বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

৫ বছর পর চূড়ায় ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২২, ১২:০৭ এএম

যেন ‘চিরস্থায়ী বন্দোবস্ত’ পেয়ে গিয়েছিল বেলজিয়াম। বিশ্বকাপ জেতার পর কিছুদিন শিরোপার সঙ্গে সঙ্গে ফিফা র‌্যাঙ্কিংয়েও রাজত্ব করেছে ফ্রান্স। কিন্তু ২০১৮ সালের সেপ্টেম্বরে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছিল বেলজিয়াম। এরপর অনেক কিছুই হয়েছে, ইউরোর বাছাইপর্ব, বিশ্বকাপ বাছাইপর্ব, এমনকি একটি ইউরোও হয়ে গেছে। সেই ইউরোতে সেমিফাইনালেও উঠতে পারেনি বেলজিয়াম। কিন্তু তাদের শীর্ষ স্থান কেউ টলাতে পারেনি।
কিন্তু ২০২২ কাতার বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হওয়ার ঠিক এক দিন আগে অবস্থান টলে গেল বেলজিয়ামের। গতকাল প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে দুইয়ে চলে গেছে সেই ১৯২০ অলিম্পিকের সোনার বাইরে আন্তর্জাতিক ফুটবলে কখনো কোনো শিরোপা না জেতা দলটি। তাদের টপকে প্রায় পাঁচ বছর পর র‌্যাঙ্কিংয়ের শীর্ষে চলে এসেছে ব্রাজিল। বিশ্বকাপের গ্রুপ নির্ধারণে অবশ্য এই অদলবদল কোনো প্রভাব ফেলবে না।
২০১৮ বিশ্বকাপের পথে দুর্দান্ত ফুটবল খেলছিল ব্রাজিল। কোচ তিতের অধীনে ব্রাজিলের ফুটবল ছিল দাপুটে। এরই ফলে ২০১৭ সালের এপ্রিলে র‌্যাঙ্কিংয়ের চূড়ায় উঠে যায় দলটি। তবে খুব বেশি দিন সেটা ধরে রাখতে পারেনি তারা। বাছাইপর্বে ইউরোপিয়ান অঞ্চলে দাপট দেখানো জার্মানি শীর্ষ স্থান বুঝে নিয়েছিল জুনেই। ব্রাজিল আর র‌্যাঙ্কিংয়ে নিজেদের সেরা বলার সুযোগ পায়নি গত চার বছরে।
আরেকটি বিশ্বকাপ বাছাইপর্ব সে আক্ষেপ দূর করেছে। কনমেবল অঞ্চল থেকে আগেই বিশ্বকাপ নিশ্চিত করেছে ব্রাজিল। বাছাইপর্বে করোনাবিধি নিয়ে হাস্যকর এক কাণ্ড জন্ম দেওয়ায় আর্জেন্টিনার সঙ্গে এখনো একটি ম্যাচ খেলা বাকি তাদের। সেটি শুধুই নিয়মরক্ষার ম্যাচ। এই সপ্তাহে শেষ দুটি নিয়মরক্ষার ম্যাচ খেলেছে ব্রাজিল। চিলি ও বলিভিয়াকে সেই দুই ম্যাচেই হারিয়েছে ৪-০ ব্যবধানে।
ওদিকে ইউরোপিয়ান অঞ্চলে বেলজিয়ামের বাছাইপর্বের ম্যাচ বহু আগেই শেষ। বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে দুটি প্রীতি ম্যাচ খেলেছে দলটি। আয়ারল্যান্ডের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে প্রথম ম্যাচে। গতপরশু বুরকিনা ফাসোকে ৩-০ গোলে হারিয়েছে বেলজিয়াম। কিন্তু এই দুই ম্যাচেই সর্বনাশ হয়েছে। একে তো প্রীতি ম্যাচের কো-এফিশিয়েন্ট পয়েন্ট কম হয়, এর মধ্যে আবার র‌্যাঙ্কিংয়ে ৪৯-তে থাকা এক দলের সঙ্গে ড্র! ফলে কোনো ম্যাচ না হেরেও ১.৪৫ রেটিং পয়েন্ট হারিয়েছে বেলজিয়াম। এডেন হ্যাজার্ড-কেভিন ডি ব্রুইনাদের দলের রেটিং পয়েন্ট এখন ১৮২৭।
বাছাইপর্বের ম্যাচের কো-এফেশিয়েন্ট বেশি থাকায় ব্রাজিল এই সপ্তাহে ৯.২৭ রেটিং পয়েন্ট বাড়িয়ে নিয়েছে। তাদের এখন রেটিং পয়েন্ট ১৮৩২.৬৯। বিশ্বকাপ ও উয়েফা নেশনস কাপ জেতা ফ্রান্স ১৭৮৯.৮৫ পয়েন্ট নিয়ে আছে তিনে। ২৪ পয়েন্ট কম নিয়ে চারে আছে আর্জেন্টিনা। ইংল্যান্ড আছে পাঁচে। বিশ্বকাপে যেতে না পারা ইতালি আছে ছয়ে। স্পেন, পর্তুগাল, মেক্সিকো ও নেদারল্যান্ডস শীর্ষ দশের বাকি চারটি স্থান নিয়েছে। এদিকে এবারের ফিফা উইন্ডোতে দুটি প্রীতি ম্যাচ খেলেছে বাংলাদেশ। মালদ্বীপের মাঠে ২-০ গোলে হারের পর ঘরের মাঠে মঙ্গোলিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেছেন জামাল ভূঁইয়ারা। আর তাতে ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ পিছিয়ে বাংলাদেশ। এখন বিশ্বের ১৮৮তম দল বাংলাদেশ। সাফ অঞ্চলে সবচেয়ে এগিয়ে থাকা ভারত আছে ১০৬তম স্থানে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps