রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সৃষ্টি হলো ইস্পাতের মতো শক্তিশালী ও প্লাস্টিকের মতো হালকা উপাদান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৯ এএম

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেট্স ইন্সটিটিউট অফ টেকনোলজি-এমআইটি’র গবেষকরা কয়েক দশক ধরে গবেষণা করে একটি নতুন উপাদান তৈরি করেছেন, যা ইস্পাতের মতো কঠিন ও শক্তিশালী কিন্তু প্লাস্টিকের মতো হালকা। এই উপাদানটি নতুন এ ধরনের পলিমার, যা সহজেই প্রচুর পরিমাণে উৎপাদন করা যেতে পারে এবং গাড়ি বা ফোনের জন্য হালকা আবরণ থেকে শুরু করে সেতুর মতো বিশাল কাঠামো পর্যন্ত বিস্তৃত ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। গত সপ্তাহের গবেষণা ভিত্তিক পত্রিকা ‘নেচার’-এ খবর প্রকাশিত এসম্পর্কিত একটি প্রতিবেদনে বলা হয়, ‘উপাদানটি বুলেটপ্রুফ কাঁচের চেয়ে কয়েকগুণ বেশি শক্তিশালী এবং এটি ভাঙ্গার জন্য যে পরিমাণ বল প্রয়োজন তা স্টিলের তুলনায় দ্বিগুণ, যদিও এই উপাদানটির ঘনত্ব ইস্পাতের ঘনত্বের প্রায় এক-ষষ্ঠাংশ।’

সাধারণত, পলিমার হ’ল রাসায়নিক বন্ধন দ্বারা একসাথে যুক্ত মনোমার নামক পৃথক অণুর চেইন। চ্যালেঞ্জ হ’ল, যখন পলিমারগুলি তৈরি হয়, তখন সেগুলি ত্রিমাত্রিক বস্তুতে প্রসারিত হয়, যেমন একটি কাঁচা রুটির পাতলা দ্বিমাত্রিক আস্তর বেক করলে বা সেঁকা দিলে ফুলে ফেঁপে ত্রিমাত্রিক হয়ে ওঠে। যদি একটি মনোমারও ঘুরতে শুরু করে, পলিমার ত্রিমাত্রিক হয়ে যায়। উদাহরণ স্বরূপ, যদি বাচ্চাদের একটি দলকে ভিড়ের মধ্যে একে অপরের সাথে হাতে হাত ধরে লাইন করে দাঁড় করানো হয়, এবং তারপর যদি বাচ্চাদের মধ্যে একজনও অনিয়ন্ত্রিত হয়ে হাত ছেড়ে দিয়ে লাইন ভেঙে ফেলে, চারপাশে ঘোরাঘুরি করতে শুরু করে, তাহলে বাকিদের মধ্যে শৃঙ্খলা বজায় রাখা অসম্ভব হয়ে উঠবে।

এক্ষেত্রে, এই নতুন উপাদানের চাবিকাঠিটি এমন একটি প্রক্রিয়া তৈরি করার মাধ্যমে এসেছে, যা মনোমারগুলিকে সংযুক্ত রাখে এবং একটি পলিমার শৃঙ্খলে পরিণত করে, যাতে কোনও মনোমার বিশৃঙ্খলতা না ঘটায়। যদি বেশ কয়েকটি দ্বি-মাত্রিক পলিমার তৈরি করা যায়, তাহলে সেগুলিকে ডিস্কের মতো স্তরে স্তরে একটি আঁটসাঁট জায়গায় স্তুপ করে রাখা যেতে পারে, যা হবে অত্যন্ত দৃঢ় ও হালকা। এমআইটি’র রাসায়নিক প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং একটি নতুন গবেষণার সিনিয়র লেখক মাইকেল স্ট্রানোর মতে, ‘আমরা সাধারণত প্লাস্টিককে এমন কিছু মনে করি না, যা আপনি একটি অট্টালিকাকে সমর্থন করার জন্য ব্যবহার করতে পারেন, তবে এই উপাদানটি দিয়ে আপনি নতুন জিনিসগুলি ঘটাতে পারেন।’ সূত্র: ইউএসএ টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন