শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বাংলাদেশি বিনিয়োগ চায় শ্রীলঙ্কা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

পর্যটন ও কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের বিনিয়োগ টানতে আগ্রহী শ্রীলঙ্কা। গতকাল রোববার এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাত করে এ আগ্রহের কথা ব্যক্ত করেছেন দেশটির হাইকমিশনার প্রফেসর সুদর্শন সেনেভিরত্নে। এফবিসিসিআই কার্যালয়ে সাক্ষাতকালে হাইকমিশনার বলেন, বিদেশি বিনিয়োগকারীদের জন্য কর অবকাশসহ আকর্ষণীয় সুযোগ-সুবিধা দিচ্ছে তার দেশ। শ্রীলঙ্কার বিপুল অনাবাদী কৃষিজমিতে বিনিয়োগ করে লাভবান হতে পারবেন বাংলাদেশি উদ্যোক্তারা। এছাড়াও পর্যটন, শিপিংখাতের উন্নয়নেও বাংলাদেশের সহযোগিতা কামনা করেন তিনি।
হাইকমিশনার জানান, কলম্বো বন্দরে এখন ৪টি হারবার রয়েছে। আধুনিক আরও সুযোগ সুবিধা সংযুক্ত করা হয়েছে। বাংলাদেশি পণ্যবাহী জাহাজগুলোকে কলম্বো হয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।
এ সময় এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, দু’দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি হলে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানো সহজ হবে। এছাড়াও আঞ্চলিক বাণিজ্য বাড়ানোর তাগিদ দিয়ে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বাংলাদেশের বেশিরভাগ বাণিজ্য হয়। কিন্তু প্রতিবেশী দেশের সঙ্গে ব্যবসা করলে তা বেশি লাভজনক হয়।
নাফটা, আসিয়ানের আন্তঃবাণিজ্যের প্রসঙ্গ তুলে সভাপতি বলেন, সাফটা কার্যকর করে হলে সার্কভুক্ত দেশগুলোর উন্নয়ন আরও ত্বরান্বিত হতো। এছাড়াও সার্কভুক্ত দেশগুলোর মধ্যে জ্বালানিখাতে সহযোগিতার বিষয়ে গুরুত্ব আরোপ করেন এফবিসিসিআই সভাপতি। সভায় বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে নার্সিং প্রশিক্ষণ বিষয়ে যৌথ উদ্যোগ নেওয়ার আহ্বান জানান এফবিসিসিআই পরিচালক প্রীতি চক্রবর্তী।
সভায় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইর সহ-সভাপতি হাবীব উল্ল্যাহ ডন, পরিচালক শমী কায়সার, ড. নাদিয়া বিনতে আমীন ও মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন