সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বাজার তদারকিতে এফবিসিসিআই’র কমিটি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ১২:০৮ এএম

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণে এখন থেকে সরকারের পাশাপাশি বাজার তদারকি করবে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিও (এফবিসিসিআই)। রমজান উপলক্ষে গতকাল শনিবার এফবিসিসিআইয়ের আয়োজনে সংগঠনটির বোর্ড রুমে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী মজুত, আমদানি, সরবরাহ ও মূল্য পরিস্থিতিবিষয়ক মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। সিদ্ধান্ত অনুযায়ী, এফবিসিসিআইয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরীকে প্রধান করে ৪৬ সদস্যের একটি বাজার কমিটি করা হয়েছে। সরকারের পাশাপাশি বাজার মনিটর করার জন্য এ কমিটি কাজ করবে। সভায় এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, সরকার কর কমিয়ে মানুষকে সহনীয় দামে পণ্য দিতে চায়। কর কমল, কিন্তু এনবিআরের কেরানিগিরির কারণে শুল্ক ও ভ্যাটছাড়ের সুফল এখনও ব্যবসায়ীরা পাননি।রমজানে সুযোগ নিতে চান না ব্যবসায়ীরা।

সূত্র মতে, ৪০ শতাংশের মতো সারা বিশ্বে দাম বাড়ছে, কিছু কিছু ক্ষেত্রে ১০০ শতাংশ দাম বাড়ছে। অনেক কোম্পানি ভুগছে। এমন পরিস্থিতিতে ঋণপত্রের বিপরীতে ঋণসীমা কমপক্ষে ৩২ শতাংশ বাড়িয়ে দেয়ার প্রস্তাব করে গত বৃহস্পতিবার ব্যাংকগুলোকে চিঠি দিয়েছেন ব্যবসায়ীরা। রোজা উপলক্ষে সরকারকে অনুরোধ করা হয়েছিল ট্যাক্স সমন্বয় করা যায় কি না, সরকার সেটা করছে।

কিন্তু সেটার প্রতিফলন এখন বাজারে চান ব্যবসায়ীরা।
জসিম উদ্দিন বলেন, সরকারের সঙ্গে যে প্রতিজ্ঞা ব্যবসায়ীরা করেছেন, যেমন- ভোজ্যতেল, চিনি, চালের মতো পণ্যের দাম সহনীয় থাকবে, সেটি রক্ষা করা উচিত। উৎসব এলে দাম না বাড়িয়ে কমানো উচিত, ব্যবসায়ীরা কেন তা করতে পারে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন