সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রেকর্ড ইনিংসে জয়ের লম্বা লাফ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এবং দেশটির মাটিতে টেস্টে এতদিন ছিল না বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সেঞ্চুরি। সেই অপূর্ণতাকে পূর্ণতা দেন মাহমুদুল হাসান জয়। ডারবানে দুর্দান্ত ওই শতকের প্রতিফলন পড়েছে তার র‌্যাঙ্কিংয়ে। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় ৩৭ ধাপ উন্নতি করেছেন এই তরুণ। গত সপ্তাহের পারফরম্যান্স বিবেচনায় গতকাল ছেলেদের র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। ব্যাটসম্যানদের সেরা একশ জনের তালিকার বাইরে থাকা জয় এক লাফে জায়গা করে নিয়েছেন ৬৬তম স্থানে। বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন ও তাসকিন আহমেদ।
টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ইনিংসেই সেঞ্চুরির স্বাদ পান জয়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২২০ রানে হেরে যাওয়া প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৩৭ রানের ইনিংস খেলেন ডানহাতি এই ব্যাটসম্যান। সঙ্গে গড়েন বাংলাদেশের ব্যাটসম্যান হিসেবে প্রোটিয়াদের বিপক্ষে প্রথম টেস্ট সেঞ্চুরির কীর্তি। দ্বিতীয় ইনিংসে অবশ্য ৪ রান করেই ফিরে যান তিনি।
জয় ছাড়া বাংলাদেশের দুই ইনিংসে পঞ্চাশও পার করতে পারেননি কেউ। প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়া মুমিনুল হক দ্বিতীয়ভাগে ফেরেন স্রেফ ২ রান করে। তাতে র‌্যাঙ্কিংয়ে ৭ ধাপ পিছিয়ে বাংলাদেশ অধিনায়ক এখন ৪৪ নম্বরে। অভিজ্ঞ মুশফিকুর রহিম দুই ইনিংসে করেন ৭ ও ০। তিনিও নেমে গেছেন ৭ ধাপ, আছেন ২৮তম স্থানে। ব্যাট হাতে ছন্দে থাকা লিটন কুমার দাস এই টেস্টে পারেননি নিজেকে সেভাবে মেলে ধরতে। দুই ইনিংসে ৪১ ও ২ রান করা এই কিপার-ব্যাটসম্যানের অবনতি দুই ধাপ, এখন তার অবস্থান ১৭তম। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে তিনিই সবার ওপরে।
কিংসমিড টেস্টের দুই ইনিংসে ফিফটি করে তালিকায় তিন ধাপ এগিয়েছেন ডিন এলগার। দক্ষিণ আফ্রিকা অধিনায়ক এখন আছেন ত্রয়োদশ স্থানে। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে সেরা দশে আসেনি কোনো পরিবর্তন। শীর্ষ দুই স্থানে যথাক্রমে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন ও স্টিভেন স্মিথ। তিনে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। চার ও পাঁচ নম্বরে ইংল্যান্ডের জো রুট ও পাকিস্তানের বাবর আজম। দুই ইনিংসে মোট ৫ উইকেট নেওয়া ইবাদতের বোলারদের তালিকায় উন্নতি ৯ ধাপ, আছেন ৭৯ নম্বরে। কাঁধের চোট নিয়েও দ্বিতীয় ইনিংসে বোলিং করা তাসকিন আহমেদ দুই ধাপ এগিয়ে ৯১তম স্থানে। ম্যাচে তার শিকার দুই উইকেট। দুই ইনিংসেই তিনটি করে উইকেট নেওয়া মিরাজের অগ্রগতি পাঁচ ধাপ। ইংল্যান্ডের ক্রিস ওকসের সঙ্গে যৌথভাবে ৩১তম স্থানে আছেন এই অফ স্পিনার। এই তালিকায় বাংলাদেশের বোলারদের মধ্যে সবার ওপরে থাকা তাইজুল ইসলাম ২৪ নম্বরে। বাংলাদেশকে হারানোর বড় কারিগর কেশভ মহারাজ এগিয়েছেন দুই ধাপ।
প্রথম ইনিংসে উইকেট না পাওয়া এই বাঁহাতি স্পিনার দ্বিতীয়ভাগে নেন ৩২ রান দিয়ে ৭ উইকেট। তার অবস্থান এখন ২৮তম স্থানে।
বোলারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও জাসপ্রিত বুমরাহ আছেন যথাক্রমে দুই ও তিনে। এক ধাপ নিচে নেমে গেছেন বাংলাদেশের বিপক্ষে না খেলা কাগিসো রাবাদা। পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদির সঙ্গে যৌথভাবে চতুর্থ স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার এই পেসার। অলরাউন্ডারদের তালিকায় যথারীতি শীর্ষে ভারতের রবীন্দ্র জাদেজা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন