বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আর্জেন্টিনার অপরাজিত ৩৫

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ১২:০২ এএম

পিএসজিতে সময়টা ভালো কাটছে না। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের পর শুনেছেন দলটির ভক্তদের দুয়ো। তবে জাতীয় দলে ঠিকই স্বরূপে দেখা গেছে লিওনেল মেসিকে। ফেরার ম্যাচে উপহার দিয়েছেন জাদুকরী কিছু মুহূর্ত। সুযোগ তৈরি করেছেন, জাল খুঁজে নিয়েছেন। তার উপস্থিতিতে প্রাণবন্ত ফুটবল উপহার দেওয়া আর্জেন্টিনা সহজেই হারিয়েছে তলানির দল ভেনেজুয়েলাকে। বোকা জুনিয়র্সের মাঠে বাংলাদেশ সময় গতকাল ভোরে ৩-০ গোলে জিতেছে লিওনেল স্কালোনির দল। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে প্রথমার্ধে নিকোলাস গনসালেস দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান অ্যাঞ্জেল ডি মারিয়া। শেষ গোলটি করেন স্বাগতিক অধিনায়ক।
জয় দিয়ে ঘরের মাঠে বিশ্বকাপে যাওয়ার অভিযান শেষ করল আর্জেন্টিনা। আগামী মঙ্গলবার ইকুয়েডরের মাঠে খেলবে তারা। এছাড়া ব্রাজিলের বিপক্ষে তাদের মাঠে খেলবে দেশটির স্বাস্থ্য কর্মকর্তাদের হস্তক্ষেপে বাতিল হয়ে যাওয়া ম্যাচটি। আর লাতিন আমেরিকা থেকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে কখনও খেলতে না পারা একমাত্র দেশ ভেনেজুয়েলা এবারও লড়াই থেকে ছিটকে গেছে বেশ আগেই।
১৬ ম্যাচে ১১ জয় ও ৫ ড্রয়ে ৩৮ পয়েন্ট নিয়ে স্কালোনির দল আছে দুই নম্বরে। তাদের চেয়ে ১৩ পয়েন্ট কম নিয়ে তিন নম্বরে ইকুয়েডর। সমান ২৫ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে পিছিয়ে চারে উরুগুয়ে। ৪২ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। এই চার দল এরই মধ্যে সরাসরি বিশ্বকাপে খেলার টিকেট পেয়েছে। পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ। এর জন্য লড়াইয়ে আছে পেরু (২১), কলম্বিয়া (২০) ও চিলি (১৯)।
তবে কাতার বিশ^কাপের আগে চেনা ছন্দটা ধরে রেখে মেসিরা বার্তা দিচ্ছে বড় কিছুর। আক্রমণ ভাগ তাদের বরাবরই ছিল শাণিত, এখন মাঝমাঠ আর রক্ষণেও এসেছে ভারসাম্য। সব মিলিয়ে অপ্রতিরোধ্য হয়ে উঠতে পারছে এই লাতিল পরাশক্তি। সেই ২০১৯ সালের জুলাই মাসে শেষবার ব্রাজিলের কাছে ২-০ গোলে হেরেছিল আর্জেন্টিনা। এরপর রীতিমতো অজেয় হয়ে উঠেছে তারা। গতকাল ভোরের ম্যাচটিসহ টানা ৩০ ম্যাচে মেসিদের হারাতে পারেনি কেউ। টানা অপরাজির থাকার রেকর্ড থেকে এখনো অবশ্য বেশ দূরে আর্জেন্টিনা। এখনো পর্যন্ত একটানা সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ইতালির। ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত ৩৭ ম্যাচ অপরাজিত ছিল তারা।
১৯৯৪ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পথে ১৯৯৩-৯৫ সময়ে টানা ৩৫ ম্যাচ অপরাজিত ছিল ব্রাজিল। ২০০৭ থেকে ২০০৯ এই সময়ে টানা ৩৫ ম্যাচ অপরাজিত ছিল স্পেন। ১৯৯১ থেকে ১৯৯৩- এই সময়টায় টানা ৩১ ম্যাচ অপরাজিত থাকার নজির আছে আর্জেন্টিনারও। মেসিদের সামনে সুযোগ আছে এই ছন্দ ধরে রেখে রেকর্ডটা উপরে তোলার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন