শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ন্যু ক্যাম্পে ‘প্রেশার কুকার’ নিয়ে অপেক্ষায় জাভি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ হতাশা কাটানোর উপায় ইউরোপা লিগ থেকে উত্তরণ। সে লক্ষ্যে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে বার্সেলোনা। টানা ১৪ ম্যাচের হারের মুখ না দেখা কাতালান জায়ান্টরা এখন বেশ আত্মবিশ^াসী। তবে সেই বিশ^াসের পালে জোর ধাক্কা দিয়েছে এইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট। গতপরশু রাতে ইউরোপার শেষ আটের প্রথম লেগে জার্মান দলটির সঙ্গে ১-১ গোলে ড্র করেছে বার্সা। ম্যাচের ৪৮তম মিনিটে জার্মান মিডফিল্ডার আন্সগার নফের জোরালো হাফ ভলিতে এগিয়ে যায় ফ্রাঙ্কফুর্ট। এরপর ৬৬তম মিনিটে দর্শনীয় লক্ষ্যভেদে সফরকারী স্প্যানিশ পরাশক্তিদের পক্ষে সমতা টানেন ফেরান তরেস। তবে এতে হতাশা নয় স্বাগতিক দর্শকদের শোরগোলের মাঝেও ড্র করায় সন্তুষ্টি ঝরেছে জাভি হার্নান্দেজের কণ্ঠে। বার্সেলোনার কোচ মনে করছেন, ফিরতি লেগে জিতে উয়েফা ইউরোপা লিগের সেমিফাইনালে উঠতে নিজেদের সমর্থকদের সাহায্য দরকার তাদের। সেজন্য ক্যাম্প ন্যুকে প্রতিপক্ষের জন্য ‘প্রেশার কুকার’ বানানোর অনুরোধ করেছেন তিনি।
বরাবরের মতো ডয়েচে ব্যাংক পার্ককে মাতিয়ে রেখেছিল ফ্রাঙ্কফুর্টের ভক্তরা। তাদের সরব উপস্থিতি বাড়তি উদ্যমের জ্বালানির যোগান দিচ্ছিল দলটির ফুটবলারদের। বিপরীতে, বার্সেলোনার খেলোয়াড়দের জন্য সেটা হয়ে দাঁড়িয়েছিল চাপের কারণ। সাম্প্রতিক সময়ে অসাধারণ পারফরম্যান্স দেখালেও এই ম্যাচে ঠিক চেনা রূপে পাওয়া যায়নি তাদের। মাঠের বাইরে থেকেও খেলায় প্রভাব বিস্তারে সমর্থকদের এমন ভূমিকার কথা ভালোভাবে জানেন জাভি। তাই আগামী ১৫ এপ্রিল যখন দুই দল ফের মুখোমুখি হবে, সেদিন ক্যাম্প ন্যুতেও উত্তাল আবহ চাইছেন তিনি।
ম্যাচের পর ভক্ত-সমর্থকদের উদ্দেশ্যে বার্সা কোচ জাভি বলেছেন, ‘আমরা সন্তুষ্ট হয়ে (জার্মানি থেকে স্পেনে) ফিরছি। আর ক্যাম্প ন্যুকে (ফ্রাঙ্কফুর্টের জন্য) হতে হবে প্রেশার কুকার, (আমাদের ক্ষেত্রে) ঠিক যেমনটা ঘটেছে এই স্টেডিয়ামে।’ ড্র নিয়ে ফিরলেও নিজেদের খেলায় কিছু তরুটি দেখেছেন বিশ্বকাপজয়ী সাবেক স্প্যানিশ মিডফিল্ডার, ‘সাধারণত যেই দল বলের নিয়ন্ত্রণে থাকে, তারা বেশি সুযোগ তৈরি করে। কিন্তু তাদের অতিমাত্রার পাল্টা আক্রমণ ঠেকাতে সক্ষম হইনি আমরা। যদিও এমন কিছুর আভাস আগেই পেয়েছিলাম আমরা। শেষ ষোলোতে তারা রিয়াল বেতিসের মতো দলকে বিদায় করে দিয়েছে।’
সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা চার ম্যাচ পর জয়বঞ্চিত হয়েছে জাভির শিষ্যরা। আর প্রতিপক্ষের মাঠে তারা জিততে ব্যর্থ হয়েছে টানা পাঁচ ম্যাচ পর। তবে প্রতিপক্ষের মাঠে হার এড়ানোয় কিছুটা এগিয়ে থেকে শেষ আটের দ্বিতীয় লেগে খেলতে নামবে দলটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন