মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

রেজিমেন্ট অব আর্টিলারির ‘কর্নেল অব দি রেজিমেন্ট’ হিসেবে অভিষিক্ত সেনাবাহিনী প্রধান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০২২, ৩:৫৬ পিএম

বাংলাদেশ সেনাবাহিনীর রেজিমেন্ট অব আর্টিলারির ৯ম ‘কর্নেল অব দি রেজিমেন্ট’ হিসেবে অভিষিক্ত হলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ । চট্টগ্রামের হালিশহরে অবস্থিত ‘আর্টিলারি সেন্টার ও স্কুল’ এর শহীদ মেজর নাজমুল হক প্যারেড গ্রাউন্ডে সোমবার সামরিক রীতি ও ঐতিহ্য মেনে এ অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয়। অভিষেক অনুষ্ঠানে রেজিমেন্ট অব আর্টিলারির জ্যেষ্ঠতম অধিনায়ক এবং মাষ্টার ওয়ারেন্ট অফিসার সেনাবাহিনী প্রধানকে গৌরবমন্ডিত ‘কর্নেল অব দি রেজিমেন্ট র‌্যাংক-ব্যাজ’ পরিয়ে দেন।

আইএসপিআর জানায়, প্যারেড স্কয়ারে পৌঁছালে সেনাবাহিনী প্রধানকে আনুষ্ঠানিক অভিবাদন জানানো হয় এবং রেজিমেন্ট অব আর্টিলারির একটি চৌকষ দল তাঁকে ‘গার্ড অব অনার’ প্রদান করে। এই অনুষ্ঠানের মধ্য দিয়ে সেনাবাহিনী প্রধান ‘কর্নেল অব দি রেজিমেন্ট’ হিসাবে ঐতিহ্যবাহী সামরিক নীতি অনুযায়ী রেজিমেন্ট অব আর্টিলারির অভিভাবকের দায়িত্ব গ্রহণ করলেন। অনুষ্ঠানে সেনাপ্রধান উপস্থিত সকলের উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। বক্তব্যের শুরুতেই তিনি স্বাধীনতার মহান স্থপতি এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। একই সাথে তিনি স্মরণ করেন মহান স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারী রেজিমেন্ট অব আর্টিলারির বীর সেনানীসহ সকল বীর মুক্তিযোদ্ধাদের। এ সময় তিনি সেনাবাহিনীর রীতি-নীতির প্রতি শ্রদ্ধা রেখে দৃঢ়তা, পেশাগত দক্ষতা এবং সর্বোপরি দলগত প্রচেষ্টার মাধ্যমে দেশ ও জাতি গঠনে যেকোন দায়িত্ব পালনে রেজিমেন্ট অব আর্টিলারি এর সকল সদস্যদের নিরলস প্রচেষ্টা চালিয়ে যাবার জন্য দিক নির্দেশনা প্রদান করেন।

সেনাবাহিনী প্রধান রেজিমেন্ট অব আর্টিলারি এর অভিষিক্ত কর্নেল অব দি রেজিমেন্ট হিসেবে আর্টিলারি সেন্টার ও স্কুল এ অবস্থিত মুক্তিযুদ্ধের স্মৃতিফলক ‘স্মৃতি ভাস্বর’ এ পুষ্পস্তবক অর্পন করেন। এছাড়া তিনি আর্টিলারি সেন্টার ও স্কুল সংলগ্ন ‘মুজিব ব্যাটারী সড়ক’ এর শুভ উদ্বোধন করেন।

অনুষ্ঠান শেষে সেনাবাহিনী প্রধান রেজিমেন্ট অব আর্টিলারি এর বাৎসরিক অধিনায়ক সম্মেলন-২০২২ এ যোগ দেন। তিনি সম্মেলনে উপস্থিত সকল আর্টিলারি ইউনিটের অধিনায়ক এবং অন্যান্য কর্মকর্তাদের উদ্দেশ্যে উদ্বোধনী বক্তব্য রাখেন এবং রেজিমেন্ট অব আর্টিলারির উন্নয়ন, পেশাগত দক্ষতা বৃদ্ধি ও দেশে-বিদেশে পরিচালিত কার্যক্রম বিষয়ে মতবিনিময় করেন। এ সময় সেনাবাহিনী প্রধান রেজিমেন্ট অব আর্টিলারির গৌরবোজ্জ্বল ঐতিহ্য এবং দেশমাতৃকার সেবায় এই রেজিমেন্টের অবদানের কথা স্মরণ করেন এবং আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণের মাধ্যমে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় সদা প্রস্তুত থাকতে রেজিমেন্ট অব আর্টিলারি এর সকল সদস্যের প্রতি আহ্বান জানান। অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ছাড়াও রেজিমেন্ট অব আর্টিলারির ঊর্ধ্বতন কর্মকর্তা ও ইউনিট প্রতিনিধিগণ এবং চট্টগ্রাম এরিয়ার বিভিন্ন পদবীর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সেনাবাহিনী প্রধান রেজিমেন্ট অব আর্টিলারি এর ‘কর্নেল অব দি রেজিমেন্ট’ হিসেবে দায়িত্ব গ্রহণের মাধ্যমে এই রেজিমেন্টের সদস্যদের মাঝে নতুন উদ্দীপনা সৃষ্টি এবং রেজিমেন্টের প্রতিটি সদস্যের মাঝে আগামী দিনে দেশসেবার অনন্য দৃষ্টান্ত স্থাপনের প্রত্যয় পুনর্ব্যক্ত হয়েছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps