বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

আইসিএমএ বাংলাদেশ-ব্যাংক এশিয়ার সমঝোতা চুক্তি

প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দি ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) ও ব্যাংক এশিয়া লিমিটেডের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়েছে। রাজধানীর আইসিএমএ ভবনে আয়োজিত অনুষ্ঠানে আইসিএমএবির প্রেসিডেন্ট আরিফ খান এফসিএমএ এবং ব্যাংক এশিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো: আরফান আলী সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন। সমঝোতা চুক্তি মোতাবেক ব্যাংক এশিয়া লিমিটেড আইসিএমএবির সদস্য, শিক্ষার্থী ও অফিসিয়ালদের সুবিধার্থে ই-পেমেন্ট সহযোগিতা দিবে।
আইসিএমএবির সহ-সভাপতি জামাল আহমেদ চৌধুরী এফসিএমএ, নির্বাহী পরিচালক মো: মাহবুব উল আলম এফসিএমএ, পরিচালক নাজমুছ সালেহীন, ইরা ইনফোটেক লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মো: সিরাজুল ইসলাম এফসিএমএ ও ব্যাংক এশিয়া লিমিটেডের সিএফও ইমরান আহমেদ এফসিএ উপস্থিত ছিলেন।
এসিআই গোদরেজ এগ্রোভেটের জন্য ৬৫ কোটি টাকার জিরো কুপন বন্ড
স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক স¤প্রতি বাংলাদেশের এসিআই লিমিটেড ও ভারতের গোদরেজ এগ্রোভেট লিমিটেডের যৌথ ব্যবসা প্রতিষ্ঠান এসিআই গোদরেজ এগ্রোভেট প্রাইভেট লিমিটেডের জন্য ৬৫ কোটি টাকার জিরো কুপন বন্ড ব্যবস্থা করেছে। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের ব্যবস্থাপনায় এটি চতুর্থ জিরো কুপন বন্ড। এই সুবিধাটির মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠানটি তাদের মূলধন ব্যয়ের অর্থায়ন ও বিদ্যমান ঋণের পুনঃঅর্থনৈতিক সংস্থান করতে পারবে।
দেশের চারটি কর্পোরেট হাউজের দ্বারা এই জিরো কুপন বন্ডের স¤পূর্ণ অর্থ যোগান হচ্ছে, যা এসিআই গোদরেজ এগ্রোভেট প্রাইভেট লিমিটেডের শক্তিশালী ব্যবসায়িক ভিত্তি ও সুনাম এবং বিনিয়োগকারীদের সঙ্গে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের দৃঢ় স¤পর্কের প্রমাণস্বরূপ। এই বন্ড সংস্থাপনা উপলক্ষ্যে সম্প্রতি ওয়েস্টিন হোটেলে এক অনুষ্ঠান আয়োজিত হয় যেখানে এসিআই গোদরেজ এগ্রোভেট প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ধ্রæব জ্যোতি ব্যানার্জি এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের সিইও আবরার এ আনোয়ার উপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠানে দেশের শীর্ষ বিনিয়োগকারী, প্রতিষ্ঠানের ট্রাস্টি ও রেটিং এজেন্সিসহ আরো অনেকে অংশ নেয়।
এসিআই গোদরেজ এগ্রোভেট প্রাইভেট লিমিটেড দেশের অন্যতম পোল্ট্রি, মাছ ও গবাদি খামারের খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান যার এ খাতে প্রায় ৯ শতাংশ মার্কেট শেয়ার রয়েছে। এই প্রতিষ্ঠানটি ২০০৪ সালে কার্যক্রম শুরু করে।
স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের ঋণ পুঁজিবাজারে শীর্ষ প্রতিষ্ঠান এবং বৈশ্বিকভাবেও এশিয়া, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যে সংশ্লিষ্ট খাতে অগ্রণী ভ‚মিকার জন্য স্বীকৃত। ১৯৯৭ সাল থেকে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের পুঁজিবাজার ইউনিট দেশি ও বিদেশি মুদ্রায় সর্বমোট ৬.৫০ বিলিয়ন ইউএস ডলারের বেশি সিন্ডিকেটেড ঋণ সুবিধা দেশের বৈদ্যুতিক শক্তি, টেলিকম, অবকাঠামো, খাদ্য ও পানীয়, টেক্সটাইল, সেবা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ শিল্প খাতে ব্যবস্থা করে দিয়েছে। গত ১৫ বছরে বাংলাদেশের বাজারে প্রাক্কলিত মোট সিন্ডিকেটেড ঋণের ৭০ শতাংশ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের মাধ্যমেই হয়েছে। -প্রেস বিজ্ঞপ্তি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন