বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

বিনিয়োগকারীদের সুরক্ষায় কঠোর হচ্ছে বিএসইসি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১২:১১ এএম

বিনিয়োগকারীদের শেয়ার ও নগদ অর্থ আত্মসাত বা অবৈধভাবে ব্যবহারকারী ব্রোকারেজ হাউজের বিরুদ্ধে অবশেষে কঠোর হতে যাচ্ছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এখন থেকে কোনো ব্রোকারেজ হাউসে তার গ্রাহকদের (শেয়ারবাজারের বিনিয়োগকারী) শেয়ার বা নগদ জমার অ্যাকাউন্টে ঘাটতি পেলে তা পূরণ না করা পর্যন্ত গ্রাহকদের হয়ে শেয়ার কেনাবেচায় ফ্রি লিমিট পাবে না। পাশাপাশি চাইলেও আইপিওতে শেয়ার পেতে আবেদন করতে পারবে না। ওই ব্রোকারেজ হাউস নতুন কোনো শাখা বা ডিজিটাল বুথ খোলার অনুমতি পাবে না। এমনকি ব্রোকারেজ লাইসেন্স (বর্তমান নাম ট্রেক লাইসেন্স) এবং ডিপোজিটরি পার্টিসিপেন্ট লাইসেন্স নবায়ন হবে না। অর্থাৎ পুরোপুরি শেয়ার কেনাবেচা অধিকার স্থগিত হবে।

গত মঙ্গলবার রাতে এক নির্দেশনায় এমন বিধি-নিষেধ আরোপ করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা। নির্দেশনায় বলা হয়েছে, কিছু ব্রোকারেজ হাউসের গ্রাহকদের নগদ জমার ব্যাংক হিসাব বা সমন্বিত গ্রাহক হিসাবে (সিসিএ) যত টাকা জমা থাকার কথা, ততটা না থাকলে এ নিয়ম কার্যকর হবে। এক্ষেত্রে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং সিডিবিএলকে কিছু ব্যবস্থা নেওয়ার ক্ষমতাও অনুমোদন দেওয়া হয়েছে এ নির্দেশনায়।
বিনিয়োগকারীদের শেয়ার ও নগদ জমায় ঘাটতি উদ্ঘাটন নতুন কিছু নয়। বহু বছর ধরে এমন ঘাটতি পাওয়া যাচ্ছিল। কিন্তু এতদিন কঠোর হয়নি কেউ। এমন ঘাটতি ধরা পড়লে ১ বা ২ লাখ টাকা জরিমানা করা হতো।
নতুন এ বিধি-নিষেধ আরোপের ফলে গ্রাহকদের টাকা বা শেয়ারের হিসাবে ঘাটতি পেলে ওই ব্রোকারেজ হাউস শেয়ার কেনাবেচায় ‘ফ্রি লিমিট’ হারানোর কারণে সমস্যায় পড়বে। গ্রাহকদের হয়ে শেয়ার কিনতে স্টক এক্সচেঞ্জকে আগাম টাকা দিতে হবে।
ফ্রি লিমিট হলো নির্দিষ্ট দিনে আগাম জমা বা নিরাপত্তা জামানত ছাড়া কোনো ব্রোকারেজ হাউস সর্বোচ্চ যত টাকার শেয়ার কিনতে পারে। বর্তমানে এর পরিমাণ ১০ কোটি টাকা। ফ্রি লিমিট স্থগিত হলে সংশ্লিষ্ট ব্রোকার ১ কোটি টাকা পর্যন্ত মূল্যে শেয়ার কিনতে হলে ২০ শতাংশ বা ২০ লাখ টাকা আগাম জমা দিতে হবে।

দুই কোটি টাকার পর্যন্ত বেশি শেয়ার কিনতে ৩০ শতাংশ, তিন কোটি টাকা পর্যন্ত ৪০ শতাংশ, চার কোটি পর্যন্ত ৫০ শতাংশ এবং এর বেশি হলে শতভাগ টাকা জমা দিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps