ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইয়েমেনে সউদী জোটের বিমান হামলা, ৪ শিশুসহ নিহত ১৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১২:০৯ পিএম

ইয়েমেনে সউদী নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ৪ শিশুসহ নিহত ১৩ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে এ হামলা চালানো হয়। এসময় একাধিক জঙ্গিবিমান থেকে রাজধানী সানার কুহে আল নাহদিন ও কুহে আতানসহ বেশ কয়েকটি স্থানে বোমা বর্ষিত হয়। এতে হতাহতের পাশাপাশি ধ্বংস হয় ব্যাপক অবকাঠামো। এদিকে একইদিনে ইয়েমেনের উত্তরাঞ্চলে একটি গাড়ি লক্ষ্য করেও বিমান হামলা চালিয়েছে জোটটি। সেখানে মারা গেছেন ১৩ জন। নিহতদের মধ্যে রয়েছে ৪টি শিশুও। এ খবর দিয়েছে করাচিভিত্তিক ডন।

হামলার স্থান সাদা প্রদেশ সউদী আরব থেকে কাছেই। এই প্রদেশের সঙ্গে সউদী আরবের বড় সীমান্ত রয়েছে। সোমবার আরব লীগের মহাসচিব আহমাদ আবুল গেইত ইয়েমেনের মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছিলেন। এর একদিন পরই আবারো সেখানে বিমান হামলা চালালো সউদী জোট। আবুল গেইতের দাবি, রাষ্ট্রগুলো যদি ইয়েমেন বিষয় এখনই সঠিক পদক্ষেপ না নেয় তাহলে দেশটি দ্রুতই ধ্বংস হয়ে যাবে।

করোনা ভাইরাস সংকট শুরু হওয়ার পর ইয়েমেনে আবারো হামলা বাড়িয়েছে আরব জোট। তবে মঙ্গলবার হামলা নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি তারা। ২০১৫ সাল থেকে চলছে ইয়েমেন যুদ্ধ। এতে একপাশে রয়েছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। অপরপাশে রয়েছে সউদী আরবের নেতৃত্বাধীন আরব রাষ্ট্রগুলোর সামরিক জোট। এখন পর্যন্ত যুদ্ধে দেশটিতে প্রাণ হারিয়েছেন লক্ষাধিক মানুষ। ঘরছাড়া হয়েছেন প্রায় ৩০ লাখ।

হুথি বিদ্রোহীদের আন্দোলনের মুখে পালিয়ে থাকা ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদিকে ক্ষমতায় বসাতে গত মার্চ থেকে হামলা শুরু করে সউদী নেতৃত্বাধীন আরব জোট। সউদী জোটের বিমান হামলা এখন পর্যন্ত ৯৩৪ শিশুসহ অন্তত ৬ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Monjur Rashed ১৭ জুন, ২০২০, ৩:২১ পিএম says : 0
Achievements of Saudi Alliance in Yemen is still negligible despite huge investments in Military Sector.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন