শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ক্যারিয়ার চূড়ায় লিটন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১২:১৩ এএম

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন লিটন কুমার দাস। আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন বাংলাদেশের ওপেনার। অবনতি হয়েছে মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজের।
সদ্যসমাপ্ত বাংলাদেশ-আফগানিস্তান তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সর্বোচ্চ রান করে সিরিজ সেরা লিটন। একটি করে সেঞ্চুরি ও ফিফটিসহ ৭৪.৩৩ গড়ে করেন ২২৩ রান, দেড়শও ছুঁতে পারেননি আর কেউ। তাতে র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে উঠে আসেন তিনি ৩২ নম্বরে। দুই ধাপ পিছিয়েছেন মুশফিক। সিরিজে তিন ম্যাচে ৯৬ রান করা এই কিপার-ব্যাটসম্যান আছেন ১৩ নম্বরে। অধিনায়ক তামিম ইকবালও পিছিয়েছেন দুই ধাপ, আছেন ২৩ নম্বরে। সাকিব আল হাসান যথারীতি ২৫ নম্বরে আছেন। এক ধাপ এগিয়ে ৩৮ নম্বরে আছেন মাহমুদউল্লাহ।
বোলারদের র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ পিছিয়ে সাত নম্বরে আছেন মিরাজ। সিরিজে তিন ম্যাচে অফ স্পিনে তার প্রাপ্তি ৩ উইকেট। এখানে দুই ধাপ পিছিয়ে ১২ নম্বরে আছেন সাকিব। এক ধাপ পিছিয়ে ১৬ নম্বরে নেমে গেছেন পেসার মুস্তাফিজুর রহমান। এদিকে, শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাটিতে সবশেষ টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে ছিলেন বিরাট কোহলি। না খেলার ফল হিসেবে র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে ভারতের এই তারকা ব্যাটারের। সেরা দশ থেকে ছিটকে গেছেন তিনি। পাঁচ ধাপ নিচে নেমে ১৫ নম্বরে অবস্থান করছেন কোহলি। তার রেটিং পয়েন্ট ৬১২।
সংযুক্ত আরব আমিরাতের মোহাম্মদ ওয়াসিম গড়েছেন ইতিহাস। টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে আয়ারল্যান্ডের বিপক্ষে অপরাজিত সেঞ্চুরির কল্যাণে তিনি উঠেছেন ১২ নম্বরে। আরব আমিরাতের কোনো ক্রিকেটারের এটাই সর্বোচ্চ ব্যাটিং রাঙ্কিং। এর আগে ২০১৭ সালে ১৩তম স্থান দখল করেছিলেন শাইমান আনোয়ার। টি-টোয়েন্টিতে পাকিস্তানের বাবর আজম ব্যাটিং, দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি বোলিং ও আফগানিস্তানের মোহাম্মদ নবি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন। তারা সবাই ধরে রেখেছেন শীর্ষস্থান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন