বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

প্রতি ব্যারেল তেলের দাম ১০৫ ডলার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর তেলের দাম বাড়তে শুরু করেছে। বৃহস্পতিবার গত সাত বছরের মধ্যে প্রথমবার প্রতি ব্যারেল জ্বালানি তেলের দাম ১০০ ডলার ছাড়িয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে। কয়েকদিন আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শান্তি চুক্তি বাতিল করে ইউক্রেনের পূর্বাঞ্চলের বিদ্রোহী-অধ্যুষিত এলাকায় সেনা মোতায়েনের ঘোষণা দেওয়ার পর তেলের দাম ৯৮ ডলার হয়েছিল।
বৃহস্পতিবার ব্রেন্ট অপরিশোধিত তেলের প্রতি ব্যারেলে দাম বেড়েছে প্রায় সাড়ে আট শতাংশ (৮ দশমিক ৪৩)। যুক্তরাষ্ট্রে গ্রিনিচ মান সময় সাড়ে দশটায় প্রতি ব্যারেল তেলের দাম ছিল ১০৫ দশমিক শূন্য ৮ ডলার। এটি ২০১৪ সালের পর বিশ্ববাজারে জ্বালানি তেলের সর্বোচ্চ দাম। গতকাল রাশিয়ার স্থানীয় সময় ভোর ৬টার সময় পুতিন পূর্ব ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনার ঘোষণা দেন। এর কিছুক্ষণ পরই ইউক্রেনের প্রতিরক্ষা কর্তৃপক্ষ দেশের বিভিন্ন স্থানে ক্ষেপণাস্ত্র আঘাত হানার কথা জানায়। একই সঙ্গে রাশিয়ার স্থল ও বিমানবাহিনী কিয়েভ নিয়ন্ত্রিত অঞ্চলে প্রবেশ করে।
এই সংঘাতের খবরে বিভিন্ন শেয়ার বাজারে দরপতন হয়েছে। ইউরোপের সব বড় বড় স্টক মার্কেটে দিনের শুরুতেই দাম আড়াই থেকে চার শতাংশ পড়ে যায়। অন্যদিকে মার্কিন ডলার, সুইস ফ্রাঁ ও স্বর্ণের দাম বেড়ে গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন