বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রমজানে স্কুল-কলেজে সর্বোচ্চ সাড়ে ৩ ঘণ্টা ক্লাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০২২, ৯:৩৩ এএম

রমজান মাসে স্কুল-কলেজে সর্বোচ্চ সাড়ে ৩ ঘণ্টা করে ক্লাস হবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। গতকাল বৃহস্পতিবার মাউশি মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের স্বাক্ষরিত এক অফিস আদেশে এ নির্দেশনা দেওয়া হয়।

করোনার মহামারিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কারণে শিক্ষার্থীরা যে শিখন ঘাটতিতে পড়েছে, তা পুষিয়ে নিতে এবার রমজানেও স্কুল-কলেজে পাঠদান চালু থাকবে বলে আগেই ঘোষণা দিয়েছিল সরকার। তবে কীভাবে কত সময় ধরে ক্লাস চলবে, সে সম্পর্কে কিছু জানানো হয়নি। আজ অফিস আদেশের মাধ্যমে সে নির্দেশনাই দিল মাউশি।

মাউশির আদেশে বলা হয়, এক শিফটের প্রতিষ্ঠানে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ক্লাস চলবে। এ ছাড়া দুই শিফটের প্রতিষ্ঠানে সকাল সাড়ে ৮টা থেকে ১১টা ১০ মিনিট এবং দিবা শিফটে সাড়ে ১১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ক্লাস চলবে।
অফিস আদেশে আরও বলা হয়, এক শিফটের শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিদিন পাঁচটি ক্লাস এবং দুই শিফটে চারটি করে ক্লাস অনুষ্ঠিত হবে। রমজানের এই সময়সূচি মাথায় রেখে শিক্ষাপ্রতিষ্ঠান স্ব স্ব রুটিন প্রণয়ন করবে।

এর আগে গত ২৮ মার্চ মাধ্যমিক (স্কুল-কলেজ), মাদ্রাসা ও কারিগরি পর্যায়ে রমজান মাসে নিয়মিত ক্লাস চালুর সিদ্ধান্ত জানায় সরকার। এ-সংক্রান্ত অফিস আদেশে বলা হয়, করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ক্ষতিগ্রস্ত হয়। ফলে শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণে এ বিভাগের আওতাধীন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ২৬ এপ্রিল পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে ক্লাস নিতে অনুরোধ করা হলো।

আর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ কামাল হোসেন স্বাক্ষরিত অফিস আদেশে গত ২২ মার্চ প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান ২০ রমজান পর্যন্ত খোলা রাখার সরকারি সিদ্ধান্ত জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
মোঃ খাদেমুল ইসলাম ৩ এপ্রিল, ২০২২, ৭:১৮ পিএম says : 0
মাউশি যেই ক্লাশের সময় সূচি দিয়েছেন, ৯.৩০ থেকে ১.০০ টা পযন্ত সেটা ভালো, কিন্তু মাদরাসা অধিদপ্তরের সময় সূচিটা কেমন যন? ৯.০০ টা থেকে ৩.৩০ টা পযন্ত মাদরাসা খোলা রাখার কথা বলা হয়েছে, এখানে কতটা ক্লাস হবে কয়টা থেকে কয়টা পযন্ত কিছু বলা নেই, ফলে মাদরাসার প্রধানরা কিক্ষকদের ৯.০০ টা থেকে ৩.৩০ টা পযন্ত রাখার পরিকল্পনা করছে। এই ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করছি।
Total Reply(0)
মোঃ ইয়াছিন আলী ৫ এপ্রিল, ২০২২, ১২:৩৮ পিএম says : 0
মাউশি স্কুল কলেজের জন্য যে সময় নির্ধারণ করেছে তার জন্য মাউশি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই। কিন্তু সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলোর জন্য ও দুপুর ১ টা পর্যন্ত করা হোক।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন