রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে প্রতি সেকেন্ডে একটি শিশু শরণার্থী হচ্ছে: ইউনিসেফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ৯:৩৫ এএম

ইউক্রেনে রাশিয়া হামলা চালানোর পর দেশটিতে প্রতি সেকেন্ডে একটি শিশু শরণার্থী হচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ। গতকাল মঙ্গলবার জাতিসংঘের পক্ষ থেকে এমনটি জানানো হয়।

জাতিসংঘ শিশু তহবিল বা ইউনিসেফের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, ২৪ ফেব্রুয়ারি হামলা শুরুর পর ইউক্রেন থেকে প্রায় ১৪ লাখ শিশু পালিয়েছে। এর মানে দাঁড়ায় প্রতি সেকেন্ডে একটি শিশু শরণার্থী হচ্ছে।
এদিকে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএমের পক্ষ থেকে আজ মঙ্গলবার বলা হয়, প্রায় ৩০ লাখ মানুষ ইউক্রেন থেকে পালিয়েছে। যাদের মধ্যে অর্ধেকই শিশু।
জাতিসংঘ শিশু তহবিলের মুখপাত্র জেমস এল্ডার জেনেভায় সংবাদ সম্মেলনে বলেন, ইউক্রেনে গত ২০ দিনে গড়ে প্রতিদিন ৭০ হাজারের বেশি শিশু শরণার্থী হয়েছে। এর মানে হলো প্রতি মিনিটে ৫৫ জন। সুতরাং প্রতি সেকেন্ডে প্রায় একটি শিশু শরণার্থী হচ্ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন গতি এবং সংখ্যা আর দেখা যায়নি।
সতর্ক করে এল্ডার বলেন, শরণার্থী হওয়া ইউক্রেনীয় শিশুরা পারিবারিক বিচ্ছেদ, সহিংসতা, যৌন নিপীড়ন এবং পাচারের ঝুঁকিতে রয়েছে। তাদের নিরাপত্তা, স্থিতিশীলতা এবং শিশু সুরক্ষা সেবার খুব প্রয়োজন।
এদিকে মঙ্গলবার পর্যন্ত ৩০ লাখের বেশি মানুষ ইউক্রেন থেকে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। তাদের মধ্যে এক লাখ ২৭ হাজার অন্যান্য দেশের নাগরিক রয়েছেন।
ইউনিসেফের তথ্য অনুযায়ী, ইউক্রেনের যুদ্ধ ৭৫ লাখের অধিক শিশুর ওপর ‘বিধ্বংসী প্রভাব’ ফেলেছে। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ বলছে, ইউক্রেনীয় শরণার্থীদের মধ্যে অন্তত ১৪ লাখই শিশু। এদের মধ্যে ১ লাখ ৫৭ হাজার শিশু তৃতীয় দেশের নাগরিক।
উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।
এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে। সূত্র : সিএনএন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন