শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

৩ বছরের অর্জনে বিসিবির ‘মেজবান’

প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

শামীম চৌধুরী : ২০১৩ সালের ১০ অক্টোবরে নির্বাচনের মাধ্যমে নির্বাচিত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পরিষদের বয়স পেরিয়েছে ৩ বছর। এই তিন বছরে বাংলাদেশ ক্রিকেট দলের বিস্ময়কর সাফল্যে ক্রিকেট বিশ্বে নুতন ইমেজ তৈরি করেছে বাংলাদেশ। নির্বাচনের পর নিউজিল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্ট ড্র’ দিয়ে শুরু বিসিবি’র বর্তমান পরিচালনা পরিষদের যাত্রা। এই তিন বছরে ১৫টি টেস্টে ৪ জয়, ৬টিতে করেছে বাংলাদেশ ড্র’। জিম্বাবুয়েকে ৩ ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশ ছাড়াও ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট জয়ে অন্য এক উচ্চতায় উঠেছে বাংলাদেশ দল। এই তিন বছরে ওয়ানডে’র সাফল্য ছাড়িয়ে গেছে অতীতের সব অর্জনকে। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০তে জয় দিয়ে শুরু এই নির্বাচিত বোর্ডের আমলে ৪৫টি ওয়ানডে ম্যাচে বাংলাদেশ জিতেছে ২৪টি। জিতেছে এই সময়ে বাংলাদেশ দল ৭টি সিরিজ। যার মধ্যে পাকিস্তানকে হোয়াইট ওয়াশ (৩-০) ছাড়া ভারত এবং দ.আফ্রিকার মতো ক্রিকেট শক্তির বিপক্ষে ২-১এ সিরিজ জয়ের কৃতিত্ব আছে বাংলাদেশ দলের। টেস্ট, ওয়ানডের মতো সাফল্য না পেলেও টি-২০’র অর্জনও এই সময়ে বলার মতো। ৩২টি টি-২০ ম্যাচের ১১টিতে জিতেছে বাংলাদেশ বর্তমানের নির্বাচিত বোর্ডের সময়কালে। যার মধ্যে সর্বশেষ এশিয়া কাপে শ্রীলংকা এবং পাকিস্তানের বিপক্ষে জয়টা ছিল প্রশংসনীয়। মাশরাফির নেতৃত্বে ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে বাংলাদেশের কোয়ার্টার ফাইনালে ওঠাও কম গর্বের নয়।
আইসিসি’র বেধে দেয়া শর্ত পূরন করে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৯ থেকে লাফিয়ে ৭ এ উঠে ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা করেছে অর্জন। ১০ বছর পর চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার টিকিটই শুধু পায়নি বাংলাদেশ, ১০ জাতির ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার পথও করেছে বাংলাদেশ দল প্রশস্ত।
টেস্ট র‌্যঙ্কিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে টপকে ৯ এ উঠে এখন ওয়েস্ট ইন্ডিজের ঘাঁড়ে নিশ্বাস ফেলছে বাংলাদেশ। আর মাত্র ৫টি র‌্যাঙ্কিং পয়েন্ট পেলেই ওয়েস্ট ইন্ডিজকে টপকে টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৮ এ উঠে যাবে বাংলাদেশ। ওয়ানডেতে এই তিন বছরে ৫৬ থেকে র‌্যাঙ্কিং পয়েন্ট বাড়িয়ে ৯৫এ উঠে এসেছে বাংলাদেশ। তবে টেস্ট,ওয়ানডের সাফল্যর ছাট লাগেনি টি-২০তে। ৭৪ পয়েন্ট নিয়ে সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে বাংলাদেশের অবস্থান এখন র‌্যাঙ্কিংয়ে ১০ নম্বর।
বাংলাদেশ ক্রিকেট দলের টেস্ট,ওয়ানডে সাফল্য অনুপ্রানিত করেছে এই সময়ে বাংলাদেশ নারী দলকেও। ২০১৪ সালে দক্ষিন কোরিয়ার ইনচনে অনুষ্ঠিত এশিয়ান গেমসের সেমিতে শ্রীলংকাকে হারিয়ে রৌপ্যপদক জয়ে বাংলাদেশকে সুখবর দিয়েছে মেয়েরা। পাকিস্তান,শ্রীলংকার মতো শক্তিশালী নারী দলের বিপক্ষে ওয়ানডে ম্যাচ জয়েও দারুন বার্তা দিয়েছে মেয়েরা। মেহেদী হাসান মিরাজের নেতৃত্বে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সেমিফাইনালে উঠেও নুতন ইতিহাস রচনা করেছে বাংলাদেশ যুবারা। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ইতিহাসে এই প্রথম আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কারে ভুষিত হয়েছে বাংলাদেশ যুব দলের মিরাজ। এই তিন বছরে বাংলাদেশ দলের বিস্ময়কর সাফল্যে বিস্ময় প্রতিভা মুস্তাফিজুর, মেহেদী হাসান মিরাজকে পেয়েছে বাংলাদেশ। সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেট এবং দীর্ঘ পরিসরের ক্রিকেটে পৃথক অধিনায়ক ফর্মূলা প্রয়োগে সাফল্যে পেয়েছে নুতন মাত্রা।
এই তিন বছরে ক্রিকেটের সাংগঠনিক দক্ষতায়ও হয়েছে প্রশংসিত বিসিবি। জাতীয় সংসদ নির্বাচন উত্তর দেশজুড়ে বিরোধী রাজনৈতিক দল সমূহের সহিংস কর্মকান্ডেও ক্রিকেট হয়নি ব্যহত। সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে ২০১৪ সালে এশিয়া কাপ এবং টি-২০ বিশ্বকাপের মতো মেগা আসর সফলভালে আয়োজনে আইসিসি’র প্রশংসা পেয়েছে বিসিবি। তিন বছর মেয়াদকালে এশিয়া কাপের উপর্যুপরি ২ আসর আয়োজনেও ভুয়সী প্রশংসা পেয়েছে বিসিবি। নিরাপত্তা শঙ্কার অজুহাতে ২০১৫ সালের সেপ্টেম্বরে পূর্ব নির্ধারিত টেস্ট সিরিজ এবং ২০১৬ স সালের জানুয়ারী-ফেব্রæয়ারীতে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ থেকে অস্ট্রেলিয়া তাদের দল প্রত্যাহার করে নেয়ায় উল্টো সমালোচিত হয়েছে অস্ট্রেলিয়া। কারন নির্বিঘেœই বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত হয়েছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। গত জুলাইয়ে গুলশানের হলি আর্টিজেনে সশস্ত্রজঙ্গি হামলায়ও যে বাংলাদেশে ক্রিকেট নিরাপদ, তার প্রমাণ দিয়েছে বিসিবি সম্প্রতি নির্বিঘেœ ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফর সম্পন্ন করে। আন্তর্জাতিক ক্রিকেট কুটনীতিতেও বিসিবি’র সাফল্য প্রশংসনীয়। দ্বি-স্তর বিশিষ্ট টেস্ট ফর্মূলা বাস্তবায়ন করতে পারেনি এই ফর্মূলার বিপক্ষে বিসিবি’র সোচ্চার ভুমিকার কারণেই। নিস্কলুষ বিপিএল’র অঙ্গীকারে ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে সংশ্লিষ্টদের ট্র্যাইব্যুনালে বিচার করে করেছে বহিস্কার। শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে সাকিব আল হাসানকে পর্যন্ত অর্থদÐ এবং নিষেধাজ্ঞাদেশ আরোপের দৃষ্টান্ত রেখেছে বিসিবি।
৬ বছরের জন্য (২০১৪’র জুন থেকে ২০২০’র মে পর্যন্ত) টিভি সত্ত¡ জিটিভি’র কাছে বিক্রি করে ২০ মিলিয়ন ২৫ হাজার ডলার বিক্রি করে কোষাগার সমৃদ্ধ করেছে বিসিবি। বাংলাদেশ ক্রিকেট দলের টিম স্পন্সরশিপ রবি অজিয়েটার কাছে রেকর্ড ৪১ কোটি ৪১ লাখ টাকায় বিক্রি করেছে বিসিবি এই সময়েই। সম্প্রতি ২ বছরের জন্য হোম সিরিজের টাইটেল এবং ইনস্টেডিয়া রাইটস ইমপ্রেস মাত্রা কনসোর্টিয়ামের কাছে বিক্রি করেও প্রশংসিত হয়েছে বিসিবি। বেড়েছে ক্রিকেটারদের বেতন, বেড়েছে প্রথম শ্রেনীর ক্রিকেটে ক্রিকেটারদের ম্যাচ ফি। বাংলাদেশ নারী দলের উল্লেখযোগ্য সংখ্যক ক্রিকেটারও এসেছে কেন্দ্রিয় চুক্তির আওতায়। হাই পারফরমেন্স স্কোয়াডের কর্মকাÐ নুতন করে দিয়েছে বিসিবি হাত। স্পন্সর রবির মাধ্যমে পেস বোলার হান্ট কর্মসূচি করেছে বাস্তবায়ন। নির্বাচিত এই বোর্ড পেয়েছে নুতন ভেন্যু। বিশ্বের সবচেয়ে দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে ৪৫ একর জায়গা সরকারের কাছ থেকে বুঝে নিয়ে সেখানে নিজেদের অর্থায়নে সুদৃশ্য ক্রিকেট কমপ্লেক্স তুলেছে গড়ে।
সাংগঠনিক দক্ষতার পাশাপাশি অন্যান্য ক্রীড়া ফেডারেশনসমূহকে অর্থায়নে তাদের কর্মকাÐ নিরবিচ্ছিন্নভাবে পরিচালনায়ও সহায়তার হাত বাড়িয়ে দৃষ্টান্ত তৈরি করেছে বিসিবি। দিয়েছে সাঁতার ফেডারেশনকে মেধাবী সাতারু খুঁজে বের করার জন্য আর্থিক সহায়তা। উন্নমানের বিদেশী হাই প্রোফাইল হকি কোচের ব্যয় ভার বহনের দায়িত্বও নিয়েছে বিসিবি। এই তিন বছরের সাফল্যে উদ্ভাসিত বিসিবি ক্রিকেটার,ক্রিকেট সংগঠক এবং ক্রিকেট সংশ্লিষ্টদের এক ছাতার নীচে জড়ো করছে আজ। চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান বিসিবি চত্বরে করছে আজ দুপুরে আয়োজন। একাডেমী ভবনের সামনে বিশাল প্যান্ডেল টানিয়ে সেখানে ৩ হাজার অতিথির ভুরিভোজের ব্যবস্থা করেছে বিসিবি। এমন একটি দিনে বিসিবি পরিচালনা পরিষদ বিকেলে বসছে গুরুত্বপূনণ সভায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন