বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লেগিয়ায় বিস্মিত রিয়াল

প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চ্যাম্পিয়ন্স লিগে অংশ নিয়ে সেই ১৯৯৫/৯৬ মৌসুম থেকেই একটি মাত্র জয়ের অপেক্ষায় লেগিয়া ওয়ারসর। চলতি আসরে এখন পর্যন্ত সবচেয়ে বেশি গোল খাওয়া দলও পোলিশ এই ক্লাবটি। সান্তিয়াগো বার্নাব্যুতে এই দলকেই ৫-১ গোলে উড়িয়ে দিয়েছিল রিয়াল মাদ্রিদ। কিন্তু পরশু পুচকে এই দলের বিপক্ষে হারতে বসেছিল বর্তমান চ্যাম্পিয়নরা! ৬ গোলের রোমাঞ্চকর ম্যাচে পিছিয়ে থাকা রিয়ালের মান বাঁচে কোভাকিচের করা শেষ সময়ের গোলে। ওয়ারসয় ম্যাচটি শেষ পর্যন্ত ড্র হয় ৩-৩ গোলে।
অথচ চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে গ্যারেথ বেলের ৫৫তম মিনিটে করা দ্রæততম গোল ও তারই সহযোগিতায় ৩৫তম মিনিটে বেনজেমার গোলে ২-০ তে এগিয়ে ছিল রিয়াল। কিন্তু প্রথমার্ধেই ভাদিসের গোলের ব্যবধান কমানোর পর ৫৮তম মিনিটে স্কোরশিটে সমতা এনে দেন মিরোসøাভ রদোভিচ। ম্যাচ যখন ড্রয়ের দিকেই এগুচ্ছিল এসময় মাদ্রিদ সমর্থকদের চমকে দিয়ে দলকে এগিয়ে নেন লেগিয়া মিডফিল্ডার মৌলিন। আর ৫ মিনিট পার করতে পারলেই ঐতিহাসিক এক জয়ের সাক্ষী হতে পারত স্বাগতিকরা। কিন্তু এসময় তাদের হৃদয় ভাঙে স্প্যানিশ মিডফিল্ডার মাতিও কোভাকিচের গোল, আর লজ্জা এড়ায় জিদানের দল। এই গোলে আসরে টানা ২৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডও অক্ষূণ্য থাকল রিয়ালের। তবে বার্নাব্যু ভক্তদের চরমভাবে হতাশ করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগে গোলের সেঞ্চুরি পূরণে তো অপেক্ষা আরো বাড়ালেনই, দলের প্রধান তারকা মাঠেও ছিলেন পুরোপুরি নিস্প্রভ।
আফসসের বিষয় হল, এমন একটা থ্রিলিং ম্যাচই কিনা সংঘটিত হল ফাঁকা গ্যালারিতে! বিশেষ করে এমন ম্যাচ থেকে বঞ্চিত হল লেগিয়া সমর্থকরা। মাঠের সাক্ষী হয়ে থাকল কেবল মাদ্রিদের শ’দুই ভক্তরা। আগের ম্যাচে গালারিতে বিশৃংখলা করায় লেগিয়া সমর্থকদের বহিষ্কার করে উয়েফা। ম্যাচ শেষে এ নিয়ে হতাশায় প্রকাশ করেন বেল, ‘এমন একটা ম্যাচ খেললাম আমরা খালি গ্যালারিতে।’ ম্যাচের ফল এমন হওয়ার কারটাও ব্যাখ্যা করলেন ওয়েলস তারকা, ‘আমার মনে হয় ২-০ গোলে এগিয়ে যাওয়ার পরে আমরা মনোযোগ হারিয়েছিলাম।’ তবে এমন ফলে খুশি নয় বেল। কোচ জিদান অবশ্য হার এড়াতে পেরই খুশি, ‘এই ম্যাচে যা ঘটল এর জন্য মোটেও আমি দায়ী নই। ম্যাচটি শেষ পর্যন্ত আমরা হারিনি, আমার কাছে এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার।’
ফলে শেষ ষোলয় উঠার অপেক্ষাও বাড়ল রিয়ালের। তবে স্পোটিং লিসবনকে ১-০ গোলে হারিয়ে ১০ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রæপ থেকে পরের রাউন্ড নিশ্চিত করেছে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড। তাদের চেয়ে ২ পয়েন্ট পিছনে রিয়াল। অবশ্য রিয়াল ভক্তদের দুশ্চিন্তা করার কিছু নেই। তৃতীয় স্থানে থাকা কোপেনহেগেনের সংগ্রহ মাত্র ৫ পয়েন্ট।
অপেক্ষা বেড়েছে ইংলিশ চ্যাম্পিয়ন লেস্টার সিটি ও ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসেরও। কোপেনহেগেনের মাঠে গোলশূণ্য ড্র করেছে লেস্টার। তাতে পরের রাউন্ড নিশ্চিত না হলেও অনন্য এক কীর্তি গড়েছে ক্লাদিও রেনিয়েরির দল। চ্যাম্পিয়ন্স লিগে অংশগ্রহণের প্রথম আসরেই টানা চার ম্যাচ কোন গোল হজম না করার রেকর্ড গড়েছে তারা। দুর্দান্ত রক্ষণের পাশাপাশি শেষ দিকে অসাধারণ এক সেভে গোলপোস্ট অক্ষত রাখতে কোপেনহেগেনেই জন্ম নেয়া লেস্টার গোলরক্ষক ক্যাসপার স্কেমিকেলের অবদানও কম নয়। আর জুভেন্টাস ঘরের মাঠে হিগুয়েনের পেনাল্টি গোলে এগিয়ে থেকেও শেষ দিকে তলিসোর গোলে ফরাসি ক্লাব লিঁওর সাথে ১-১ গোলে ড্র করে। লেস্টার অবশ্য ‘জি’ গ্রæপে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা পোর্তো ও কোপেন হেগেনের সংগ্রহ যথাক্রমে ৭ ও ৫ পয়েন্ট। ‘এইচ’ গ্রæপ থেকে ডায়নামো জাগরেবকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে ১০ পয়েন্ট নিয়ে পরের রাউন্ড নিশ্চিত করেছে টানা ৩ বারের ইউরোপা চ্যাম্পিয়ন সেভিয়া। ৮ পয়েন্ট নিয়ে তাদের পরেই বুফন-হিগুয়েইনদের জুভেন্টাস।

এক নজরে ফল
ডর্টমুন্ড ১-০ স্পোর্টিং লিসবন
টটেনহাম ০-১ লেভারকুসেন
লেগিয়া ৩-৩ রিয়াল মাদ্রিদ
পোর্তো ১-০ ক্লাব ব্রæগ
জুভেন্টাস ১-১ লিঁও
মোনাকো ৩-০ মস্কো
কোপেনহেগেন ০-০ লেস্টার
সেভিয়া ৪-০ ডায়নামো জাগরেব

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন