শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হোয়াইটওয়াশ আর দশ পয়েন্টে চোখ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

সিরিজ ইতোমধ্যে নিজেদের করে নিয়েছে বাংলাদেশ দল। এক ম্যাচ হাতে রেখেই। তবে তৃতীয় ওয়ানডের আগে নির্ভার থাকছে না বাংলাদেশ। সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ হওয়ায় গুরুত্বপূর্ণ প্রতিটি ম্যাচই। কারণ, জয় মানেই খাতায় যোগ হবে ১০ পয়েন্ট। সুপার লিগে টাইগারদের শীর্ষস্থান হবে আরও মজবুত। উজ্জ্বল হবে আগামী ২০২৩ বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়ার স্বপ্ন। অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ জানালেন, ১০ পয়েন্টের জন্যই নামবেন তারা।
আজ সিরিজের শেষ ওয়ানডেতে স্বাগতিক বাংলাদেশ মুখোমুখি হবে আফগানিস্তানের। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সকাল ১১টায়। প্রথম ম্যাচে ধ্বংসস্তূপ থেকে ঘুরে দাঁড়িয়ে অবিশ্বাস্য কায়দায় জয় ছিনিয়ে নিতে হয় তামিম ইকবালের নেতৃত্বাধীন দল। এরপর দ্বিতীয় ওয়ানডেতে তারা হেসেখেলে হারায় সফরকারী আফগানদের। আজ একই ভেন্যুতেই হোয়াইটওয়াশের মিশনে নামবে বাংলাদেশ। লক্ষ্যটা এবার আরো দূরে। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সমান ৯৩ রেটিং নিয়ে সাতে আছে টাইগাররা। তবে বাংলাদেশের (২৯৭৩) চেয়ে পয়েন্ট ব্যবধানে এগিয়ে থাকায় ছয়ে আছে পাকিস্তান (২৫২৪)। ৪৪৯ পয়েন্টের এই ব্যবধান ঘুঁচিয়ে ছয়ে পাখির চোখ করেছে ডমিঙ্গো শিষ্যরা।
আগে যখন সুপার লিগ ছিল না, তখন সিরিজের ফয়সালা হওয়ার পর গুরুত্ব হারিয়ে ফেলতো বাকি থাকা ম্যাচগুলো। কোনো দলের জন্য সুযোগ থাকত মূল একাদশের বাইরে থাকাদের ঝালিয়ে নেওয়ার। পরবর্তী লড়াইগুলোতে হারলেও সমস্যা হতো না। কিন্তু এখন পরিস্থিতি ভিন্ন। এই আসরটি সরাসরি বিশ্বকাপের টিকিট পাওয়ার পথ হওয়ায় প্রতিটি ম্যাচের আবেদনই সর্বোচ্চ। স্বাগতিক ভারত ও পয়েন্ট তালিকার অন্য শীর্ষ সাত দল পাবে বিশ্বকাপে চূড়ান্ত পর্বে খেলার সুযোগ।
সুপার লিগের পয়েন্ট তালিকায় সবার ওপরে থাকা বাংলাদেশের পয়েন্ট ১৪ ম্যাচে ১০০। প্রথম দল হিসেবে তারা পূর্ণ করেছে পয়েন্টের সেঞ্চুরি। শেষ ম্যাচে জিতে রশিদ খান-মোহাম্মদ নবিদের হোয়াইটওয়াশ করার হাতছানি এখন তাদের সামনে। সঙ্গে সুযোগ পয়েন্ট বাড়িয়ে নেওয়ার। তাছাড়া, সুপার লিগে বাংলাদেশের বাকি রয়েছে আর মাত্র তিনটি সিরিজ। যার মধ্যে দুটি আবার শক্তিশালী প্রতিপক্ষের বিপরীতে। চলতি বছর মার্চে দক্ষিণ আফ্রিকা সফরের পর আগামী বছর মার্চে ঘরের মাটিতে ইংল্যান্ডকে মোকাবিলা করবে তারা। মাঝের সিরিজটি হবে আয়ারল্যান্ডের মাটিতে। প্রতিপক্ষ হিসেবে তারা তুলনামূলক দুর্বল হলেও বেকায়দায় ফেলতে পারে টাইগারদের।
গতকাল সংবাদ সম্মেলনে মিরাজ বললেন, নির্ভার না থেকে মাঠে সেরাটা দিয়ে আরও ১০ পয়েন্ট পেলে তাদের জন্য সহজ হয়ে যাবে সামনে চ্যালেঞ্জগুলো, ‘সিরিজ জিতলে ব্যাক অব মাইন্ডে নির্ভার হয়ে যাওয়া ব্যপারটা এসে যায়। কিন্তু এখন সিরিজ জেতার চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ১০ পয়েন্ট। বিশ্বকাপে কিন্তু টপ আটটা দলই কোয়ালিফাই হবে। সিরিজ জিতেছি খুব ভালো কথা। আমাদের পরবর্তী টার্গেট... একটা ম্যাচ জিতে ১০ পয়েন্ট নিতে পারলে অনেক ভালো হবে। সামনে হয়তো অনেক ভালো ভালো সুযোগ আসবে। হয়তো অনেক বড় চ্যালেঞ্জ আসবে। কিন্তু আমি মনে করি, এই ১০ পয়েন্ট যদি নিতে পারি, তখন আমাদের জন্য সহজ হয়ে যাবে সামনের চ্যালেঞ্জগুলো।’
ঘরের মাঠে এখন পর্যন্ত ওয়ানডে সুপার লিগের আটটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যার মধ্যে সাতটিই জিতেছে তামিম ইকবালের দল। গত বছরের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছিল বাংলাদেশ। সেটি ছিল ওয়ানডে সুপার লিগে বাংলাদেশের প্রথম সিরিজ। ঘরের মাঠে পরের সিরিজটি ছিল শ্রীলঙ্কার বিপক্ষে। গত বছর মে মাসে প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করলেও শেষ ম্যাচে হেরে সুপার লিগের ১০ পয়েন্ট তুলে নেওয়ার সুযোগ হারাতে হয়েছিল। আফগানিস্তানের বিপক্ষেও ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ জেতায় সিরিজ এখন বাংলাদেশের। তবে শ্রীলঙ্কা সিরিজের ভুলটা এবার করতে চায় না বাংরাদেশ। প্রথম ওয়ানডেতে জয়ের অন্যতম নায়ক মিরাজ জানালেন, লঙ্কানদের বিপক্ষে ওই হার নিয়ে না ভেবে আজ শতভাগ উজাড় করে দেওয়ার পরিকল্পনা তাদের, ‘সামনে হয়তো অনেক বড় চ্যালেঞ্জ আসবে। কিন্তু আমি মনে করি, এই ১০ পয়েন্ট যদি নিতে পারি, তখন আমাদের জন্য বাকি পথ সহজ হয়ে যাবে। আমরা এ ব্যাপারে কোনো নেতিবাচক চিন্তা করছি না। ইতিবাচক চিন্তা করছি। কালকের (আজকের) ম্যাচটা আছে। আমরা চেষ্টা করব শতভাগ দিয়ে খেলার জন্য এবং আমাদের জন্য ১০ পয়েন্ট খুব গুরুত্বপূর্ণ।’
সুপার লিগে বাংলাদেশের ঘরের মাঠে পরবর্তী সিরিজ ইংল্যান্ডের বিপক্ষে। চেনা কন্ডিশনে খেলা হলেও বিশ্বকাপজয়ী ইংলিশদের হারানো যে মোটেও সহজ নয়, সেটি জানেন ক্রিকেটাররা। এ ছাড়া সুপার লিগে বাংলাদেশের বাকি সিরিজ দুটি দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ডের মাটিতে। সে জন্যই ঘরের মাঠে যতটা সম্ভব পয়েন্ট অর্জন করে এগিয়ে থাকতে চাইছে বাংলাদেশ দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Yousman Ali ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৩৭ এএম says : 0
Thank you
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন