শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

বিশ্বকাপের টিকেট পেল আয়ারল্যান্ড-আমিরাত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

দীর্ঘ অপেক্ষার অবসান হয়েছে সংযুক্ত আরব আমিরাতের। সাত বছর পর আবারও টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকেট পেয়েছে দলটি। বাছাই পর্বের চ্যালেঞ্জ উতরে অস্ট্রেলিয়া আসরে জায়গা করে নিয়েছে আয়ারল্যান্ডও। গতপরশু রাতে কোয়ালিফায়ার ‘এ’-এর সেমিফাইনালে নেপালের জয়রথ থামিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার পথ তৈরি করে আমিরাত। ২০১৪ সালের আসরে সবশেষ খেলেছিল তারা। এই নিয়ে দ্বিতীয়বার সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে খেলতে যাচ্ছে দলটি।

অপর সেমিফাইনালে আয়ারল্যান্ডের প্রতিপক্ষ ছিল ওমান। তাদেরকে হারিয়ে আইরিশরা সপ্তমবারের মতো জায়গা করে নিয়েছে বৈশ্বিক আসরে। গত আসরে প্রাথমিক পর্ব পার করলেই বাছাইয়ের এই চ্যালেঞ্জের মুখোমুখি হতে হতো না টেস্ট খেলুড়ে দেশ আয়ারল্যান্ডকে।
অস্ট্রেলিয়া হতে যাওয়া এই টুর্নামেন্টের ১৩তম ও ১৪তম দল হিসেবে স্থান পাকা করেছে দল দুটি। ১৬ দলের বিশ্বকাপের বাকি দুই দল পাওয়ার যাবে কোয়ালিফায়ার ‘বি’ থেকে।
টানা তিন জয়ে দারুণ ছন্দে থাকা নেপালকে গুঁড়িয়ে দিয়েছে আমিরাত। পেয়েছে ৬৮ রানের বড় জয়। ওপেনার মোহাম্মদ ওয়াসিমের ৭০ ও কিপার-ব্যাটসম্যান ভ্রিত্তিয়া আরভিন্দের ৪৬ রানের ঝড়ো ইনিংসে প্রতিপক্ষকে ১৭৭ রানের লক্ষ্য দেয় তারা। জবাব দিতে নামা নেপাল মুখ থুবড়ে পড়ে আহমেদ রাজার সামনে। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১৯ রান দিয়ে ৫ উইকেট নেন বাঁহাতি এই স্পিনার। তার ছোবলে ১০৭ রানেই গুটিয়ে যায় নেপাল। আরেক সেমিফাইনালে ওমানকে ৫৬ রানে হারায় আয়ারল্যান্ড। গ্যারেথ ডেলানি, হ্যারি টেক্টর, অ্যান্ডি ম্যাকব্রাইনের ব্যাটে ১৬৫ রান তুলে প্রতিপক্ষকে তারা থামিয়ে দেয় ১০৯ রানে।
সবশেষ আসরে সুপার টুয়েলভে খেলা দলগুলো সরাসরি জায়গা করে নিয়েছে আগামী আসরে। যেখান থেকে সেই সময়ে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা ৮ দলকে রাখা হয়েছে মূল পর্বে। দলগুলো হলো- ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও বাংলাদেশ। ২০২২ বিশ্বকাপে প্রাথমিক পর্বে শ্রীলঙ্কা, স্কটল্যান্ড ও নামিবিয়ার সঙ্গে খেলবে ওয়েস্ট ইন্ডিজ। প্রথমবারের মতো দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জায়গা হয়নি মূল পর্বে। আগামী অক্টোবর-নভেম্বরে মাঠে গড়াবে টি-টোয়েন্টির অষ্টম বৈশ্বিক আসর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps