সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জমেছে মেসি-এমবাপে জুটি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

ফরাসি কাপ থেকে বিদায়ের হতাশা পেছনে ফেলে লিগ ওয়ানে দারুণ পারফরম্যান্স উপহার দিল পিএসজি। সতীর্থের গোলে অবদান রাখার পর নিজে জালের দেখা পেলেন লিওনেল মেসি। চমৎকার একটি গোল করলেন কিলিয়ান এমবাপে। লিলকে উড়িয়ে লিগ টেবিলে ১৩ পয়েন্টে এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল। গতপরশু রাতে প্রতিপক্ষের মাঠে লিগ ম্যাচটি ৫-১ গোলে জিতেছে পিএসজি। জোড়া গোল করেছেন দানিলো পেরেইরা। মেসি ও এমবাপে ছাড়া অন্য গোলটি করেন প্রেসনেল কিম্পেম্বে।
লিগ ওয়ানে পিএসজির হয়ে ১৩ ম্যাচে এটি মেসির দ্বিতীয় গোল। ছয় ম্যাচ পর লিগে জালের দেখা পেলেন তিনি। যদিও প্রথমার্ধের যোগ করা সময়ে আরেকটি গোল পেতে পারতেন মেসি। ডি-বক্সের বাইরে থেকে তার ফ্রি-কিক ক্রসবারে লাগে। চলতি আসরে এই নিয়ে আটবার মেসির শট ক্রসবার কিংবা পোষ্টে লাগল। আর চলতি লিগে ২১ ম্যাচে এমবাপের এটি একাদশ গোল। ফরাসি ফরোয়ার্ডের চেয়ে বেশি গোল আছে কেবল লিলের জোনাথন ডেভিড (১২) ও মোনাকোর উইসাম বেন ইয়েদেরের (১৪)।
লিগ ওয়ানে এই নিয়ে টানা ১৪ ম্যাচে অপরাজিত রইল প্যারিসের দলটি। গত সোমবার তারা ঘরের মাঠে নিসের বিপক্ষে টাইব্রেকারে হেরে ফরাসি কাপের শেষ ষোলো থেকে বিদায় নেয়। ২৩ ম্যাচে ১৭ জয় ও ৫ ড্রয়ে পিএসজির পয়েন্ট হলো ৫৬। সমান ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে মার্সেই। এক পয়েন্ট কম নিয়ে তিনে নিস। ৩২ পয়েন্ট নিয়ে ১১ নম্বরে আছে গত আসরের চ্যাম্পিয়ন লিল। এদিকে, বল দখলে এগিয়ে থাকলেও আক্রমণে বিবর্ণ, আবার কখনও প্রতিপক্ষের সীমানায় আধিপত্য করলেও ফিনিশিংয়ে দুর্বলতায় সঙ্গী হচ্ছিল হতাশা-চলতি মৌসুমে এটাই বার্সেলোনার রূপ হয়ে উঠেছিল। অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে যেন সব ব্যর্থতা ঝেড়ে ফেলল জাভি হার্নান্দেসের দল। দাপুটে পারফরম্যান্সে তুলে নিল অসাধারণ এক জয়। আসরে প্রথম দেখায় গত অক্টোবরে অ্যাটলেটিকোর মাঠে ২-০ গোলে হেরেছিল বার্সেলোনা। দাপুটে পারফরম্যান্সে এবার মধুর প্রতিশোধ নিল তারা।
গতপরশু রাতে ক্যাম্প ন্যু’য়ে লা লিগার ম্যাচে ৪-২ গোলে জিতেছে দ্বিতীয়ার্ধের অনেকটা সময় এক জন কম নিয়ে খেলা বার্সেলোনা। ইয়ানিক কারাসকোর গোলে পিছিয়ে পড়ার পর জর্ডি আলবা, গাভি ও রোনালদ আরাহোর লক্ষ্যভেদে প্রথমার্ধেই নিয়ন্ত্রণ নেয় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে দানি আলভেস ব্যবধান আরও বাড়ানোর পর একটি গোল শোধ করেন লুইস সুয়ারেজ।
বার্সেলোনার জার্সিতে আলবার এটি ১৪তম গোল। আগের ১৩ গোলের ম্যাচের ১২টিতেই জয় পেয়েছিল দলটি। সংখ্যাটা এবার বাড়ল আরও। দ্বিতীয় মেয়াদে বার্সেলোনায় ফিরে এই প্রথম গোল পেলেন অভিজ্ঞ ব্রাজিলিয়ান ডিফেন্ডার। দলটির হয়ে আগের সবশেষ গোলটি তিনি করেছিলেন ২০১৫ সালের ডিসেম্বরে, কোপা দেল রেতে ভিয়ানোভেন্সের বিপক্ষে। আর লিগে সবশেষ গোল করেছিলেন ২০১৩ সালের সেপ্টেম্বরে, সেভিয়ার জালে। এর পরই শুরু হয় কার্ড-নাটক। প্রতিপক্ষের মিডফিল্ডার কারাসকোকে পেছন ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন আলভেস। ২০০৪-০৫ মৌসুমের পর বার্সেলোনার প্রথম খেলোয়াড় হিসেবে লা লিগায় এক ম্যাচে গোল করলেন, করালেন এবং শেষে লাল কার্ডও দেখলেন ৩৮ বছর বয়সী এই রাইট-ব্যাক। রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ করে লাল কার্ড দেখেন বার্সেলোনার এক সহকারী কোচ। খানিক পর শাভি দেখেন হলুদ কার্ড। শেষ ২০ মিনিটে অ্যাটলেটিকোর দুই ও স্বাগতিকদের এক খেলোয়াড়ও দেখেন হলুদ কার্ড
নতুন শুরুর আশা জাগানো এই জয়ে লিগ টেবিলেও উন্নতি হয়েছে বার্সেলোনার। অ্যাটলেটিকোকে পেছনে ঠেলে চতুর্থ স্থানে উঠেছে কাতালান ক্লাবটি। ২২ ম্যাচে ১০ জয় ও আট ড্রয়ে বার্সেলোনার পয়েন্ট হলো ৩৮। ২ পয়েন্ট কম নিয়ে পঞ্চম স্থানে নেমে গেছে অ্যাটলেটিকো। আগের দিন সংবাদ সম্মেলনে জাভি বলেছিলেন, এ মৌসুমে এখন তাদের মূল লক্ষ্য লিগের শীর্ষ চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেওয়া। শীর্ষে চারে ফেরা হলো, এবার তাদের সামনে অবস্থানটাকে ধরে রাখার চ্যালেঞ্জ।
চীরপ্রতিদ্বন্দ্বীদের জয়ের সংবাদেই কি-না চার দিন আগে ছন্নছাড়া ফুটবল খেলা রিয়াল মাদ্রিদও গা ঝাড়া দিয়ে উঠল। শুরুর বিবর্ণতা কাটিয়ে দ্বিতীয়ার্ধে প্রবল চাপ তৈরি করল দলটি। কিন্তু দুর্বল ফিনিশিংয়ে ভেস্তে যাচ্ছিল সব প্রচেষ্টা। শেষ দিকে দারুণ নৈপুণ্যে দলের মুখে হাসি ফোটালেন মার্কো আসেনসিও। কোপা দেল রের ব্যর্থতা ভুলে লিগে জয়ে ফিরল কার্লো আনচেলত্তির দল। সান্তিয়াগো বার্নাব্যু’য়ে লিগের ম্যাচে গ্রানাদাকে ১-০ গোলে হারিয়েছে রিয়াল। লিগ টেবিলে সেভিয়ার চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে গেল তারা।
আসরে প্রথম দেখায় গত নভেম্বরে গ্রানাদার মাঠে ৪-১ গোলে জিতেছিল রিয়াল। এবার ঘাম ঝরানো জয় পেল লিগে আগের পাঁচ ম্যাচের মাত্র দুটিতে জয়ী স্প্যানিশ জায়ান্টরা। ২৩ ম্যাচে ১৬ জয় ও পাঁচ ড্রয়ে ৫৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল। সেভিয়ার পয়েন্ট ৪৭। তিন নম্বরে রিয়াল বেতিসের পয়েন্ট ৪০।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন