রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তিন দফা বাড়ার পর কমল সোনার দাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২২, ১২:০৫ এএম

তিন দফা বাড়ার পর অবশেষে কমেছে সোনার দাম। প্রতি ভরিতে এক হাজার ১৬৫ টাকা কমিয়ে সোনার নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ফলে দেশের বাজারে ভালো মানের সোনা প্রতি ভরির দাম কমে দাঁড়াচ্ছে ৭৮ হাজার ১৫৯ টাকা।
মঙ্গলবার বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বাজুসের বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, ১৬ মার্চ থেকে দেশের বাজারে ২২ ক্যারেট মানের সোনার একেক ভরি বিক্রি হবে ৭৮ হাজার ১৫০ টাকায়। আগের সপ্তাহে এ মানের সোনার ভরি ছিল ৭৯ হাজার ৩১৫ টাকা। সে হিসাবে ২২ ক্যারেট সোনার দাম ভরিতে কমেছে ১ হাজার ১৬৫ টাকা।
দাম কমেছে ২১ ক্যারেট মানের সোনারও। ভরিতে এক হাজার ৫০ টাকা কমে এই মানের সোনার প্রতি ভরির নতুন দাম দাঁড়াচ্ছে ৭৪ হাজার ৬৫০ টাকায়। একইভাবে ১৮ ক্যারেট মানের সোনার প্রতি ভরির দাম কমেছে ৯৩৫ টাকা। এই মানের এক ভরি সোনা কিনতে গুনতে হবে ৬৪ হাজার ৩৫ টাকা। অন্যদিকে সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৫৪ হাজার ৬০ টাকা থেকে কমে হয়েছে ৫৩ হাজার ৩৬০ টাকা। এই মানের সোনার দাম কমেছে ভরিতে ৭০০ টাকা।
সোনার দাম বাড়লেও অবশ্য রুপার দাম আগের মতোই আছে। সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেট রুপার দাম প্রতি ভরি এক হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেট মানের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেট মানের রুপার দাম এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম প্রতি ভরি ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।
বাজুস বলছে, আন্তর্জাতিক বাজার ও স্থানীয় বুলিয়ান মার্কেটে সোনার দাম কমেছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটি মঙ্গলবার এক সভায় সোনার নতুন এই দাম নির্ধারণ করেছে।
এর আগে, গত ৯ ফেব্রুয়ারি ঘোষণা দিয়ে সোনার দাম বাড়ায় বাজুস, যা কার্যকর হয় ১০ ফেব্রুয়ারি থেকে। ওই সময় ভরিতে ১ হাজার ৮৬৬ টাকা বেড়ে দেশের বাজারে ২২ ক্যারেট মানের সোনার দাম নির্ধারণ করা হয় প্রতি ভরি ৭৫ হাজার টাকা। পরে গত ৩ মার্চ ও ৮ মার্চ আরও দুই দফায় দেশের বাজারে সোনার দাম বাড়ানোর ঘোষণা দেয় বাজুস। সে হিসাবে এক মাসের ব্যবধানে ২২ ক্যারেট মানের সোনার দাম প্রতি ভরিতে বেড়ে যায় ৪ হাজার ৩১৫ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন