রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পরিবর্তন হলো এসএমইর সার্কিট ব্রেকার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২২, ১২:০৪ এএম

পুঁজিবাজারে এসএমই প্ল্যাটফর্মে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর শেয়ার দাম বাড়া বা কমার ক্ষেত্রে সার্কিট ব্রেকারের নিয়মে পরিবর্তন এনেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এতে এখন থেকে এসএমই প্ল্যাটফর্মের কোনো প্রতিষ্ঠানের শেয়ারের দাম একদিনে সর্বোচ্চ ১০ শতাংশ বাড়তে বা কমতে পারবে। এতদিন একদিনে সর্বোচ্চ ২০ শতাংশ বাড়তে বা কমতে পারতো। রোববার বা আগামী কার্যদিবস থেকে সার্কিট ব্রেকারের নতুন নিয়ম কার্যকর হবে।

গতকাল বৃহস্পতিবার বিএসইসির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সই করা এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। এর আগে এসএমই প্ল্যাটফর্মে লেনদেনে গতি আনতে শেয়ারবাজারে ২০ লাখ টাকা বিনিয়োগ থাকলেই যে কোনো বিনিয়োগকারীকে এসএমই প্ল্যাটফর্মে লেনদেনের সুযোগ দেয় বিএসইসি। চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়। তার আগে শেয়ারবাজারে ৫০ লাখ টাকা বিনিয়োগ থাকলে এসএমই প্ল্যাটফর্মে লেনদেন করার সুযোগ ছিল।
বিএসইসির নির্দেশনায় বলা হয়, যে কোনো বিনিয়োগকারীর শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে ২০ লাখ টাকা বিনিয়োগ থাকলে তিনি কোয়ালিফাইড ইনভেস্টর হিসেবে নিবন্ধিত হতে পারবেন। নিবন্ধিত বিনিয়োগকারী এসএমই প্ল্যাটফর্মে তালিকাভুক্ত সিকিউরিটিজ লেনদেন করতে পারবে। কোয়ালিফাইড ইনভেস্টর হিসেবে নিবন্ধন নিতে বিনিয়োগকারীদের কোনো চার্জ দিতে হবে না। তবে লেনদেনের ক্ষেত্রে ব্রোকারেজ হাসউজের যে কমিশন আছে তা দিতে হবে।
এরপর ২৮ মার্চ এসএমই নিয়ে একটি নির্দেশনা দেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ডিএসইর এ নির্দেশনায় বলা হয়, বিনিয়োগকারীদের কোয়ালিফাইড ইনভেস্টর হওয়ার জন্য রেজিস্ট্রেশন করতে হবে না। এটা ডিএসই স্বয়ংক্রিয়ভাবে করে দেবে। এর আগে শেয়ারবাজারে এসএমইতে লেনদেন করার যোগ্য হওয়ার জন্য ডিএসইর ইএসএস ওয়েবসাইটে অনলাইন দেওয়া ফর্মপূরণ করে তা ডিএসইতে মেইল করতে হতো। এরপর ডিএসই তা যাচাই-বাছাই করে অনুমোদন দিতো।
এসএমই নিয়ে বিএসইসি ও ডিএসই থেকে এমন নির্দেশনা আসার পর এ প্ল্যাটফর্মের প্রতিষ্ঠানগুলোর শেয়ার লেনদেনে নতুন গতি পায়। হু হু করে বাড়তে থাকে এসএমই প্রতিষ্ঠানগুলোর শেয়ার দাম। মাত্র ১০ দিনের মধ্যে একাধিক প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়ে দ্বিগুণ ছাড়িয়ে যায়। এ পরিস্থিতিতে এসএমই প্রতিষ্ঠানের শেয়ার দাম একদিনে বড় উত্থান বা পতন ঠেকাতে নতুন নির্দেশনা দিল বিএসইসি। বিভিন্ন পক্ষের দাবির পরিপ্রেক্ষিতে ২০১৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে চায় এমন স্বল্প মূলধনী কোম্পানির জন্য উভয় স্টক এক্সচেঞ্জে ‘স্মল ক্যাপিটাল প্ল্যাটফর্ম’ নামে আলাদা বাজার গঠনের সিদ্ধান্ত নেয় বিএসইসি।
এর পরিপ্রেক্ষিতে স্বল্প মূলধনের কোম্পনির জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (কোয়ালিফাইড ইনভেস্টর অফার বাই স্মল ক্যাপ কোম্পানিজ) রুলস-২০১৬ প্রণয়ন করে। তবে ২০১৮ সালে এর কিছু বিধির সংশোধন আনার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর ২০১৯ সালের ৩০ এপ্রিল ডিএসইর স্মল ক্যাপ মার্কেট (এসএমই) প্ল্যাটফর্ম উদ্বোধন করে। ওই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এসএমই প্ল্যাটফর্ম উদ্বোধনের আড়াই বছর পর গত বছরের সেপ্টেম্বরে শেয়ারবাজারে এসএমই প্রতিষ্ঠানের লেনদেন শুরু হয়।
প্রথমিকভাবে ৬টি কোম্পানি নিয়ে শুরু হয় ডিএসইর এসএমই প্ল্যাটফর্মের লেনদেন। এ ছয় কোম্পানি হল-বেঙ্গল বিস্কুট, ওয়ান্ডারল্যান্ড টয়, অ্যাপেক্স ওয়েভিং অ্যান্ড ফাইন্যান্সিং মিলস, মাস্টার ফিড অ্যাগ্রো, অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ এবং হিমাদ্রি লিমিটেড।
বর্তমানে ডিএসইর এসএমই প্ল্যাটফর্মে ১০টি কোম্পানি তালিকাভুক্ত। এর মধ্যে নিয়ালকো অ্যালয়স, কৃষিবিদ ফিড, মাস্টার ফিড অ্যাগ্রোটেক, মোস্তফা মেটাল, মামুন অ্যাগ্রো ও অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ এ ছয় কোম্পানি ‘কিউআইও’ প্রক্রিয়ায় শেয়ার বিক্রি করে তালিকাভুক্ত হয়েছে। বাকি চার কোম্পানি অ্যাপেক্স ওয়েভিং, বেঙ্গল বিস্কুট, হিমাদ্রি ও ওয়ান্ডারল্যান্ড টয়েজকে বিএসইসির নির্দেশে ওটিসি থেকে এসএমই প্ল্যাটফর্মে নিয়ে আসা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন