রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

এডিবিকে ডেল্টা প্ল্যানে বিনিয়োগের আহ্বান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

চলনবিলের কৃষি উন্নয়ন ও ডেল্টা প্ল্যান বাস্তবায়নে এশীয় উন্নয়ন ব্যাংককে (এডিবি) বিনিয়োগের আহ্বান জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী প্রফেসর ড. শামসুল আলম। গতকাল সোমবার শেরে বাংলানগরে নিজ দফতরে এক বৈঠকে ঢাকায় নিযুক্ত নতুন কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিংকে এ আহ্বান জানান তিনি। এসময় এডিমন গিন্টিং এসব খাতে বিনিয়োগের জন্য পদক্ষেপ নেবেন বলে প্রতিমন্ত্রীকে আশ্বস্ত করেন।

শামসুল আলম বলেন, শত বছরের বিবর্তনে উত্তর জনপদের ঐতিহ্যবাহী মৎস্য ভান্ডার খ্যাত চলনবিল মরা খালে পরিনত হয়েছে। হারিয়ে ফেলেছে তার চিরচেনা রুপ, যৌবন আর ঐতিহ্য। চলনবিলে রসুন, পেঁয়াজ, সরিষা, মিষ্টি কুমড়া, গাজর, লাউ, সিমসহ নানা ধরনের শাক-সবজি আবাদ হচ্ছে। চলনবিলের নদী-খাল খননের মাধ্যমে কৃষিকাজ বেগমান হবে। এ জন্যই মূলত বিনিয়োগের আহ্বান জানানো হয়।
অন্যদিকে, নেদারল্যান্ডসের আদলে নেওয়া ডেল্টা প্ল্যান তথা ব-দ্বীপ পরিকল্পনা-২১০০ কে দেশের ভবিষ্যৎ উন্নয়নের চাবিকাঠি হিসেবে দেখছে সরকার। এটি বাস্তবায়নে ৩৭ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন। প্রতি ডলার ৮৫ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় ৩ লাখ ১৪ হাজার ৫০০ কোটি টাকা।
এসব পরিকল্পনা বাস্তবায়নে এডিবিকে বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে দাবি করে প্রতিমন্ত্রী বলেন, চলনবিলকে রক্ষা করতে এডিবিকে বিনিয়োগের ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। চলনবিলে নদী ও খাল খননের মাধ্যমে কৃষিকাজ আরও এগিয়ে যাবে। বিশাল বিলে কীভাবে কৃষি আরও উন্নয়ন করা যায় সেই বিষয়ে এডিবি অর্থায়নের আহ্বান করা হয়েছে।
বর্জ্য ব্যবস্থাপনা প্রসঙ্গে ড. শামসুল আলম বলেন, প্রতিটা শহরে বর্জ্য ব্যবস্থাপনা শক্তিশালী করা হবে। এ বিষয়ে বিনিয়োগের কথা বলেছি। দেশে ৩১২টি সিটি রয়েছে। এডিবির সঙ্গে নীতিগত আলাপ হয়েছে।
প্রতিমন্ত্রী আরও বলেন, বিনিয়োগে নতুন নতুন খাতে ফোকাস করা দরকার। হর্টিকালচার সেন্টার ও গ্রিন হাউজ প্রক্রিয়ার মাধ্যমে কৃষির কীভাবে বিকেন্দ্রীকরণ করা যায় এ বিষয়ে বলা হয়েছে। আমাদের ভূমি স্বল্পতা আছে। স্বল্প ভূমিতে কীভাবে বেশি ফসল ফলানো যায়। কীভাবে একই জমিতে চার স্তরের টমেটো চাষ করা যায় এ বিষয়ে অর্থায়ন চাওয়া হয়েছে।
ডেল্টা প্ল্যান বাস্তবায়নে এডিবি অর্থায়ন চাওয়া হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমি এডিবিকে ডেল্টা প্ল্যান কেন্দ্রিক বিনিয়োগে গাইড লাইন করতে বলেছি। এ প্ল্যানে অনেক প্রকল্প আছে কিন্তু আমরা বাস্তবায়নের জন্য টাকা পাচ্ছি না। এসব প্রকল্প বাছাই করে বাস্তবায়নের জন্য বলা হয়েছে। এডিবিকে বলেছি, তোমাদের গাইড লাইন হওয়া দরকার এখন ডেল্টা প্ল্যান কেন্দ্রিক। এর আগে ডেল্টা প্ল্যান নিয়ে আমরা টার্গেট সেট করেছি। এখন এসব টার্গেট বাস্তবায়নে এডিবি বিনিয়োগ চাওয়া হয়েছে। এডিবি ডেল্টা প্ল্যানে বিনিয়োগ করতে রাজি। রেলের প্রফিট ইনশিওর করে এডিবিকে বিনিয়োগ করতে বলেছি বলে জানান প্রতিমন্ত্রী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps