বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইয়েমেনের স্যাটেলাইট স্টেশন ধ্বংস করে দিল সউদী জোট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১১:০৪ এএম

ইয়েমেনে যুদ্ধরত সউদী আরবের নেতৃত্বাধীন জোট বোমা হামলা চালিয়ে রাজধানী সানার একটি টেলিযোগাযোগ ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে। সউদী রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, ড্রোন নিয়ন্ত্রণ করতে হুথি বিদ্রোহীরা এই টেলিযোগাযোগ ব্যবস্থা ব্যবহার করতো। সোমবার ইয়েমেনি মন্ত্রণালয়ে কর্মরত বেসামরিক নাগরিকদের সরে যেতে বলার কিছুক্ষণের মধ্যে এই হামলা চালানো হয়।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অভ্যন্তরে অবস্থিত স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়।
এর আগে হুথিদের পরিচালিত আল মাসিরাহ টেলিভিশনের খবরে বলা হয়, টেলিযোগাযোগ মন্ত্রণালয় লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে সউদী জোট। তবে এই বিষয়ে বিস্তারিত আর কিছু ওই খবরে জানানো হয়নি।

সউদী জোট জানিয়েছে, ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা মন্ত্রণালয়ের সদর দফতর ব্যবহার করে হামলা চালাতো। আর সম্প্রতি সউদী আরবের আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে চালানো ড্রোন উৎক্ষেপণের স্থানটি ধ্বংস করে দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার হুথিদের ড্রোন হামলায় সউদী বিমানবন্দরে ১২ জন আহত হয়।
সাত বছর ধরে চলা লড়াইয়ে হুথি বাহিনী সউদী আরব লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে। সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের রাজধানী লক্ষ্য করে ক্ষেপণাস্ত্রও ছুড়েছে তারা। ইয়েমেনের অভ্যন্তরে বিমান হামলা চালিয়ে এসব হামলার জবার দিয়েছে সউদী জোট।

২০২৫ সালে হুথি বিদ্রোহীরা ইয়েমেনের আন্তর্জাতিকভাবে সমর্থিত সরকার উৎখাত করে রাজধানী সানা দখল করে নিলে ইয়েমেনে যুদ্ধ শুরু করে সউদী জোট। সূত্র: রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন