শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

চিলিকে উড়িয়ে দিয়েছে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ১২:০০ এএম

একের পর এক আক্রমণে ব্যস্ত রেখেছে চিলির রক্ষণভাগ। কখনও ডান প্রান্ত দিয়ে, কখনও বাঁ প্রান্ত দিয়ে। কখনও আবার ছন্দময় ফুটবলে চোখ জুড়ানো পারফরম্যান্সে চেপে ধরেছে প্রতিপক্ষকে। সব মিলিয়ে ঐতিহাসিক মারাকানায় গোল উৎসব করলো ব্রাজিল। নেইমার-ফিলিপে কৌতিনিয়োদের জাদুতে বিশ্বকাপ বাছাইয়ে চিলিকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে সেলেসাওরা।

গতকাল ভোরে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে মুখোমুখি হয়েছিল ব্রাজিল-চিলি। আগেই কাতার বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করা পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা পয়েন্ট টেবিলের শীর্ষস্থান আরও সুসংহত করলো। অন্যদিকে বড় ব্যবধানের হারে সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ শেষ হয়ে গেছে চিলির। তবে প্লে অফের আশা এখনও বেঁচে আছে। যদিও সেটির জন্য মেলাতে হবে জটিল সমীকরণ।
২০২২ বিশ্বকাপের মূল পর্ব আগেই নিশ্চিত হওয়ায় মারাকানার ম্যাচটি ব্রাজিলের জন্য ছিল শুধুই নিয়মরক্ষার। যদিও এতটুকু ছাড় দেয়নি তারা চিলিকে। বরং বিশ্বকাপের আগে দলীয় কম্বিনেশন আরও একটু ভালোভাবে পরখ করে নিতে তিতের দল মাঠে ছিল অগ্নিরূপে। চোট কাটিয়ে জাতীয় দলে ফিরেই নেইমার দেখালেন তার জাদু। জানুয়ারির বিশ্বকাপ বাছাইয়ে দর্শক হয়ে থাকা এই ফরোয়ার্ডই খোলেন চিলির গোলমুখের তালা।
ব্রাজিলের আক্রমণ ঠেকাতে গিয়ে প্রথমার্ধের শেষ দিকে পেনাল্টি ‘উপহার’ দেয় চিলি। ৪৪ মিনিটে স্পট কিক থেকে লক্ষ্যভেদ করে স্বাগতিকদের এগিয়ে নেন নেইমার। বিরতিতে যাওয়ার আগেই স্কোরলাইন ২-০ হয়ে যায় ভিনিসিয়ুস জুনিয়র ব্রাজিলের জার্সিতে প্রথমবার গোল পেলে। রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড প্রথমার্ধের ইনজুরি টাইমের প্রথম মিনিটে জাল খুঁজে নেন আয়াক্স উইঙ্গার আন্তোনির সহায়তায়।
দ্বিতীয়ার্ধে ব্রাজিল পেয়েছে আরও ২ গোল। ৭২ মিনিটে আবারও পেনাল্টি পায় ব্রাজিল। এবার নেইমার স্পট কিক না নিয়ে সুযোগ করে দেন কৌতিনিয়োকে। অ্যাস্টন ভিলা মিডফিল্ডার সুযোগটা নষ্ট করেননি। বল জালে জড়িয়ে ব্যবধান করেন ৩-০। এরপর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে রিচার্লিসন স্কোরশিটে নাম তুললে বড় ব্যবধানের জয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।
এই জয়ে বিশ্বকাপ বাছাইয়ে ১৬ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে সবার ওপরে ব্রাজিল। অন্যদিকে এক ম্যাচ বেশি খেলা চিলি ১৯ পয়েন্ট নিয়ে আছে সপ্তম স্থানে। কাতার বিশ্বকাপে সরাসরি খেলতে হলে শীর্ষ চারে থাকতে হবে। পাঁচ নম্বর দল খেলবে প্লে অফ। পয়েন্ট টেবিলের হিসাবে চিলির সরাসরি খেলার সুযোগ নেই। কাগজে-কলমে প্লে অফের আশা বেঁচে থাকলেও মেলাতে হবে জটিল সমীকরণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps