শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইয়েমেনে জাতিসংঘের ৫ কর্মীকে অপহরণ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৫৭ এএম

যুদ্ধবিধ্বস্ত দেশ ইয়েমেনের দক্ষিণাঞ্চল থেকে জাতিসংঘের পাঁচ কর্মী অপহরণের শিকার হয়েছেন। ফিল্ড মিশন শেষে রাজধানী এডেনে ফেরার পথে তারা অপহৃত হন। গতকাল শনিবার (১২ ফেব্রুয়ারি) জাতিসংঘ এই তথ্য জানিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
ইয়েমেনে নিযুক্ত জাতিসংঘের শীর্ষ কর্মকর্তার মুখপাত্র রাসেল গেকিই জানিয়েছেন, গত শুক্রবার জাতিসংঘের ওই পাঁচ কর্মী ইয়েমেনে দক্ষিণাঞ্চলীয় আবিয়ান এলাকা থেকে অপহৃত হন।
তিনি আরও জানিয়েছে, অপহৃত কর্মীদের মুক্তি নিশ্চিত করতে কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রক্ষা করছে জাতিসংঘ।
অন্যদিকে রাশিয়ার বার্তাসংস্থা স্পুটনিক নিউজ জানিয়েছে, ইয়েমেনে অপহরণের শিকার জাতিসংঘের কর্মীর সংখ্যা ছয়জন। এছাড়া আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট ইয়েমেনি সন্ত্রাসীরা এই অপহরণের ঘটনার পেছনে রয়েছে বলেও স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে রুশ এই বার্তাসংস্থাটি।
ইয়েমেনি কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার গভীর রাতে দক্ষিণাঞ্চলীয় আবিয়ান প্রদেশ থেকে শ্রমিকদের অপহরণ করে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়। তাদের মধ্যে চার ইয়েমেনি এবং একজন বিদেশী রয়েছে, তারা বলেছে।
উপজাতীয় নেতারা জানিয়েছেন, শ্রমিকদের মুক্তি নিশ্চিত করতে তারা অপহরণকারীদের সঙ্গে আলোচনা করছেন। তারা বলেছে, অপহরণকারীরা মুক্তিপণ দাবি করেছে এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার কর্তৃক বন্দী কয়েকজন জঙ্গির মুক্তি দাবি করেছে।
বিচ্ছিন্নতাবাদী দক্ষিণ ট্রানজিশনাল কাউন্সিল, যেটি ইয়েমেনের দক্ষিণের বেশিরভাগ অংশ নিয়ন্ত্রণ করে এবং ইয়েমেনি সরকারের সাথে মতভেদ করে, অপহরণকে “সন্ত্রাসী অভিযান” বলে নিন্দা করেছে।
উল্লেখ্য, ইয়েমেনে প্রায়ই অপহরণের ঘটনা ঘটে, একটি দরিদ্র দেশ যেখানে সশস্ত্র উপজাতি এবং আল-কায়েদা-সংশ্লিষ্ট জঙ্গিরা বন্দী বা নগদ অর্থের বিনিময়ে জিম্মি করে।
ইয়েমেন ২০১৪ সাল থেকে গৃহযুদ্ধে বিপর্যস্ত হয়েছে, যখন ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা রাজধানী সানা এবং দেশের উত্তরের বেশিরভাগ অংশের নিয়ন্ত্রণ নিয়েছিল, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে দক্ষিণে, তারপরে সউদী আরবে পালিয়ে যেতে বাধ্য করেছিল।
প্রেসিডেন্ট আবেদ রাব্বো মনসুর হাদিকে ক্ষমতায় পুনরুদ্ধার করার জন্য সউদী নেতৃত্বাধীন জোট ২০১৫ সালের মার্চ মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থনে যুদ্ধে প্রবেশ করে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন