বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিশ্ব জাকের মঞ্জিলে ৪ দিন ব্যাপী বিশ্ব উরশ শুরু হচ্ছে শুক্রবার জুমা বাদ

বিশেষ সংবাদদাতা, বরিশাল | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০৪ এএম

ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে জুমা নামাজের মধ্যে দিয়ে ৪ দিন ব্যাপী মহা পবিত্র বিশ্ব উরশ শরিফের সূচনা হচ্ছে শুক্রবার। এবার করোনা মহামারীর কারণে এ উরশ শরিফের সময়সূচী এক সপ্তাহ পেছান হয়েছে। জুমার নামাজ বাদে নফল নামাজ আদায় এবং মিলাদ ও দোয়া শেষে বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারতের মাধ্যমে এ উরশ শরিফের সূচনা হবে। চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত।
এ উরশ শরিফ উপলক্ষে ফরিদপুরের আটরশি ও সন্নিহিত গ্রামসমুহের প্রায় ২৫ বর্গ কিলোমিটার এলাকা যুড়ে সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। লক্ষ লক্ষ মুসুল্লীর এ মহাসমাবেশে সকলের আহার, থাকা এবং অজুÑগোসল সহ নামাজ আদায়ের সব ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে ইতোমধ্যে।
বিশ্ব জাকের মঞ্জিলে রাত ৩টায় রহমতের সময় থেকে এশা নামাজন্তে ৫শ বার দরুদ শরিফ পাঠ পর্যন্ত দিন-রাতই বিভিন্ন ধরনের এবাদত বন্দেগী সহ ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হবে। এ উরশ শরিফে নফল নামাজ আদায়, ফাতেহা শরিফ ও খতম শরিফ পাঠ সহ দোয়া মোনাজাত এবং মোরাকাবা মোশাহেদা অনুষ্ঠিত হবে। লক্ষ লক্ষ ধর্মপ্রান মুসুল্লীগন এ উরশে এক সামিয়ানার নিচে নামাজ আদায় সহ মহান আল্লাহ রাব্বুল আল-আমীনের রাজী খুশির জন্য একযোগে এবাদত বন্দেগীতে অংশ নেবেন।
তরিকায়ে নকসবন্দীয়া মুজাদ্দেদিয়া ছিলছিলার জমানার মহা ওলিয়ে কামেল হজরত মাওলানা শাহ সুফী খাজাবাবা ফরিদপুরী কুঃ ছেঃ আজীজ ছাহেব দীর্ঘ ৫৭ বছর ফরিদপুরের আটরশী গ্রামের বিশ্ব জাকের মঞ্জিল থেকে ইসলাম প্রচার করে গেছেন। তিনি ছিলেন অধুনা সিরাজগঞ্জ জেলার এনায়েতপুর থানার হজরত মাওলানা শাহসুফী খাজা এনায়েতপুরী কুঃ ছেঃ আঃ ছাহেবর একজন যোগ্য খলিফা। আপন পীরের নির্দেশে বাংলা ১৩৫৪ সালে তিনি নিজ বাড়ী শেরপুরের পাকুরিয়া গ্রাম ছেড়ে আটরশীতে এসে ইসলাম প্রচার শুরু করেছিলেন। সেসময়ে মাত্র সাড়ে ৬টাকায় ছনের ছাউনি ও সুপারীর খোলের বেড়া দেয়া একটি ঘর কিনে পীর ছাহেব ‘জাকের ক্যাম্প’ প্রতিষ্ঠা করেন। পরে তা ‘জাকের মঞ্জিল’ থেকে কালের পরিক্রমায় আজ ‘বিশ্ব জাকের মঞ্জিল’এ রূপ লাভ করেছে। জীবেন শেষ দিন পর্যন্ত পীর ছাহেব আল্লাহ ও রাসুলের বানী প্রচার করে ২০০১ সালের ৩০এপ্রিল মধ্যরাতে ওফাত লাভ করেন। আটরশীর বিশ্ব জাকের মঞ্জিলে তার রওজা শরিফ জিয়ারতে সারা বছরই ধর্ম-বর্ণ নির্বিশেষ অগনিত মানুষ সমবেত হন।
শুক্রবার থেকে ৪ দিনব্যাপী উরশে এক কোটিরও বেশী মানুষ সমবেত হবেন বলে আশা করা যাচ্ছে। আগামী মঙ্গলবার বাদ ফজর ফাতেহা শরিফ ও খতম শরিফ আদায়ন্তে পবিত্র কোরআন তোলাওয়াত এবং মিলাদ শেষে পীর ছাহেবের রওজা শরিফ জিয়ারতের নিয়তে পুনরায় ফাতেহা শরিফ পাঠন্তে আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে। পীরজাদা খাজা মাহফুজুল হক মোজাদ্দেদী ছাহেব সকল মুমিন মুসলমানকে এ উরশ শরিফে অংশ গ্রহনের দাওয়াত করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন