শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ছয় বিভাগে এসএমই পণ্য মেলা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১২:১১ এএম

ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার ও প্রসারে দেশের ছয় বিভাগে ‘বিভাগীয় এসএমই পণ্য মেলা’ আয়োজন করছে এসএমই ফাউন্ডেশন। আজ বৃহস্পতিবার রংপুরের মেলা দিয়ে শুরু হচ্ছে এই আয়োজন। চলতি মাসে আরও তিন বিভাগে এটি অনুষ্ঠিত হবে। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে এসএমই ফাউন্ডেশন।

এসএমই ফাউন্ডেশন প্রতি বছর ‘আঞ্চলিক এসএমই পণ্য মেলা’ আয়োজন করে। সে ধারাবাহিকতায় এবার দেশের ছয় বিভাগে ‘বিভাগীয় এসএমই পণ্য মেলা’ আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে। এসএমই ফাউন্ডেশনের আয়োজনে এবং বিভাগীয় কমিশনারের তত্ত্বাবধানে মেলা বাস্তবায়ন করবে জেলা প্রশাসন। চলতি মার্চেই রংপুর, খুলনা, সিলেট ও ময়মনসিংহ বিভাগে মেলা আয়োজন করা হবে। আজ থেকে শুরু হয়ে রংপুর টাউন হল ময়দানে মেলা শুরু হয়ে চলবে ৩০ মার্চ পর্যন্ত। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন রংপুর বিভাগীয় কমিশনার মো. আবদুল ওয়াহাব ভূঞা এবং বিশেষ অতিথি এসএমই ফাউন্ডেশনের পরিচালক মির্জা নুরুল গণী শোভন, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান এবং সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক।

এ ছাড়া খুলনা সার্কিট হাউজে ২৭ মার্চ থেকে ২ এপ্রিল, সিলেট আলিয়া মাদ্রাসা ময়দানে ২৮ মার্চ থেকে ৩ এপ্রিল এবং ময়মনসিংহ টাউন হলে ৭ এপ্রিল শুরু হয়ে মেলা চলবে ১৩ এপ্রিল পর্যন্ত। বরিশাল ও রাজশাহীতে বিভাগীয় এসএমই পণ্য মেলা আয়োজন মে বা জুন মাসে হতে পারে বলে জানিয়েছে এসএমই ফাউন্ডেশন।
প্রতিটি মেলায় ৫০/৫৫ জন করে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা পণ্য প্রদর্শন ও বিক্রি করতে পারবেন। মেলায় কোনো বিদেশী, নকল, অশোভন এবং মানহীন পণ্য প্রদর্শন ও বিক্রয় করা যাবে না।
মেলা আয়োজনের উদ্দেশ্য : ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা (এসএমই) কর্তৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রি এবং বাজার সম্প্রসারণ করা। এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা। উদ্যোক্তা এবং ভোক্তাদের মাঝে পারস্পরিক সংযোগ স্থাপন এবং পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ। এসএমই ফাউন্ডেশনে এ পর্যন্ত ১২৩টি আঞ্চলিক এসএমই পণ্য মেলার আয়োজন করেছে। এর মাধ্যমে প্রায় সাড়ে ৩ হাজার উদ্যোক্তা তাদের পণ্য প্রদর্শন ও বিক্রি করেছে বলে জানিয়েছে ফাউন্ডেশন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন