বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কানাডার অন্টারিওতে অবরোধ তুলতে নির্দেশ আদালতের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১১:০৬ এএম

বিক্ষোভকারীদের অবশ্যই উইন্ডসর, অন্টারিওতে অ্যাম্বাসেডর ব্রিজ অবরোধকারী এলাকাটি পরিষ্কার করতে হবে। শুক্রবার কানাডার একটি আদালত এই রায় দিয়েছে। এই রায়ের ফলে ব্রিজ দিয়ে আবার অবাধে যান চলাচল করতে পারবে, যার উপরে মার্কিন-কানাডা বাণিজ্যের প্রায় এক তৃতীয়াংশ নির্ভর করে। কয়েকদিন ধরে বিক্ষোভকারীরা এই ব্রিজ অবরোধ করে রেখেছিলো।

অন্টারিও সুপিরিয়র কোর্টের প্রধান বিচারপতি জিওফ্রে মোরাওয়েটজের এই রায় শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় কার্যকর হয়েছে। আদালতের আদেশটি আইনী কার্যকলাপের একটি অংশ ছিল কারণ কানাডিয়ান কর্মকর্তারা দুই সপ্তাহ আগে কানাডার রাজধানী অটোয়াতে শুরু হওয়া বিক্ষোভকে নিয়ন্ত্রণে রাখতে লড়াই করেছিলেন। বাধ্যতামূলক টিকা ও বিধি-নিষেধের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এই বিক্ষোভ শুরু করে ট্রাক চালকদের সংগঠিত দল এবং অন্যরা ট্রাক চালকরা।

বিক্ষোভকারীরা মার্কিন সীমান্তের দিকে যাওয়ার রাস্তাগুলো চারটি পয়েন্টে অবরুদ্ধ করেছে — উইন্ডসর, অন্টারিও; সারনিয়া, অন্টারিও; এমারসন, ম্যানিটোবা; এবং কুটস, আলবার্টা। শুক্রবার সন্ধ্যায় উইন্ডসরে, আদালতের আদেশ কার্যকর হওয়ার সময় ঘনিয়ে আসার সাথে সাথে, পুলিশের গাড়িগুলিকে অবরোধের কাছাকাছি একটি মঞ্চে আসতে দেখা গেছে। দৃশ্যটি একটি পার্টির সাথে সাদৃশ্যপূর্ণ, যেখানে আতশবাজি, সঙ্গীত এবং ‘স্বাধীনতা’ শ্লোগান শোনা যায়। পুলিশ কর্মকর্তারা সতর্ক করে নোটিশ দিয়েছেন যে, অন্টারিওর দ্বারা ঘোষিত জরুরি অবস্থা মধ্যরাতে কার্যকর হবে, এবং যে সমস্ত বিক্ষোভকারীদের ট্র্যাফিক বাধা দেয় তাদের জরিমানা বা কারাদণ্ড হতে পারে।

লরি-জিন হ্যামিল্টন নুজেন্ট, উইন্ডসরের বাসিন্দা যিনি খুচরা খাতে কাজ করেন, বলেছেন তিনি আদালতের আদেশ মেনে চলবেন। ‘আমরা প্রতিরোধ করব না,’ তিনি বলেছিলেন। ‘এটাই পুরো ব্যাপার। প্রতিরোধ করবেন না। সমস্যা সৃষ্টি করবেন না। যাও তোমার কথা বল। আমরা অন্য উপায় খুঁজে বের করব, অন্য দিন হবে। তাদের এই এক ভিড় ভেঙে দিয়ে শেষ হবে না। সবাই যেমন জেগে উঠে বলেছিল, ‘হ্যাঁ, এই ট্রাকা চালকরা ঠিক বলেছে।’

শুক্রবার, অটোয়া শহর বিক্ষোভ দমন করার জন্য নিষেধাজ্ঞার দেয়ার কথা বলেছে কারণ শহরের কর্মকর্তারা এই সপ্তাহান্তে আরও বেশি বিক্ষোভকারীর আগমনের জন্য প্রস্তুত ছিলেন। আগের দিন, অন্টারিওর মুখ্যমন্ত্রী ডগ ফোর্ড প্রদেশের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন এবং অটোয়াতে পুলিশ হাজার হাজার বিক্ষোভকারীকে টানা তৃতীয় সপ্তাহান্তে ঠেকানোর জন্য প্রস্তুতি নিচ্ছিল। সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps