শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

সেমিতে আর্জেন্টিনা-ব্রাজিল, মেসি-রোনালদো ফাইনাল!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

এক দল পড়েছে আট গ্রুপের প্রথম ভাগে। পরের ভাগে আরেক দল। তাই কাতার বিশ্বকাপে সেমি-ফাইনালের আগে মুখোমুখি হওয়ার কোনো সম্ভাবনা নেই দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনার। আগামী নভেম্বরে শুরু হতে যাওয়া বিশ্বকাপের ড্র হয়েছে গতপরশু রাতে, দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে। দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা পড়েছে ‘সি’ গ্রুপে। যেখানে তাদের সঙ্গী সউদী আরব, মেক্সিকো ও পোল্যান্ড। অন্যদিকে, রেকর্ড পাঁচবারের শিরোপা জয়ী ব্রাজিল ‘জি’ গ্রুপে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুনকে। এছাড়া ‘ই’ গ্রুপে একই সঙ্গে পড়েছে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন ও জার্মানি।
৩২ দলের মধ্যে স্বাগতিক কাতারসহ ২৯ দল নিশ্চিত হয়ে গেছে। ড্রয়ে যে তিনটি সøট খালি আছে, সেগুলো নির্ধারিত হবে দুটি আন্তঃমহাদেশীয় প্লে-অফের জয়ী এবং ইউরোপিয়ান প্লে-অফের জয়ী দল দিয়ে। আগেই ঠিক করা ছিল স্বাগতিক কাতার হবে ‘এ’ গ্রুপের এক নম্বর দল। এরপর লটারির মাধ্যমে নির্ধারণ করা হয়েছে কোন গ্রুপে পড়বে কোন দেশ।
মার্চের ফিফা র‌্যাঙ্কিং অনুযায়ী ড্রয়ের জন্য চারটি পট-এ রাখা হয় দলগুলোকে। স্বাগতিক কাতারের সঙ্গে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ সাতটি দলকে রাখা হয় এক নম্বর পটে। র‌্যাঙ্কিংয়ের পরের আটটি দল পট-২ এ, পরের আটটি পট-৩ এ। র‌্যাঙ্কিং অনুযায়ী পরের পাঁচ দল ও বাকি থাকা দুটি আন্তঃমহাদেশীয় প্লে-অফ এবং ইউরোপিয়ান প্লে-অফ জয়ী দলকে রাখা হয় চার নম্বর পটে। নিয়ম অনুযায়ী এক গ্রুপে একই মহাদেশের একাধিক দল নেই। ব্যতিক্রম কেবল ইউরোপ। তবে কোনো গ্রুপে তাদেরও দুটির বেশি দল নেই।
আট গ্রুপে প্রতিটির শীর্ষ দুটি করে দল যাবে নকআউট পর্বের প্রথম ধাপে, অর্থাৎ শেষ ষোলোয়। সেখানে ‘এ’ থেকে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলগুলো মুখোমুখি হবে একে অন্যের। একইভাবে, মুখোমুখি হবে পরের চার গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলগুলো। যেমন, শেষ ষোলোয় মুখোমুখি হবে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্সআপ, ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘ডি’ গ্রুপের রানার্সআপ, ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপের রানার্সআপ, ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘সি’ গ্রুপের রানার্সআপ। এদের মধ্যে জয়ী দলগুলোই মুখোমুখি হবে কোয়ার্টার-ফাইনালে। সেক্ষেত্রে শুধু শেষ চারে গেলেই দেখা হতে পারে ব্রাজিল ও আর্জেন্টিনার। গ্রুপ পর্বে আগামী ২২ নভেম্বর নিজেদের প্রথম ম্যাচে সউদী আরবের মুখোমুখি হবে আর্জেন্টিনা। ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে অভিযান শুরু করবে ব্রাজিল।
তবে আরেকটি রোমাঞ্চকর লড়াইও হতে পারে এবারের কাতার বিশ^কাপে। মুখোমুখি হয়ে যেতে পারেন সময়ের সেরা দুই তারকা মেসি ও রোনালদো। তবে সেক্ষেত্রে অপেক্ষাটা আরেক ধাপ পেরিয়ে, ফাইনালে! সব ঠিক থাকলে কাতার বিশ্বকাপে সেই চেষ্টা শেষবারের মতো করবেন লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদো নামের দুজন। কারও স্বপ্ন কি সত্যি হবে? উত্তর সময়ের হাতে। তবে স্বপ্নের পথে রোমাঞ্চটা আরেকটু বাড়বে, যদি ফাইনালটা হয় মেসি বনাম রোনালদোর। গ্রুপ পর্বের ড্রয়ের পর সমীকরণের সম্ভাবনা জানাচ্ছে, সেটি হওয়ার সুযোগ আছে।
মেসি বনাম রোনালদো- এমন ঘোর লাগা স্বপ্নের ফাইনালের সঙ্গে হয়তো রোমাঞ্চে পাল্লা দিতে পারবে শুধু ব্রাজিল-আর্জেন্টিনার ফাইনালই। বিশ্বকাপ ড্রয়ে আর্জেন্টিনা আর পর্তুগালের গ্রুপ নির্ধারিত হওয়ার পর থেকেই স্বপ্নটা রেণু ছড়াচ্ছে। মেসির আর্জেন্টিনা পড়েছে ‘সি’ গ্রুপে, রোনালদোর পর্তুগালের গ্রুপ ‘এইচ’। সমীকরণ জানাচ্ছে, দুজনের ফাইনালে দেখা হতে পারে এবং সেটি দুভাবে হতে পারে।
কীভাবে? যদি মেসির আর্জেন্টিনা ও রোনালদোর পর্তুগাল নিজ নিজ গ্রুপে সেরা হয়, তা না হলে দুই দলই নিজ গ্রুপে দ্বিতীয় হয়। এরপর অবশ্য শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল আর সেমিফাইনালে জেতার ‘ছোট্ট’ একটা চ্যালেঞ্জ বাকি থাকবে। কী হলে কী হতে পারে, সেটির বিশ্লেষণ দেখা যাক। হিসাবের প্রয়োজনে অন্য গ্রুপের সম্ভাব্য জয়ী ও দ্বিতীয় দলের নাম কাগজে-কলমের শক্তির বিচারে ঠিক করা হয়েছে। যেমন ‘এ’ গ্রুপে নেদারল্যান্ডসকে গ্রুপসেরা ধরা হয়েছে। ‘বি’ গ্রুপে ইংল্যান্ড, ‘ডি’ গ্রুপে ফ্রান্স, ‘এফ’ গ্রুপে বেলজিয়াম, ‘জি’ গ্রুপে ব্রাজিল। তবে ‘ই’ গ্রুপে স্পেন আর জার্মানির মধ্যে কোনো এক দলকে সেরা হিসেবে বেছে নেওয়া হয়তো কল্পনাতেও কষ্টসাধ্য।
তবে এ জায়গায় ফুটবলপ্রেমীদের হতাশই হতে হয়েছে। এক যুগেরও বেশি সময় ফুটবল মাতিয়ে রেখেছে যে দ্বৈরথ, সেটির দেখা ফুটবলের সবচেয়ে বড় মঞ্চে কখনোই হয়নি। বিশ্বকাপে মেসি-রোনালদোর দ্বৈরথ দেখার স্বপ্নের খুব কাছে গিয়েও শেষ হয়ে গেছে রাশিয়া বিশ্বকাপে। কোয়ার্টার ফাইনালে দুই দল মুখোমুখি হওয়ার সম্ভাবনা জেগেছিল, কিন্তু শেষ ষোলোতে মেসির আর্জেন্টিনা হেরে গেছে ফ্রান্সের কাছে, আর রোনালদোর পর্তুগালকে বাড়ি পাঠিয়েছে উরুগুয়ে। এবার কি মিটবে সেই হাপিত্যেষ!

কোন গ্রুপে কারা
গ্রুপ এ
কাতার
ইকুয়েডর
সেনেগাল
নেদারল্যান্ডস

গ্রুপ বি
ইংল্যান্ড
ইরান
ইউরো প্লে-অফ (স্কটল্যান্ড/ইউক্রেন/ওয়েলস)

গ্রুপ সি
আর্জেন্টিনা
সউদী আরব
মেক্সিকো
পোল্যান্ড

গ্রুপ ডি
ফ্রান্স
আন্তঃমহাদেশীয় প্লে-অফ ১(ইউএই/অস্ট্রেলিয়া/পেরু)
ডেনমার্ক
তিউনিসিয়া

গ্রুপ ই
স্পেন
আন্তঃমহাদেশীয় প্লে-অফ ২(কোস্টারিকা/নিউজিল্যান্ড)
জার্মানি
জাপান

গ্রুপ এফ
বেলজিয়াম
কানাডা
মরক্কো
ক্রোয়েশিয়া

গ্রুপ জি
ব্রাজিল
সার্বিয়া
সুইজারল্যান্ড
ক্যামেরুন

গ্রুপ এইচ
পর্তুগাল
ঘানা
উরুগুয়ে
দক্ষিণ কোরিয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Amjad Husain ৩ এপ্রিল, ২০২২, ১২:৫৬ এএম says : 0
কারও স্বপ্ন কি সত্যি হবে? উত্তর সময়ের হাতে
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps