ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

ব্যবসা বাণিজ্য

মংলা বন্দরে শুল্ক জটিলতা নিরসনে কাস্টমস কমিশনারের প্রত্যাহার দাবি সিঅ্যান্ডএফ ও চেম্বারের সংবাদ সম্মেলন কাল

প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : মংলা বন্দরে নতুন কোনো পণ্যচালান আমদানি হচ্ছে না হতাশা ব্যক্ত করে, মংলা কাস্টমস কমিশনারের প্রত্যাহার এবং সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও নড়াইলের ব্যবসায়ীরা নেতারা। গতকাল রবিবার বেলা ১১টায় মংলা কাস্টমস্ ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টস্ এ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত মংলা শুল্ক ভবনে বিরাজমান সমস্যা সমাধানে খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাকক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এ দাবী জানিয়েছেন বক্তারা। সভায় সভাপতিত্ব করেন মাংলা কাস্টমস্ ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টস্ এ্যাসোসিয়েশনের প্রধান উপদেষ্টা এবং মংলা বন্দর ব্যবহারকারী সমন্বয় কমিটির সভাপতি সৈয়দ মোস্তাহেদ আলী। সভায় সিদ্ধান্ত হয়, মংলা শুল্ক ভবনে দৈনন্দিন কাজে বিরাজমান সমস্যা উত্তোরণে আগামীকাল মঙ্গলবার বেলা ১১টায় খুলনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করবে মংলা কাস্টমস্ ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টস্ এ্যাসোসিয়েশন।
মতবিনিময় সভায় অতিথি ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান মিজান ও খুলনা চেম্বারের সভাপতি কাজি আমিনুল হক। শুল্ক ভবনে বিরাজমান অন্তহীন সমস্যা উপস্থাপন করেন মংলা কাস্টমস্ ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টস্ এ্যাসোসিয়েশনের সভাপতি মো: সুলতান হোসেন খান। মংলা বন্দর ব্যবহারকারী সমন্বয় কমিটির মহাসচিব এবং অভ্যন্তরীণ নৌ-পরিবহন মালিক গ্রæপের মহাসচিব ও খুলনা চেম্বারের সহ-সভাপতি অ্যাড: মো: সাইফুল ইসলামের সঞ্চালনায় সভায় আরো উপস্থিত ছিলেন, বাগেরহাট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্র্রির সভাপতি মো: শাহজাহান মিনা, সাতক্ষীরা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্র্রির সভাপতি নাসিম খান মিন্টু, নড়াইল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক, খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্র্রির পরিচালকবৃন্দ, খুলনা জেলা আমদানিকারক সমিতির নেতৃবৃন্দ, বাংলাদেশ শিপিং এজেন্টস্ এ্যাসোসিয়েশন এর ভাইস-চেয়ারম্যান ও মংলা বন্দর মাস্টার স্টিভেডরস এ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ জাহিদ হোসেন, বাংলাদেশ হিমায়িত খাদ্য রফতানিকারক সমিতির সহ-সভাপতি শেখ মো: আব্দুল বাকি, জাহানাবাদ সি ফুডস্ লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল জব্বার মোল্যা, মর্ডান সী-ফুডস্ লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক মো: রেজাউল হক, আমাম সি-ফুডস্ লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির, বেনাপোল কাস্টমস্ ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টস্ এ্যাসোসিয়েশন এর সভাপতি মফিজুর রহমান সজনসহ কার্যনির্বাহী পরিষদের নেতৃবৃন্দ, মংলা বন্দর ষ্টিভিডরস্ এ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ, অভ্যন্তরীণ নৌ-পরিবহন মালিক গ্রæপের সহ-সভাপতি ওয়াহিদুজ্জামান খান পল্টু প্রমুখ।
মতবিনিময় সভায় সিঅ্যান্ডএফ এজেন্সি কার্যক্রম পরিচালনায় মংলা শুল্ক ভবনে কিছু সংখ্যক অসাধু শুল্ক কর্মকর্তা বিশেষ করে কাস্টমস্ কমিশনারের আচরণ ব্যবসাবান্ধব না হওয়ায় মংলা বন্দরের মাধ্যমে আমদানি রফতানি কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে বলে অভিযোগ করেন ব্যবসায়ী নেতৃবৃন্দের। মাত্রাতিরিক্ত উৎকোচ দাবী ও পণ্যের যথাযথ এইচএস কোড নির্ধারণ না করে উচ্চহারে শুল্কায়ণ করছেন। কারণে অকারণে সামান্য ভুলের জন্য অধিকহারে জরিমানা আরোপ করায় সংশ্লিষ্ট আমদানিকারকগণ মংলা বন্দর ব্যবহার করতে নিরুৎসাহিত হচ্ছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন