রযুক্তি ব্যবহার করতে যাচ্ছে, পীচ ক্যামেরা এবং আম্পায়ার ক্যামেরা ব্যবহার করে সুক্ষè জিনিষগুলোকেও দর্শকের সামনে হাজির করতে চায় তারা। ভার্চুয়াল অ্যানিমেশন থ্রি ডি ক্যামেরা প্রযুক্তিও নিয়ে আসছে তারা বিপিএলে।
বিপিএলের আকর্ষণ বেড়ে যাওয়ায় এবার  ভারতে দেখানো হবে বিপিএলের ম্যাচ। ভারতের টিভি চ্যানেল সনি ইএসপিএন এবার বিপিএলের সবগুলো ম্যাচ সরাসরি সম্প্রচার করবে। শুধু ভারতেই নয়, কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ইউরোপের সবগুলো দেশ বিপিএলের ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করবে। কানাডা ও যুক্তরাষ্ট্রে ইএসপিএন, যুক্তরাজ্য ও ইউরোপের দেশগুলো প্রাইম স্পোর্টস, পাকিস্তান জিও টিভিতে প্রাচারিত হবে এ টুর্নামেন্ট। এছাড়াও ক্যারিবিয়ান অঞ্চল ও মধ্যপ্রাচ্যের আরও দুটি চ্যানেলের সঙ্গে যোগাযোগ হচ্ছে। ইন্টারনেটের তুমুল জনপ্রিয়তার কারণে প্রচার হবে ইউটিউবেও।সংবাদ সম্মেলনে রিয়াল ইমপ্যাক্টের টেকনিক্যাল হেড রাজিভ কল জানান, এবার খেলা সম্প্রচারে অনেকগুলো প্রযুক্তির ব্যবহার করা হবে। তার মধ্যে পিচ ক্যাম, আলট্রামোশন, জিং বেলস, আম্পায়ার ক্যাম, ভারচুয়াল গ্রাফিকস অন্যতম। এবার সঞ্চালক হিসেবে কাজ করবেন শিনা চৌহান ও আমব্রিন। ধারাভাষ্যকার ড্যানি মরিসন, এডওয়ার্ড, সিকান্দার বখত, আতহার আলী ও শামীম আশরাফ চৌধুরী।  

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন