রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ভ্যাট কমানোর দাবি গ্রহণযোগ্য নয় : অর্থমন্ত্রী

প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : প্যাকেজ-ভ্যাট কমানোর জন্য ক্ষুদ্র ব্যবসায়ী ও দোকান মালিক সমিতিরি পক্ষ থেকে যে দাবি করা হয়েছে তা গ্রহণযোগ্য নয় বলে মস্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে রিটার্ন জমার পরিমাণ বাড়লে ভ্যাট কমানোর বিষয়টি বিবেচনা করা যেতে পারে বলে তিনি জানান।
গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (ডিসিসিআই) ‘ট্যাক্স গাইড ২০১৬-১৭’ বইয়ের মোড়ক উন্মোচন শেষে অর্থমন্ত্রী এ কথা বলেন। নভেম্বরের মধ্যে বর্ধিত প্যাকেজ-ভ্যাট বাতিল করার ঘোষণা না দিলে ক্ষুদ্র-মাঝারি এবং কাঁচামালের ব্যবসায়ীরা দোকানে তালা মেরে ঘরে বসে থাকবেন দোকান মালিক সমিতির এমন হুমকির একদিনের মাথায় অর্থমন্ত্রী এ মন্তব্য করলেন।
অর্থমন্ত্রী বলেন, কাস্টম কমিশনারেট পশ্চিম অফিসের অধীনে ৭৭ হাজার ৫৮৭টি নিবন্ধিত প্রতিষ্ঠান থাকলেও ভ্যাট প্রতিবেদন জমা দেয় মাত্র ১১ হাজার। বাকি ৬৮ হাজার প্রতিষ্ঠানই ভ্যাট প্রতিবেদন জমা দেয় না। এ বিষয়টির প্রতি ইঙ্গিত করে ‘৭৭ হাজার নিবন্ধিত প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ১১ হাজার ভ্যাট দেয়। ‘যদি নিবন্ধিত প্রতিষ্ঠানের ৫০ শতাংশও ভ্যাট পরিশোধ করে, তবে ভ্যাট কমানো যাবে কি না, বিবেচনা করা যেতে পারে’ বলেন অর্থমন্ত্রী মুহিত।
মুহিত আরও বলেন, ভ্যাট বিষয়ক জটিলতা কমানো জন্য ব্যবসায়ীদের নিজেদের হিসাব-নিকাশ রক্ষণাবেক্ষণে আরোও দক্ষতা অর্জনের পাশপাশি ইসিআর মেশিন ব্যবহারে অভ্যস্ত হয়ে ওঠতে হবে।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর চেয়ারম্যান মো. নজিবুর রহমান, ডিসিসিআই সহ-সভাপতি আতিক-ই-রাব্বানী, পরিচালক মোহাম্মদ শাহজাহান খান উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন