বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ মুহাররম ১৪৪৪

ব্যবসা বাণিজ্য

ফ্যামেলি কার্ডের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রি শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ১২:০২ এএম

সারাদেশের বিভিন্ন স্থানে ফ্যামেলি কার্ডের মাধ্যমে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রয় শুরু হয়েছে। নিত্যপ্রয়োজনীয় কিছু খাদ্য দ্রব্যের দাম বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে সংসার চালাতে হিমশিম খাচ্ছেন সীমিত আয়ের মানুষ। ওইসব সীমিত আয়ের মানুষ যেন কম দামে নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয় করতে পারেন, সে জন্য সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে চাল, ডাল, চিনি, তেল ও পেঁয়াজের মতো কিছু পণ্য খোলাবাজারে বিক্রি করছে। আমাদের সংবাদাতাদের পাঠানো তথ্যের প্রতিবেদন:
বরিশাল ব্যুরো জানায়, সারাদেশের সাথে দক্ষিণাঞ্চলের ৬ জেলায়ও গতকাল রোববার থেকে প্রায় সাড়ে ৩ লাখ পরিবারের মাঝে ভর্তুকি মূল্যে খাদ্যপণ্য বিক্রি শুরু হয়েছে। রাষ্ট্রীয় বাণিজ্য সংস্থা টিসিবি’র মাধ্যমে পরিবার পিছু ২ কেজি করে চিনি, মুসুর ডাল ও দুই লিটার করে ভোজ্য তেল বিক্রি শুরু হয়েছে। চলতি মাসের মধ্যে প্রথম দফার এ কার্যক্রম সম্পন্ন করার পরে আগামী মাসের মধ্যভাগে এসব পণ্যের সাথে ২ কেজি করে ছোলাবুটও বিক্রি করা হবে বলে বরিশালের বিভাগীয় প্রশাসন ও টিসিবি’র দায়িত্বশীলরা জানান। গতকাল রোববার এ কার্যক্রম শুরুর প্রথম দিনে এ অঞ্চলের প্রায় ৪৫ হাজার পরিবারের মাঝে খাদ্যপণ্য বিক্রির লক্ষ্য নিয়ে বিভিন্ন জেলা ও উপজেলা প্রশাসন কাজ করে।
স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে জানান, কুষ্টিয়ায় টিসিবির পণ্য সামগ্রী বিক্রয়ের উদ্বোধন করার সময় কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম বলেছেন কোনো অনিয়ম সহ্য করা হবে না। অনিয়ম ধরা পড়লেই কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন, যারা ফ্যামিলি কার্ড পেয়েছেন তারাও যেন সর্তক হন। কোনো অনিয়ম তারাও যেন সহ্য না করেন। এরকম ঘটতে দেখলে সাথে সাথে সংশ্লিষ্ট কতৃপক্ষকে যেন জানানো হয়।
স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, সারাদেশের সাথে একযোগে মাগুরা জেলার ৪টি উপজেলার ৩৬ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় ১ লাখ ১০ হাজার কার্ডের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রি গতকাল রোববার থেকে শুরু করা হয়েছে। প্রতিদিন প্রতিটি ইউনিয়ন ও পৌর সভার ৯ টি ওয়ার্ডে ৫০০ জন কার্ডধারী মানুষের মাঝে টিসিবির তেল, চিনি, ডাল নায্যমূল্যে বিক্রয় করা হবে।
শেরপুর জেলা সংবাদদাতা জানান, শেরপুরে এক লাখ দশ হাজার মানুষের মাঝে ন্যায্যমূল্যে ফ্যামিলি কার্ডে টিসিবির পন্য বিক্রি শুরু হয়েছে। গতকাল রোববার সকাল সাড়ে ১১ টায় জেলা শহরের নবীনগর মোড়ে জাতীয় সংসদের হুইপ বীরমুক্তিযোদ্ধা মো. আতিউর রহমান আতিক টিসিবির পণ্য বিক্রি উদ্বোধন করেন।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, সারাদেশে স্বল্প আয়ের ১ কোটি পরিবারের হাতে টিসিবির পন্য ৮৪ হাজার ৩৪৭ পরিবারের মাঝে ন্যায্যমূল্যে পণ্য পৌঁছে দেয়ার কার্যক্রম শুরু হয়েছে। গতকাল রোববার সকালে শহরের লোকনাথ টেংকের পাড় মাঠে কার্যক্রমের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী। এতে জেলা প্রশাসক মো. শাহগীর আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. আনিসুর রহমানসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
বরগুনা জেলা সংবাদদাতা জানান, পবিত্র রমজান মাসকে সামনে রেখে বরগুনার আমতলী উপজেলা ও পৌরসভার ১৩ হাজার ৬৪১টি পরিবার পাচ্ছেন টিসিবির পণ্যসামগ্রী। পণ্য বিতরনে অনিয়ম হলে লাইসেন্স বাতিলসহ ডিলারদের আইনের আওতায় আনা হবে বলে হুশিয়ারী দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম আব্দুল্লাহ বিন রশিদ। আমতলী উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপজেলার ৬টি ইউনিয়নে ১২ হাজার ৩১৩টি পরিবার এবং ১টি পৌরসভার ১ হাজার ৩২৮টি কার্ডধারী পরিবারের মাঝে ধাপে ধাপে টিসিবির পণ্য বিতরণ করা হবে।
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামে টিসিবি পণ্য বিতরণে বিশৃংখলা সৃষ্টি হওয়ায় চরম ভোগান্তিতে পরেছে ফ্যামিলি কার্ডধারীরা। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা উদ্বোধন পর্বের পর চলে যাওয়ার সাথে সাথে শুরু হয় হুড়োহুড়ি। ধাক্কাধাক্তিতে নারী ও বয়স্করা অনুষ্ঠানস্থল থেকে সরে যান। এসময় ক্ষোভে ফেঁটে পরেন কার্ডধারীরা।
চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাতা জানান, চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের হরিমহন উচ্চ বিদ্যায়লের মাঠে ভর্তুকি মূল্যে টিসিবি পণ্যের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার সকালে ভর্তুকি মূল্যে প্রথম ধাপে এ পণ্য বিক্রির কার্যক্রম শুরু হয়।
কার্ড নিয়ে পণ্য কিনতে এসেছেন চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার শরিফুল ইসলাম। তিনি বলেন, টিসিবির পণ্য পেয়ে কয়েক দিন নিশ্চিন্ত থাকবো। ডাল, চিনি, তেল অল্প হলেও বেশ কয়েক দিন চলে যাবে। শেখ হাসিনা সরকার দেশের মানুষের কথা ভেবে এমন মহতী উদ্যোগ নিয়েছে।
নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে আসন্ন রমজান উপলক্ষ্যে ফ্যামিলি কার্ডেও মাধ্যমে ভর্তুকি মূল্যে টিসিবি’র পণ্যসামগ্রী বিক্রয় কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। গতকাল রবিবার সকাল ১০টার দিকে নাটোর সদর উপজেলার তেবাড়িয়া ইউনিয়ন পরিষদ চত্বরে এই কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক শামীম আহমেদ। এসময় উপস্থিত ছিলেন ফোকাল পয়েন্ট অফিসার অতিরিক্ত জেলা প্রশাসক নাদিম সারওয়ারসহ প্রমুখ।
মির্জাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, মির্জাপুরে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। গতকাল রোবাবর সকালে মির্জাপুর সরকারি কলেজ মাঠে কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মো. হাফিজুর রহমান। এ সময় বক্তৃতা করেন পৌরসভার মেয়র সালমা আক্তার, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক দুই কমান্ডার সরকার হিতেশ চন্দ্র পুলক, অধ্যাপক দুর্লভ বিশ্বাস প্রমুখ।
মীরসরাই (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, সারাদেশের ন্যায় মীরসরাইয়েও ১৫ শত পরিবারকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।
গতকাল রোববার সকালে একযোগে উপজেলা মীরসরাই পৌরসভা, বারইয়ারহাট পৌরসভা ও সাহেরখালী ইউনিয়নের এই কার্যক্রম অনুষ্ঠিত হয়।
পাঁচবিবি (জয়পুরহাট) উপজেলা সংবাদদাতা জানান, মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় ও বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষ্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের বাজার মূল্য যৌক্তিক ও সহনীয় পর্যায়ে রাখতে ভর্তুকি মূল্যে সারা দেশে নিম্ন আয়ের এক কোটি পরিবারের মাঝে টিসিবি’র পণ্য বিক্রয়ের অংশ হিসেবে টিসিবি’র পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধন করেন জয়পুরহাট-১ আসনের মামনীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু এমপি।
বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পবিত্র রমজান মাস উপলক্ষে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রয়ের শুভ উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল আলম রাজু, এ লক্ষ্যে আলোচনা সভা মুকুন্দপুর ফাজিল মাদরাসায় উপজেলা নির্বাহী অফিসার পরিমল কুমার সরকার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন পৌর মেয়র অধ্যক্ষ আককাস আলী, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মেজবাউল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান উম্মে কুলছুম বানু, থানা অফিসার ইনচার্জ সুমন কুমার মহন্তসহ প্রমুখ।
মধুখালী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, সারাদেশের ন্যায় ফরিদপুরের মধুখালীতে নিম্ন আয়ের পরিবারের মধ্যে সাশ্রয়ী মূল্যে টিসিবির পণ্য বিতরণ উদ্বোধন করা হয়েছে।
গতকাল রোববার সকাল ১০টায় উপজেলা আধুনিক মিলনায়তনে টিটিবির পণ্য বিতরণ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আশিকুর রহমান চৌধুরী । এ সময় উপস্থিত ছিলেন মধুখালী পৌর মেয়র খন্দকার মোরশেদ রহমান লিমন,কাউন্সিলর মোঃ আনিসুর রহমান লিটনসহ কাউন্সিলরগণ।
গোদাগাড়ী (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, পবিত্র মাহে রমজান উপলক্ষে সারাদেশের মত রাজশাহীর গোদাগাড়ী পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নিম্ন আয়ের মানুষদের মাঝে ভুর্তকী মূল্যে টিসিবি’র নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী বিক্রি কার্যাক্রম শুরু করা হযেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন