শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

গোলে কীর্তি, হ্যাটট্রিকে ইতিহাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

বল নিয়ে ডি-বক্সের মধ্যে ঢুকতে গিয়েই বাধার মুখে পড়লেন ফেরান তোরেস। প্যারাগুয়ের ডিফেন্ডার ওমর অলদারেতের ট্যাকলের কারণে বল চলে গেল বক্সের মুখে এগিয়ে আসা পেদ্রির পায়ে। তার ডান পায়ের মাপা শট সামনে থাকা অবামেয়াংয়ের পিঠে লেগে জড়িয়ে যায় ভ্যালেন্সিয়ার জালে। অবামেয়াং, ফ্রেঙ্কিরা সঙ্গে সঙ্গেই পেদ্রিকে অভিনন্দন জানাতে ছুটে যান। ৬৩ মিনিটে হওয়া এই গোলটা নিঃসন্দেহে ম্যাচের সেরা। সেরা হলেও, ওই যে অবামেয়াংয়ের পিঠে লেগে বল জালে জড়িয়েছিল! সে জন্য গোলটা কার ভাগ্যে চূড়ান্তভাবে লেখা হবে, সেটি নিয়ে সন্দেহ ছিল। খেলা শেষে রেফারির রিপোর্ট অবসান ঘটাল সব সন্দেহের। তাতে পেদ্রির তাতে মন খারাপ হবে, কারণ তার অসাধারণ শট থেকে আসা গোলটার কৃতিত্ব আনুষ্ঠানিকভাবে এই স্প্যানিশ মিডফিল্ডারকে দেওয়া হয়নি। বরং পিঠে লাগার কারণে ফাঁকতালে সে গোলের কৃতিত্ব পেয়ে গেছেন গত মাসেই আর্সেনাল থেকে বার্সেলোনায় যোগ দেওয়া অবামেয়াং। এদিনই প্রথম বার্সেলোনার মূল একাদশের হয়ে খেলতে নেমেছিলেন যিনি।

রেফারির এই সিদ্ধান্তের কারণে মূল একাদশের হয়ে প্রথম ম্যাচে নেমেই হ্যাটট্রিকের স্বাদ পেয়ে গেছেন এই গ্যাবনিজ স্ট্রাইকার। ৪-১ ব্যবধানে বার্সেলোনার জেতা ম্যাচটায় আরও দুটি গোল যে আগেই করে ফেলেছিলেন! ফলে এই মৌসুমে সব মিলিয়ে দশ গোল হয়ে গেল অবামেয়াংয়ের। আর্সেনালের জার্সি গায়ে এর আগে সাতটা গোল করে ফেলেছিলেন, যার শেষটা এসেছিল গত অক্টোবরে, অ্যাস্টন ভিলার বিপক্ষে। এরপরেই বিশৃঙ্খল জীবনযাপনের জন্য আর্সেনালের কোচ মিকেল আরতেতার চক্ষুশূল হয়েছেন। ফলাফল, লন্ডন ছেড়ে অবামেয়াং এখন বার্সেলোনায়, জাভির গোল করার অন্যতম প্রধান মাধ্যম।
গতপরশু রাতে লিগের ম্যাচে প্রথম গোল করেই অবশ্য ইতিহাসের অংশ হয়ে গিয়েছিলেন অবামেয়াং। তার আগে লা লিগার ইতিহাসে গ্যাবনের কেউ গোল করেননি, হ্যাটট্রিক তো বহু দূরের কথা! ফুটবল পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট স্কুয়াকা জানিয়েছে, একবিংশ শতাব্দীতে অবামেয়াংই প্রথম খেলোয়াড়, যিনি ফরাসি লিগ আঁ, স্প্যানিশ লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ ও জার্মান বুন্দেসলিগায় হ্যাটট্রিক করেছেন। অর্থাৎ মাঠ যে দেশেই হোক না কেন, গোল করার কাজে অবামেয়াংয়ের পা চলে সমান তালে।
ভ্যালেন্সিয়ার বিপক্ষে ৪-১ গোলের জয়ে বার্সেলোনা ৪২ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের চতুর্থ স্থানে চলে এসেছে। শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৫৭।
একই রাতে, আক্রমণ-পাল্টা আক্রমণে ম্যাচ জুড়ে ছড়াল উত্তেজনা। প্রথমার্ধে দুই গোলে পিছিয়ে পড়া লিডস ইউনাইটেড বিরতির পর এক মিনিটের মধ্যে ম্যানচেস্টার ইউনাইটেডের জালে বল পাঠাল দুইবার। তবে শেষ পর্যন্ত তারা অসাধারণ কিছু করে দেখাতে পারল না। দুই বদলি খেলোয়াড়ের নৈপুণ্যে দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ল রালফ রাংনিকের দল। প্রতিপক্ষের মাঠে প্রিমিয়ার লিগের রোমাঞ্চকর ম্যাচটি ৪-২ গোলে জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড। হ্যারি ম্যাগুইয়ার ও ব্রুনো ফের্নান্দেসের গোলে ম্যানচেস্টারের দলটি এগিয়ে যাওয়ার পর লিডসকে ম্যাচে ফেরান রদ্রিগো ও রাফিনিয়া। সফরকারীদের পরের দুটি গোল করেন ফ্রেদ ও এন্থনি এলেঙ্গা।
২৬ ম্যাচে ১৩ জয় ও ৭ ড্রয়ে ৪৬ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। এক ম্যাচ কম খেলে ৫০ পয়েন্ট নিয়ে তিনে চেলসি। তাদের সমান ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে লিভারপুল। ম্যানচেস্টার ইউনাইটেডের সমান ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে শিরোপাধারী ম্যানচেস্টার সিটি। ২৪ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে ১৫ নম্বরে আছে লিডস ইউনাইটেড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন