শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সমবায় ভিত্তিক উৎপাদনশীল কর্মমুখী প্রকল্প প্রণয়নে তাগিদ রাঙ্গার

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সমবায় খাতের হৃতগৌরব পুনরুদ্ধার ও বিকশিত করতে সমবায় ভিত্তিক উৎপাদনশীল ও কর্মমুখী নতুন নতুন প্রকল্প প্রণয়ন করতে হবে। এসব প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে গ্রামীণ বেকার যুবক-যুবতী ও হতাশাগ্রস্ত বিপুল জনগোষ্ঠীকে সমবায় সমিতিতে নিবন্ধিত করে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচন তথা জাতীয় আর্থ-সামাজিক উন্নয়নের মূল স্রোতধারায় নিয়ে আসা সম্ভব হবে।
এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো: মসিউর রহমান রাঙ্গা গতকাল পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এবং এর অধীনস্থ বিভিন্ন সংস্থার প্রকল্পসমূহের পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। এ সময় বিভাগের সচিব ড. প্রশান্ত কুমার রায়সহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
প্রতিমন্ত্রী একটি বাড়ি একটি খামার প্রকল্পকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নপ্রসূত বিশেষায়িত প্রকল্প হিসেবে উল্লেখ করে বলেন, এ প্রকল্প কাজে কারো কোনো গাফিলতি বা শৈথিল্যতা বরদাশ্ত করা হবে না। তিনি পল্লী জনপদ, মিল্পভিটার আধুনিকায়ণ ও পল্লী দারিদ্র্য বিমোচন কর্মসূচির আইসিটি প্রকল্পসহ চলমান জনকল্যাণকর কর্মসূচিসমূহ নির্দিষ্ট সময়সীমার মধ্যে সম্পন্ন করার নির্দেশ দেন। তিনি প্রকল্পের কাজের স্বচ্ছতা ও অপচয় রোধে ই-টেন্ডারিং ব্যবস্থা বজায় রাখা, শূন্য পদ পূরণ ও সমধর্মী এক বা একাধিক প্রকল্প গ্রহণ না করার নির্দেশনা দেন। বিভাগের সচিব ড. প্রশান্ত কুমার রায় বলেন, প্রকল্পে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সংশ্লিষ্ট বিষয়ে সময়পোযোগী প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে তাত্তি¡ক ও ব্যবহারিক জ্ঞানার্জন করতে হবে। এ অর্জনসমূহ কর্মক্ষেত্রে সঠিকভাবে কাজে লাগিয়ে জন আকাক্সক্ষা পূরণ করতে হবে। প্রকল্প প্রণয়নের আগে অবশ্যই ফিজিবিলিটি স্টাডি সম্পন্ন করতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে রূপান্তর কর্মসূচিকে এগিয়ে নিতে প্রকল্প কর্মকর্তা-কর্মচারীদের অধিকতর সৎ, দক্ষ ও আন্তরিক হতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন