শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

৮১ কোটি টাকায় মিডিয়া রাইটস বিক্রি

প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

শামীম চৌধুরী : বাড়ছে ম্যাচের সংখ্যা, বাংলাদেশ ক্রিকেট দলের বিস্ময়কর পারফরমেন্সে বাড়ছে বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) বিপণন মূল্য। অথচ, সম্প্রচার স্বত্ব থেকে বাড়ছে না বিসিবি’র আয়! সম্প্রচার স্বত্বের বিপরীতে প্রতি আসরে ১০ শতাংশ হারে বর্ধিত অর্থ জমা দিতে হবে বিসিবি’র কোষাগারেÑ চ্যানেল নাইন এর সঙ্গে চলমান চুক্তি আগামী তিন বছর বহাল থাকলে এই তিন বছরে সম্প্রচার স্বত্ব থেকে বিসিবি’র আয় হতো ৯৬ কোটি ১১ লাখ টাকা। অথচ, সম্প্রতি ইমপ্রেস-মাত্রা কনসোর্টিয়ামের কাছে পরবর্তী তিন আসরের টিভি সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে বিসিবি সেখানে ৮১ কোটি টাকায়! প্রতি আসরে ২৭ কোটি টাকা বিসিবি’র অ্যাকাউন্টে জমা দেয়ার শর্ত ওই প্রতিষ্ঠানকে দিয়েছে বিসিবি। অনুসন্ধানে বেরিয়ে এসেছে এ তথ্য।
ইমপ্রেস-মাত্রার কাছে টিভি সম্প্রচার স্বত্ব ৮১ কোটি টাকায় বিক্রির সিদ্ধান্ত গত ৭ নভেম্বর বিসিবি’র পরিচালনা পরিষদের সভায় অনুমোদিত হয়েছে। বিসিবি’র পরিচালনা পরিষদের সভার ২ দিন পর (গতকাল) ইমপ্রেস-মাত্রা কনসোর্টিয়াম বিপিএল’র সম্প্রচার স্বত্ব বাংলাদেশের ২টি চ্যানেল জিটিভি এবং মাছরাঙার কাছে বিক্রি করেছে। বিপিএল সিজন ফাইভ থেকে সিজন সেভেনÑ এই তিন আসরের সম্প্রচার স্বত্ব পেয়েছে এই দু’টি টেলিভিশন চ্যানেল। গতকাল সংবাদ সম্মেলনে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ডা. আই এইচ মল্লিক জানিয়েছেন তাÑ ‘আমরা বিপিএলের স¤প্রচার স্বত্বের চুক্তি করেছি ইমপ্রেস-মাত্রার কাছে। তাদের কাছ থেকে নিয়ে গাজী টিভি ও মাছরাঙা টিভি প্রচার করবে। আগামী তিন বছরের জন্য থাকছে তারা।’
বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) অভিষেক আসর থেকেই সম্প্রচার স্বত্ব ছিল ভার্গো মিডিয়া লিমিটেডের পরিচালনায় পরিচালিত টেলিভিশন চ্যানেল নাইন এর। প্রথম ২ আসরে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে কিনতে হয়নি এই টেলিভিশন প্রতিষ্ঠানকে টিভি স্বত্ব। আসর পরিচালনার দায়িত্ব পাওয়া গেম অন স্পোর্টস ম্যানেজমেন্ট থেকে কিনেছে তারা ওই দু’টি আসরের টিভি সম্প্রচার স্বত্ব। ২০১২ সালে অনুষ্ঠিত বিপিএল ওয়ান এর টিভি স্বত্ব সাড়ে ১২ কোটি টাকা দিয়ে গেম অন স্পোর্টস ম্যানেজমেন্ট থেকে কিনে পরবর্তী আসরে অধিকাংশ শেয়ার কেনার সুবাদে চ্যানেল নাইন এর কর্ণধার এনায়েতুর রহমান বাপ্পি গেম অন এর চেয়ারম্যান হওয়ায় টিভি সম্প্রচার স্বত্ব পেয়েছে সহজেই। ওই খাতে সেবার ভার্গো মিডিয়া লিমিটেড গেম অনকে দিয়েছে ১৬ কোটি টাকা। তবে গেম অন এর নানা আর্থিক অনিয়মে প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি ছিন্ন করায় সম্প্রচার সত্ত¡ বিক্রির এখতিয়ার পায় বিসিবি। দরপত্র আহŸান ছাড়াই চ্যানেল নাইনের কাছে ৪ বছরের জন্য সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে বিসিবি বিপিএল থ্রি কে সামনে রেখে। বিসিবি’র সঙ্গে সম্পাদিত চুক্তি অনুযায়ী আগামী ২০১৮ সাল পর্যন্ত বিপিএল’র সম্প্রচার সত্ত¡ পাওয়ার কথা চ্যানেল নাইন এর। তবে বিপিএল থ্রি’র সম্প্রচার স্বত্বের বিপরীতে ২৪ কোটি টাকা পরিশোধ করে, শর্ত অনুযায়ী বিপিএল ফোর এ অতিরিক্ত ১০ শতাংশ অর্থ বিসিবি’র কোষাগারে জমা দিতে সম্মত হয়েও ভার্গো মিডিয়া লিমিটেডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। বিপিএল’র ৫ম থেকে ৭মÑ এই তিন সংস্করণের জন্য ইমপ্রেস মাত্রা কনসোর্টিয়ামের মাধ্যমে নতুন সম্প্রচার স্বত্ব বেছে নিয়েছে বিপিএল! গত ২০অক্টোবর উন্মুক্ত দরপত্রে অংশ নিয়ে সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠান ইমপ্রেস-মাত্রা কনসোর্টিয়ামের কাছে ৮১ কোটি টাকায় বিপিএল’র পরবর্তী তিন আসরের সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে বিসিবি। এই কনসোর্টিয়ামের কাছ থেকে সম্প্রচার স্বত্ব কিনে জিটিভি এবং মাছরাঙা টেলিভিশন পরবর্তী তিন আসরের সম্প্রচার সত্ত¡ পেয়েছে।
এই নিয়ে বিসিবি’র তিন তিনটি বড় চুক্তি বিজ্ঞাপনী সংস্থার মাধ্যমে হলো হাত বদল। গত বছর টিম স্পন্সরশিপ রাইটস উন্মুক্ত দরপত্রে ৪১ কোটি ৪১ লাখ টাকায় পেয়ে মাত্র ক’ঘন্টার মধ্যে টপ অব মাইন্ড তা বিক্রি করেছে রবি অজিয়েটার কাছে। আফগানিস্তানও ইংল্যান্ড সিরিজকে সামনে রেখে ১৮ কোটি টাকায় ২ বছরের জন্য টাইটেলও ইনস্টেডিয়া রাইটস বিসিবি’র কাছ থেকে কিনে নিয়ে তা বিক্রি করেছে ইমপ্রেস মাত্রা কনসোর্টিয়াম ডাচ-বাংলা ব্যাংকের কাছে। বিপিএল’র মিডিয়া রাইটসও এবার বিক্রি হলো সেই ইমপ্রেস-মাত্রা কনসোর্টিয়ামের মাধ্যমে জিটিভিও মাছরাঙা টেলিভিশনে।
গতকাল সংবাদ সম্মেলনে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব বলেছেনÑ ‘প্রতি বছর বিপিএলের জনপ্রিয়তা বাড়ছে, সেই সঙ্গে বাড়ছে দর্শকসংখ্যাও। তাই এখন সময় এমন কিছু করার যাতে প্রতিটি দর্শকের কাছে বিপিএলের স¤প্রচার পৌঁছে যায়। আমরা এ চুক্তিতে আশাবাদী। আশা করি, তারা আমাদের সব চাহিদা পূরণ করবে।’ বিপিএলের চাহিদা গেছে বেড়ে, চলমান চতুর্থ আসরে ১২২টি দেশে সরাসরি সম্প্রচারিত হচ্ছে বাংলাদেশের এই ঘরোয়া ক্রিকেট। অথচ, যে আসরের চাহিদা এতো, তার সম্প্রচার স্বত্ব থেকে তিন বছরে বিসিবি কাক্সিক্ষত আয়ের লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ। এই খাতে ১৫ কোটি টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে বিসিবি!
প্রতি আসরে সম্প্রচার স্বত্বের বিপরীতে বর্ধিত ১০ শতাংশ হারে অর্থ যোগান দিতে চ্যানেল নাইন যেখানে পঞ্চম আসরে ২৯ কোটি ৪ লাখ টাকা, ৬ষ্ঠ আসরে ৩১ কোটি ৯৪ লাখ টাকা এবং ৭ম আসরে ৩৫ কোটি ১৩ লাখ টাকা দিতে প্রতিশ্রæতিবদ্ধ, সেখানে তাদেরকে বাদ দিয়ে অপেক্ষাকৃত কম অর্থে কেন পরবর্তী তিন বছরের সম্প্রচার স্বত্বে বেছে নেয়া হলো ইমপ্রেস-মাত্রা কনসোর্টিয়ামকে, তা বোধগম্য নয় নাম প্রকাশে অনিচ্ছুক এই প্রতিষ্ঠানটির শীর্ষস্থানীয় এক কর্মকর্তার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ফিরোজ ১০ নভেম্বর, ২০১৬, ১০:০৮ এএম says : 0
বিষয়টি ভালো ঠেকছে না।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন