মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাহিত্য

অবশেষে বিয়ে করলেন নোবেলজয়ী তুর্কী লেখক অরহান পামুক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ৫:৫৭ পিএম

বিয়ে করেছেন তুরস্কের প্রথম নোবেলজয়ী লেখক অরহান পামুক। গতকাল বুধবার (৬ এপ্রিল) দীর্ঘদিনের প্রেমিকা আশলে আকিয়াভেসের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন ৬৯ বছর বয়সী এই লেখক। কনে ৪৭ বছর বয়সী আকিয়াভেস তুরস্কের বোয়াজিচি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক রাজনীতি বিভাগের একজন গ্র্যাজুয়েট।
দীর্ঘ ১০ বছরের প্রেমের পর গতকাল একসঙ্গে গাঁটছড়া বেধেছেন আশলে আকিয়াভেস ও অরহান পামুক। তুরস্কে 'হেলথ ট্যুরিজম' প্রতিষ্ঠায় নেতৃত্ব দেওয়ার জন্য স্বাস্থ্যসেবা কমিউনিটিতে বেশ নামডাক আছে আকিয়াভেসের।
কোভিড-১৯ মহামারির কারণে অনেকদিন ধরেই আটকে ছিল তাদের বিয়ের অনুষ্ঠান। অবশেষে গতকাল দুপুরে ইস্তানবুলে বিয়ের আনুষ্ঠানিকতা সেরেছেন দুজনে।
তুরস্কের সবচেয়ে আলোচিত ও বিখ্যাত ঔপন্যাসিকদের একজন অরহান পামুক। বিশ্বের ৬০টিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে তার বই, বিক্রি হয়েছে ২ মিলিয়নেরও বেশি কপি। অরহান পামুকের লেখা বই 'মাই নেম ইজ রেড' এবং 'স্নো' তুর্কী সাহিত্যের ইতিহাসে সর্বাধিক পঠিত দুটি বই।
২০০৬ সালের অক্টোবরে খ্যাতিমান এ লেখককে নোবেল পুরস্কারে ভূষিত করে সুইডিশ একাডেমি। অরহান পামুক সম্পর্কে একাডেমি বলে, "নিজ শহরের বিষন্ন আত্মার সন্ধান করতে গিয়ে তিনি সংস্কৃতির মধ্যকার সংঘর্ষ ও আন্তঃসংযোগের নতুন চিহ্ন আবিষ্কার করেছেন।"
২০১২ সালে ইস্তানবুলে অবস্থিত, উনিশ শতকের একটি বাড়িতে 'মিউজিয়াম অব ইনোসেন্স' চালু করেন পামুক। বলে রাখা ভালো, একই নামে তার একটি উপন্যাসও রয়েছে। ২০১৪ সালে এই জাদুঘরটি 'ইউরোপিয়ান মিউজিয়াম অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড' লাভ করে। সূত্র: ডেইলি সাবাহ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন