শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সূচকের উত্থানে সপ্তাহ শেষ

প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : লেনদেনের সাথে সূচকের উত্থানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসের কার্যক্রম সম্পন্ন হয়েছে। এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও লেনদেনেও ইতিবাচক প্রবণতা অব্যাহত ছিল। গতকাল ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৯১টির, দর কমেছে ৮৬টির ও দর অপরিবর্তিত ছিল ৪৪টি প্রতিষ্ঠানের। এ সময় ডিএসইতে ১৫ কোটি ৬১ লাখ ৬ হাজার ১৪৫টি শেয়ার লেনদেন হয়। এ ছাড়া ডিএসইতে ৫০৩ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এর আগের কার্যদিবসে অর্থাৎ বুধবার ডিএসইতে ৪৫৭ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৬ কোটি ৭০ লাখ টাকা।
এসময় ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল সিমেন্ট খাতের তালিকাভুক্ত কোম্পানি লাফার্জ সুরমা সিমেন্ট। দিনশেষে কোম্পানিটির ২৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এদিকে, টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ব্যাংকিং খাতের তালিকাভুক্ত কোম্পানি ব্র্যাক ব্যাংক। বৃহস্পতিবার দিনশেষে কোম্পানিটির ২০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। ১৬ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসে বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস।
এছাড়াও টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে- ডোরিন পাওয়ারের ১৫ কোটি ৩ লাখ টাকার শেয়ার, তিতাস গ্যাসের ৯ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার, শাশা ডেনিমসের ৯ কোটি ১৬ লাখ টাকার শেয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলসের ৮ কোটি ৯২ লাখ টাকার শেয়ার, ফাস্ট সিকিউরিটিজ ব্যাংকের ৮ কোটি ৬০ লাখ টাকার শেয়ার, ইউনাইটেড পাওয়ারের ৮ কোটি ৫০ লাখ ও এপেক্স ফুটওয়্যারের ৮ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।
এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে সাধারণ মূল্য সূচক বেড়েছে ৭৩ দশমিক ৪২ পয়েন্ট। এসময় সিএসইতে ৩০ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। বৃহস্পতিবার সিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৩৩টির, দর কমেছে ৬৯টির ও দর অপরিবর্তিত ছিল ৩৪টির। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে ছিল সিমেন্ট খাতের কোম্পানি লাফার্জ সুরমা সিমেন্ট। এসময় কোম্পানিটির ৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এছাড়াও টার্নওভার তালিকায় ছিল- বাংলাদেশ সাব-মেরিন ক্যাবলস, একমি ল্যাব, বিএসআরএম লিমিটেড, একটিভ ফাইন, পেনিনসুলা চিটাগাং, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, ইউনাইটেড পাওয়ার, ইউনাইটেড এয়ার, ডোরিন পাওয়ার ও ফার কেমিক্যাল।
নারায়ণগঞ্জে ৩ পোশাক কারখানার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে ইউরোপীয় ক্রেতা জোট
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জের ৩টি পোশাক কারখানার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে ইউরোপীয় ক্রেতাদের জোট অ্যাকর্ড অন ফায়ার সেফটি ইন বাংলাদেশ। সংস্কারকাজে সন্তোষজনক অগ্রগতি না থাকায় গত মাসের শেষ সপ্তাহে এই শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে অ্যাকর্ড। এতে করে জোটের অধীনে থাকা ব্যর্থ কারখানার সংখ্যা বা ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে এমন কারখানার সংখ্যা গিয়ে ৫৯-এ দাঁড়াল। কর্মপরিবেশের উন্নয়নে ব্যর্থ কারখানার তালিকায় যুক্ত হওয়া তিন প্রতিষ্ঠান নারায়ণগঞ্জের। সেগুলো হচ্ছে অথেনটিক নিটওয়্যার লিমিটেড, ফেয়ার কটন (প্রাইভেট) লিমিটেড ও টাইম নিটওয়্যার (প্রাইভেট) লিমিটেড।
রানা প্লাজা ধসের পর বাংলাদেশের পোশাক খাতের কর্মপরিবেশের উন্নয়নে গঠিত অ্যাকর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ আছে এইচঅ্যান্ডএম, সিঅ্যান্ডএ, নেক্সট, ম্যাঙ্গো, ইন্ডিটেক্স, টেসকোসহ বিশ্বখ্যাত দুই শতাধিক ব্র্যান্ড ও খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান। যেসব কারখানার সঙ্গে অ্যাকর্ড ব্যবসায়িক ছিন্ন করেছে, তারা জোটের চুক্তিবদ্ধ ব্র্যান্ড ও খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানের পোশাক তৈরির ক্রয়াদেশ পাবে না।
অন্যদিকে অ্যাকর্ডের সদস্য কারখানার মধ্যে এখন পর্যন্ত ৩০টি প্রতিষ্ঠান সব ধরনের সংস্কারকাজ শেষ করে সনদপত্র পেয়েছে। গত মাসে তিনটি কারখানা এই স্বীকৃতি পেয়েছে। সেগুলো হচ্ছে সাভারের রেডিয়েন্স জিনস লিমিটেড, ঢাকার বাড্ডার পেনিনসুলা ড্রেসেস ইন্টারন্যাশনাল লিমিটেড এবং ওলিও অ্যাপারেলস লিমিটেড।
অ্যাকর্ডের পাশাপাশি উত্তর আমেরিকার ক্রেতাদের জোট অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের কর্মপরিবেশের উন্নয়নে কাজ করছে। এই জোট এখন পর্যন্ত ১০৪টি কারখানার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে। অ্যালায়েন্সের সঙ্গে চুক্তিবদ্ধ আছে ওয়ালমার্ট, গ্যাপ, জেসিপেনি, টার্গেটসহ ২৯টি ব্র্যান্ড ও ক্রেতাপ্রতিষ্ঠান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন