মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হেরাথের চক্রপূরণ

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এর আগে টেস্ট খেলুড়ে সকল দেশের বিপক্ষেই ৫ উইকেট নেওয়ার রেকর্ড ছিল রঙ্গনা হেরাথের। চক্র পূরণের জন্য বাকি ছিল কেবল জিম্বাবুয়ে। ১৭ বছরের ক্যারিয়ার হলেও জিম্বাবুয়েকে প্রতিপক্ষ হিসেবেই পেলেন এই প্রথম। সিরিজের প্রথম টেস্টে না পারলেও দ্বিতীয় টেস্টে এসে সেই চক্র পূরণ করলেন শ্রীলঙ্কান স্পিনার। মুত্তিয়া মুরালিধরণ ও দক্ষিণ আফ্রিকান পেসার ডেল স্টেইনের পর তৃতীয় বোলার হিসেবে টেস্ট খেলুড়ে সব দলের বিপক্ষে ৫ উইকেট পাওয়ার কৃতিত্ব অর্জন করলেন হেরাথ।
হেরাথের সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ পাকিস্তান ও অস্ট্রেলিয়া। দুই দলের বিপক্ষেই সর্বোচ্চ ৬ বার করে নিয়েছেন ৫ উইকেট। নিউ জিল্যান্ডের বিপক্ষে নিয়েছেন ৪ বার, ৩ বার ইংল্যান্ডের বিপক্ষে, বাংলাদেশ, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিয়েছেন ২ বার করে। সাকুল্যে ষষ্ঠ বোলার হিসেবে ২৭ বার ৫ উইকেট দখলে নিলেন হেরাথ।
ক্যারিয়ারের প্রথম ১০ বছর অবশ্য দলে আসা যাওয়ার মধ্যে ছিলেন হেরাথ। ফলে খেলার সুযোগ হয় মাত্র ১৫ টেস্ট। সেসময় ছিল না কোন ৫ উইকেট দখলের কীর্তি। ২০০৯ সালে পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেট নেওয়া শুরু। এরপরের ৬০ ম্যাচে ৩৮ বছর বয়সী ৫ উইকেট নিয়েছেন মোট ২৭ বার!
সাবেক সতীর্থ মুরালিধরন এই কীর্তিতে নিশ্চিতভাবেই সবাইকে ছাড়িয়ে। মোট ৬৭ বার নিয়েছেন ৫ উইকেট। ক্যারিয়ারে ৯টি টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে কমপক্ষে ৫ বার করে ৫ উইকেট নিয়েছেন এই স্পিন গ্রেটেস্ট! এর মধ্যে শুধু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৫ টেস্টে নিয়েছেন ১১ বার। রেকর্ড ৮০০ উইকেটের মালিকের প্রিয় প্রতিপক্ষ ছিল বাংলাদেশ। টাইগারদের বিপক্ষে ১১ টেস্টে ৫ উইকেট নিয়েছেন ১১ বার!
হেরাথের ঘুর্ণিতেই হারারে টেস্টের তৃতীয় দিনের চা বিরতির আগেই শ্রীলঙ্কার ৫০৪ রানের জবাবে ২৭২ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ের প্রথম ইনিংস। হেরাথ ৫ উইকেট নেন ৮৯ রানের খরচায়। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ১০২ রান করেছে সফরকারীরা। লিড হয়ে গেছে ৩৩৪ রানের। সংক্ষিপ্ত স্কোর : শ্রীলঙ্কা : ৫০৪ ও ১০২/৪ (করুনারতেœ ৫৪*, গুনারতেœ ৬*; মুম্বা ৩/৩১, ক্রেমার ১/২১)।
জিম্বাবুয়ে : ২৭২ (চারি ৮০, আরভিন ৬৪, উইলিয়ামসন ৫৮; হেরাথ ৫/৮৯, পেরেরা ৩/৫১, লাকমল ২/৫৫)। শ্রীলঙ্কা ৩৩৪ রানে এগিয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন