রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ফের বাড়ছে সোনার দাম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মে, ২০২১, ৭:৪৪ পিএম

বিশ্ববাজারে দাম বাড়তে থাকায় বাংলাদেশেও আবার সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস)। এ দফায় নতুন করে ভরিতে সোনার দাম বাড়ছে ২ হাজার ৪১ টাকা। সে হিসেবে ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম বেড়ে হতে যাচ্ছে ৭৩ হাজার ৪৮৪ টাকা। আগামীকাল রোববার (২৩ মে) থেকে এ দাম কার্যকর হবে বলে নিশ্চিত করেছে বাজুস।

এরআগে করোনা মহামারিতে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকার কারণ দেখিয়ে ঈদের ঠিক আগ মুহূর্তে বাড়ানো হয় সোনার দাম। সে দফায় ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়ানো হয়েছিল। গত ১০ মে দুপুর থেকে সোনার এ নতুন দর কার্যকর করার ঘোষণা দিয়েছিল বাংলাদেশ জুয়েলার্স সমিতি।

দাম বাড়ার মাধ্যমে ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ৭১ হাজার ৪৪৩ টাকা, ২১ ক্যারেটের সোনা ৬৮ হাজার ২৯৩ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৫৯ হাজার ৫৪৪ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা ৪৯ হাজার ২২ টাকা নির্ধারণ করা হয়। বর্তমানে এই দামেই দেশের বাজারে সোনা বিক্রি হচ্ছে।

সে সময় নতুন করে সোনার দাম বাড়ার কারণ হিসেবে সমিতি জানিয়েছিল, করোনার কারণে বিশ্ববাজারে সোনার দাম বেড়ে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) ১ হাজার ৮৩০ মার্কিন ডলার হয়েছে। বন্ধ রয়েছে আন্তর্জাতিক ফ্লাইট। ফলে আমদানি পর্যায়ে শুল্ক জটিলতার কারণে চাহিদার বিপরীতে সোনা আমদানি করতে পারছেন না ডিলাররা। সে কারণে দাম বেড়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন