বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮ ফাল্গুন ১৪৩০, ১০ শাবান সানি ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টাইটেল স্পন্সর আবুল খায়ের স্টিলস

প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বিপিএল’র বাজার মূল্য গেছে বেড়ে। কুমিল্লা ভিক্টোরিয়ান্স মোটা অংকে হুহাওয়ের কাছে বিক্রি করেছে টিম স্পন্সরশিপ, খুলনা টাইটান্সেরও খরচের বড় একটা অংক উপার্জিত হয়েছে প্রাণ জিরা পানি থেকে। প্রতিটি ফ্রাঞ্জাইজিই স্পন্সর বিক্রি করে উঠিয়ে নিয়েছে খরচের অংক। বিপিএল ফোর এর টিভি সম্প্রচার সত্ত¡ চ্যানেল নাইন এর কাছে ৪ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি করে মন ভরেনি বিসিবি’র। কিন্তু টাইটেল স্পন্সরের ঘোষণা দিতে বিসিবিকে অপেক্ষা করতে হলো টুর্নামেন্টের আগের দিন। বিপিএল’র চতুর্থ আসরে টাইটেল স্পন্সরশিপ পেলো আবুল খায়ের স্টিলস। ‘একেএস বিপিএল টি-টোয়েন্টি পাওয়ার্ড বাই শাহ সিমেন্ট’Ñ আসরের নামকরন হয়েছে এভাবেই। বিপিএল ফোর এর টাইটেল স্পন্সরশিপ পেয়ে বিসিবি’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন প্রতিষ্ঠানটির এমডি নওশাদ করিম চৌধুরীÑ ‘বিপিএল আমাদের দিক থেকে গুরুত্বপূর্ণ। এখানে দেশি বিদেশি আইকন ক্রিকেটারদের সম্মিলন ঘটে। ভবিষ্যতের ক্রিকেটার খুঁজে পাওয়ার ক্ষেত্র তৈরি হয় এই আসর থেকে। তাই আমরা বিপিএল’র সঙ্গে যুক্ত হয়েছি।’
গুরুত্ব বিচারে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) পর গণ্য হচ্ছে এখন বিপিএল, বিসিবি’র অন্যতম আয়ের উৎস এই টুর্নামেন্ট ১২২টি দেশে হবে সম্প্রচারিতÑ এমনটাই জানিয়েছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ডা. আই এইচ মল্লিক। সঙ্গত কারণে বিপিএলের চতুর্থ আসরের টাইটেল স্পন্সরশিপ থেকে আয়ের অংক অতীতের সব আসরকে ছাড়িয়ে যাওয়ার কথা। বিপিএলের অভিষেক আসরে ডেসটিনি ৮ কোটি টাকা, দ্বিতীয় আসরে প্রাইম ব্যাংক সাড়ে ৬ কোটি টাকা, তৃতীয় আসরে বিআরবি কেবলস ৯ কোটি ৩০ লাখ টাকা টাইটেল স্পন্সরশিপ খাতে বিসিবিকে দেয়ায় বিপিএল ফোর এ অংকটা অতীতের তিনটি আসরকে ছাড়িয়ে যাওয়ার কথা। তবে গতকাল টাইটেল স্পন্সরকে পরিচয় করিয়ে দেয়ার অনুষ্ঠানে গোপনীয়ই থাকল স্পন্সরশিপ মানি!
আজ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত ৪৬ ম্যাচের এই আসরটি হবে তিনটি ধাপে। ৪ নভেম্বর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত প্রথম রাউন্ডের ১৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। এরপর ১৭ নভেম্বর থেকে ২৫ নভেম্বরে চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। তারপর ঢাকায় ফিরে আসবে দলগুলো। মিরপুরে হবে কোয়ালিফায়ার, এলিমিনেটর ও ফাইনাল ম্যাচ। ডাবল লিগ পদ্ধতির এ টুর্নামেন্টে ৪২টি লিগ ম্যাচ, একটি এলিমিনেটর, দুটি কোয়ালিফাইয়ার ও ফাইনাল। লিগের শীর্ষ দুই দল খেলবে কোয়ালিফায়ার। আর তিন ও চার নম্বর দল খেলবে এলিমিনেটর। কোয়ালিফায়ারে জয়ী দল সরাসরি ফাইনাল খেলবে আর পরাজিত দল এলিমিনেটরে জয়ী দলের সঙ্গে দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে। জয়ী দল ফাইনাল খেলবে প্রথম কোয়ালিফায়ারের বিজয়ীর বিপক্ষে।
এবার অংশগ্রহনকারী দলের সংখ্যা গেছে বেড়ে। সিলটে সুপার স্টার্স পড়েছে বাদ, সেখানে যুক্ত হয়েছে রাজশাহী কিংস এবং খুলনা টাইটান্স। গতবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স,রানার্স আপ বরিশাল বুলস, সেমিফাইনালিস্ট ঢাকা ডায়নামাইটস ছাড়াও চিটাগং ভাইকিংস এবং রংপুর রাইডার্স আছে প্রতিযোগিতায়। গত আসরে ক্রিকেটারদের বকেয়া পরিশোধ করে শুরু হচ্ছে নুতন আসর। তবে এই আসরকে সামনে রেখে রংপুর রাইডার্সের প্লেয়ার্স পেমেন্ট নিয়ে যে অভিযোগ উঠেছে, খেলোয়াড়দের সেই দাবি মিটিয়ে ফেলা হয়েছে, মালিকানা পরিবর্তন হওয়ায় রংপুর রাইডার্স ক্রিকেটারদের বকেয়া পরিশোধের দায়িত্ব নিয়েছে বিসিবি, গতকাল এ তথ্য জানিয়েছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ডা.আই এইচ মল্লিক। এবারো তিন কিস্তিতে ক্রিকেটারদের সম্মানী পরিশোধের নির্দেশনা দেয়া হয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিলের পক্ষ থেকে। প্রথম কিস্তিতে ২৫ শতাংশ খেলা শুরুর আগে, দ্বিতীয় কিস্তিতে ৫০শতাংশ খেলা শেষ হওয়ার আগে এবং শেষ কিস্তির ২৫ শতাংশ অর্থ খেলা শেষ হওয়ার চার মাসের মধ্যে পরিশোধের শর্ত দিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন