ঢাকা বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৮ বৈশাখ ১৪২৮, ০৮ রমজান ১৪৪২ হিজরী

খেলাধুলা

নিউজিল্যান্ড সফরে নতুন মুখ তানভীর ফিরেছেন মুস্তাফিজ

প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বিপিএল শেষ হওয়ার তিনদিন পরেই বাংলাদেশ ক্রিকেট দল উড়ে যাবে সিডনীতে। নিউজিল্যান্ড সফরকে সামনে রেখে কন্ডিশনিং ক্যাম্পের জন্য সিডনীতে ১০ দিনের ক্যাম্প করবে বাংলাদেশ দল। খেলবে সেখানে সিডনী সিক্সার্স এবং সিডনী থান্ডার্সের সঙ্গে ২টি ৫০ওভারের ম্যাচ। আগামী ২৬ ডিসেম্বর থেকে ২৪ জানুয়ারী Ñ নিউজিল্যান্ডে এক মাসের লম্বা সফরে তিন ওয়ানডে,৩ টি-২০ এবং ২ টেস্টকে সামনে রেখে গতকাল বিসিবি ঘোষনা করেছে ২২ সদস্যের সদস্যের বাংলাদেশ দল। তবে ঘোষিত দলটি ২২ সদস্যের হলেও দলটি মূলত: ২০ জনের। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ এবং আবাহনীর পারফরমার নাজমুল হোসেন শান্ত এবং রবি পেসার হান্টের আবিস্কার এবাদত হোসেন সিডনী সফর করে ফিরে আসবেন ঢাকায়। এ তথ্য দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুÑ‘ শান্ত এবং এবাদতকে ভবিষ্যতের কথা ভেবে অস্ট্রেলিয়া সফরে দলের সঙ্গে পাঠানো হচ্ছে। নিউজিল্যান্ড সফর করবে না তারা। অস্ট্রেলিয়ায় যে ক’দিন ক্যাম্প চলবে, সেই ক্যাম্প শেষ করে ফিরে আসবে তারা।
গত জুলাইয়ে সাসেক্সে খেলতে যেয়ে কাঁধের টেলিস্কোপ অপারেশনে জাতীয় দলের বাইরে কাটিয়েছেন বিস্ময় কাটার মাস্টার মুস্তাফিজুর। সর্বশেষ ২টি ওয়ানডে সিরিজ করেছেন মিস। পুরোপুরি সুস্থ হয়ে না ওঠায় বিপিএলও খেলা হচ্ছে না কাটার মাস্টারের। তবে পূর্নবাসন প্রক্রিয়ায় ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠায় নিউজিল্যান্ড সফরের দলে ফিরছেন এই বাঁ হাতি পেসার। ইনজুরি কাটিয়ে ফিরেছেন পেস বোলার শহীদও। সর্বশেষ ২টি সিরিজে ঘুরে-ফিরে খেলেছেন যারা, তাদের মধ্যে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে পারফর্ম করা অফ স্পিন অল রাউন্ডার নাসির হোসেন, ২ টেস্ট খেলা পেস বোলার কামরুল ইসলাম রাব্বী এবং আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলা বাঁ হাতি স্পিনার মোশারফ হোসেন রুবেল ছাড়া অন্যরা আছেন ২০ জনের দলে।
বাংলাদেশ দলে নুতন মুখ ২৪ বছর বয়সী লেগ স্পিনার তানভীর হায়দার। ঘরোয়া প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে কলাবাগান ক্রীড়া চক্রের এই ক্রিকেটারের প্রথম শ্রেনীর ক্রিকেটে অল রাউন্ড পারফরমেন্স হয়েছে বিবেচ্য। ৪৭টি প্রথম শ্রেনীর ম্যাচে ৬ সেঞ্চুরি,১০ ফিফটিতে ২২০৯ রানের পাশে ৮৪ উইকেটে পেয়েছিলেণ ইংল্যান্ডের বিপক্ষে পেয়েছিলেন ২ দিনের ওয়ার্ম আপ ম্যাচে বিসিবি একাদশে হয়েছিলেন বিবেচ্য। করেছেন দূর্দান্ত বোলিং (৪/৫৩)। জো রুট,বাটলার,বেয়ারস্ট এবং ওকসের উইকেট শিকার করে নির্বাচকদের নজর কেড়েছেন এই লেগ স্পিনার। বোলিং বৈচিত্রের প্রয়োজনে দলে একজন লেগ স্পিনারের প্রয়োজন অনুভব করায় তানভীর হায়দারকে বেছে নেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুÑ‘ঘরোয়া ক্রিকেটে লেগ স্পিনে ওর রেকর্ডটা ভাল। ব্যাটিংও ভাল করতে পারে। তাছাড়া টীম ম্যানেজমেন্টও চাচ্ছে একজন লেগ স্পিনার। তাই তানভীরকে দলে নেয়া হয়েছে।’
২০ জনের লম্বা দলে রাখা হয়নি পেস বোলার রুবেল হোসেন এবং আল আমিনকে। তার কারনটা ব্যখ্যা দিয়েছেন নান্নুÑ‘তাসকিন এখন ফিট, সুস্থ হয়ে উঠছে মুস্তাফিজুর। ফলে এমনিতেই রুবেল,আল আমিনের জায়গা পাওয়াটা কঠিন ছিল। তার উপর এখন কোন ফরমেটের ক্রিকেটে রুবেল এবং আল আমিনকে আগের মতো দেখা যাচ্ছে না।’ এই দুই পেস বোলারের অতীত বিবেচ্য হয়নি। তবে দলে জায়গা না পেলেও আছেন তারা রিজার্ভ স্কোয়াডে। তাদের সঙ্গে রিজার্ভ স্কোয়াডে আছেন নাসির হোসেন। শাহরিয়ার নাফিস, লিটন দাস, আবদুল মজিদ, কামরুল ইসলাম রাব্বী এবং আলাউদ্দিন বাবু, মোশারফ রুবেলকে ও রিজার্ভ স্কোয়াডে রেখেছে নির্বাচকরা।
অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ স্কোয়াড : তামীম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহামুদুল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির হোসেন, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, শুভাগতহোম, তাইজুল ইসলাম, মাশরাফি বিন মর্তুজা, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, শুভাশিষ রায়, মোহাম্মদ শহীদ ও তানভীর হায়দার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন