মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

বার্সার ‘ঘরের শত্রু’ পেনিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২২, ১২:০২ এএম

ধারে তুরস্কের ক্লাব গালাতাসারাইতে যোগ দেওয়া ইনাকি পেনিয়া দেখালেন নজরকাড়া নৈপুণ্য। আক্রমণের পর আক্রমণ সামলে গোলপোস্ট অক্ষত রেখে তিনি হতাশ করলেন নিজের মূল ক্লাব বার্সেলোনাকেই। নিজের সামর্থ্যরে জানান দেওয়া এই তরুণ গোলরক্ষক আদায় করে নিলেন বার্সা কোচ জাভি হার্নান্দেজের প্রশংসাও।
গতপরশু রাতে উয়েফা ইউরোপা লিগের শেষ ষোলোর প্রথম লেগে গালাতাসারাইয়ের সঙ্গে গোলশূন্য ড্র করেছে কাতালানরা। ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে তাদের গোল না পাওয়ার পেছনে মূল ভূমিকা রাখেন ‘ঘরের শত্রু’ পেনিয়া। ২০১২ সাল থেকে বার্সার একডেমিতে বেড়ে ওঠা ২৩ বছর বয়সী এই ফুটবলার গত জানুয়ারিতে ছেড়ে গেছেন প্রিয় ঠিকানা। ধারে মৌসুমের বাকি অংশে তিনি খেলবেন গালাতাসারাইয়ের জার্সিতে।
৬৯ শতাংশ সময়ে বল পায়ে রাখা বার্সেলোনা প্রতিপক্ষের গোলমুখে ১৬টি শট নিয়ে চারটি রাখে লক্ষ্যে। এই চারটি শটের কোনোটিই ফাঁকি দিতে পারেনি পেনিয়াকে। মেম্ফিস ডিপাইকে দুবার এবং সার্জিও বুসকেতস ও ফ্রেঙ্কি ডি ইয়ংকে একবার করে ফিরিয়ে দেন তিনি। ম্যাচের ৭৫তম মিনিটে অবশ্য এক দফা পরাস্ত হয়েছিলেন তিনি। তবে পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের ওভারহেড কিকে ডি ইয়ংয়ের প্রচেষ্টা বাধা পায় পোস্টে। এরপর আলগা বল আস্থার সঙ্গে লুফে নেন পেনিয়া। পেনিয়াসহ গালাতাসারাইয়ের রক্ষণভাগের খেলোয়াড়দের গুণগান গেয়ে ম্যাচের পর বার্সা কোচ জাভি বলেন, ‘ইনাকি পেনিয়া ছিল অবিশ্বাস্য। তাদের সেন্ট্রাল ডিফেন্ডার ছিল অসাধারণ। তারা আমাদের আক্রমণগুলোকে পরিপূর্ণতা দিতে দেয়নি। এটা আমাদের জন্য খুবই হতাশাজনক। কারণ, ম্যাচে আমরা আধিপত্য দেখিয়েছি।’
২০১৮ সাল থেকে স্প্যানিশ পরাশক্তি বার্সার যুব দলের হয়ে খেলছেন পেনিয়া। মূল দলের জার্সি এখনও গায়ে তোলার স্বাদ নেওয়া হয়নি তার। এমন উজ্জ্বল পারফরম্যান্সের পর সেই স্বপ্ন পপূরণ হওয়ার সম্ভাবনা জোরালো। তবে পেনিয়া জানান, বর্তমানে তার মনোযোগর কেন্দ্রবিন্দুতে গালাতাসারাই, ‘আমি ভালো একটি ম্যাচ খেলেছি এবং আমার পারফরম্যান্স নিয়ে খুশি। আমার দরকার ছিল খেলার জন্য সময় পাওয়ার। এখানে আমি তা পাচ্ছি। আমি এখন গালাতাসারাইকে নিয়ে মনোযোগী। এই বিষয়ে আমি পরিষ্কার যে বার্সার সঙ্গে আমার চুক্তি রয়েছে এবং আমাকে আগামী জুনে সেখানে ফিরতে হবে।’
পেনিয়া খুশিতে হাওয়ায় ভাসলেও বার্সেলোনাকে পুড়তে হচ্ছে সুযোগ হাতছাড়া করার বেদনায়। আগামী ১৭ মার্চ ফিরতি লেগে তুরস্কের ইস্তানবুলে গালাতাসারাইয়ের মাঠে খেলতে নামবে জাভির শিষ্যরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps