বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

৭০তম সেঞ্চুরিতে নতুন মৌসুম শুরু কুকের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে অ্যালেস্টার কুকের সম্পর্ক চুকেবুকে গেছে সাড়ে তিন বছর আগে। ‘নাইটহুড’ পেয়ে নামের আগে বসেছে ‘স্যার’ পদবি। তার বিদায়ের পর টেস্টে এখনও থিতু হওয়ার মতো একজন ওপেনার পায়নি ইংল্যান্ড। সেই কুক এখনও সেঞ্চুরি করে চলেছেন কাউন্টি চ্যাম্পিয়নশিপে!
গোটা ক্যারিয়ার যে কাউন্টিতে খেলেছেন, সেই এসেক্সের হয়ে নতুন মৌসুমের প্রথম দিনেই করেছেন সেঞ্চুরি। কেন্টের বিপক্ষে চেমসফোর্ডে গতপরশু ৪ উইকেটে ২৭২ রান নিয়ে দিন শেষ করে এসেক্স। চিরচেনা সেই নিবেদন দেখিয়ে একটা প্রান্ত আঁকড়ে রেখে ৬ ঘণ্টা উইকেটে কাটিয়ে কুক করেন ২৬৬ বলে ১০০। কাউন্টি ক্রিকেটে কুকের ২০তম মৌসুম এটি। ১১ চারের ইনিংসটিতে সেঞ্চুরি ছুঁয়েই উইকেটের পেছনে ধরা পড়েন তিনি কেন্টের অস্ট্রেলিয়ান পেসার জ্যাকসন বার্ডের বলে।
প্রথম শ্রেণির ক্রিকেটে কুকের ৭০তম সেঞ্চুরি এটি। টেস্ট ক্রিকেট থেকে অবসরের পর প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৬ ম্যাচে করলেন ৭ সেঞ্চুরি। বলার অপেক্ষা রাখে না, এখনও সক্রিয় ক্রিকেটারদের মধ্যে প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি ৩৭ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যানেরই। ৫৫ সেঞ্চুরি নিয়ে এখনকার ক্রিকেটারদের মধ্যে দুইয়ে আছেন হাশিম আমলা। সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান কাউন্টিতে নতুন মৌসুমের শুরুর দিনে সারের হয়ে ২ রান করে আউট হয়ে গেছেন ওয়ারউইকশায়ারের বিপক্ষে। ৫০ সেঞ্চুরি নিয়ে তিনে আছেন ভারতের টেস্ট দলে জায়গা হারানো চেতেশ্বর পুজারা।
কেন্টের বিপক্ষে ঐদিন এসেক্সের দুই ওপেনার অ্যালেস্টার কুক ও নিক ব্রাউন মিলে কাটিয়ে দেন ৮২ ওভারের বেশি। দুজন গড়েন ২২০ রানের জুটি। ২৫৩ বলে ১০৭ রান করে ব্রাউন আউট হন আগে। পরে আউট হন কুক। প্রথম শ্রেণির ক্রিকেটে ২৫ হাজার রান থেকে এখন আর স্রেফ ৫৯ রান দূরে আছেন কুক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন