শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এক কাতারে রুশ-ইউক্রেনিয়ান

যুদ্ধ বন্ধের আহ্বান শেভচেঙ্কো-স্মোলভদের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:২১ এএম

মাতৃভূমিতে শুরু হয়ে গেছে রাশিয়ার আগ্রাসন। লাখো মানুষের জীবন হয়ে পড়েছে বিপনড়ব। দেশের মানুষের এই জীবনমরণ অবস্থায় মন কাঁদছে ইউক্রেনের কিংবদন্তি ফুটবলার আন্দ্রে শেভচেঙ্কো। রাশিয়ার আক্রমণের বিপক্ষে বিশ্ববাসীকে অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছেন ২০০৪ সালের ব্যালন ডি’অর জয়ী।
গত বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণার পর ইউক্রেনের বিরুদ্ধে স্থল, আকাশ ও সমুদ্রে পথে সর্বাত্মক আক্রমণ শুরু করে রুশ বাহিনী। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের কোনো দেশ একই মহাদেশের অন্য দেশে এত বড় আক্রমণ চালায়নি। হামলার শুরুর দিনেই ইনস্টাগ্রামে পোস্ট দিয়ে যুদ্ধ বন্ধের আহ্বান জানান ২০১৬ থেকে ২০২১ পর্যন্ত ইউক্রেন জাতীয় দলের প্রধান কোচ শেভচেঙ্কো। লিখেছেন, তার পরিবারও রাশিয়ার এই আক্রমণের শিকার, ‘দিনের শুরুতে পুরোদমে যুদ্ধ শুরু করেছে রাশিয়া। আমার দেশের মানুষ ও আমার পরিবার আক্রমণের শিকার হয়েছে। ইউক্রেন ও এর জনগণ শান্তি এবং আঞ্চলিক অখণ্ডতা চায়। আপনাদেরকে আমাদের দেশের পাশে থাকার এবং রাশিয়ান সরকারকে তাদের আগ্রাসন ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন বন্ধ করার আহ্বান জানাচ্ছি। আমরা শুধু শান্তি চাই। যুদ্ধ কোনো সমাধান নয়।’ শুধু ইউক্রেনই নয়, ঘরের মাঠে সবশেষ বিশ্বকাপে দলের হয়ে আলো ছড়ানো ফেদর স্মোলোভও নিজের দেশ ছেড়ে সমর্থনের হাত বাড়িয়ে দিয়েছেন ইউক্রেনের দিকে। ইউক্রেনের ওপর রাশিয়ার সামরিক আগ্রাসন মানতে পারছেন না এই রুশ স্ট্রাইকার। স্মোলোভই প্রথম নামকরা কোনো রাশিয়ান ক্রীড়া তারকা, যিনি নিজ দেশের সিদ্ধান্তের বিরুদ্ধে খোলাখুলিভাবে সরব হলেন। কোচ সান্তিয়াগো সোলারির সময় রিয়াল মাদ্রিদের নজরে আসা এই স্ট্রাইকার ইনস্টাগ্রামে ইউক্রেনকে সমর্থন জানিয়ে লিখেছেন, ‘যুদ্ধ নয়।’
অল্প শব্দেই বুঝিয়ে দিয়েছেন নিজের অবস্থান। ক্যাপশনের পাশাপাশি কালো বর্ণের ভগড়ব হৃদয়ের একটা ইমোজি ও ইউক্রেনের পতাকার স্টিকারও পোস্ট করেছেন তিনি। বুঝতে সমস্যা হওয়ার কথা নয়, রাশিয়ার সর্বাত্মক আগ্রাসনকে সমর্থন করছেন না তিনি। ২০১৫-১৬ ও ২০১৬-১৭ মৌসুমে রাশিয়ান প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন স্মোলোভ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন