শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বাজারে আসতে আরেক ধাপ এগোলো গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

পুঁজিবাজার স্থিতিশীল রাখার লক্ষ্যে বাজারে আসতে যাচ্ছে গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড। শেয়ারবাজারে লেনদেনে আসার লক্ষ্যে মিউচুয়াল ফান্ডটির ট্রাস্ট ডিড সই হয়েছে। এখন প্রসপেক্টাস জমা দিয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পেলেই শেয়ারবাজারে তালিকাভুক্তির পদক্ষেপ নেওয়া হবে। ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) ‘আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড’ নামে ক্লোজড-এন্ড এই মিউচুয়াল ফান্ড গঠন করা হয়েছে।

গত ৩১ মার্চ সিএমএসএফ ফান্ডের ট্রাস্ট ডিড ও বিনিয়োগ ব্যবস্থাপনা চুক্তির বিষয়ে বিএসইসি অনুমোদন দেয়। এরই ধারাবাহিকতায় গতকাল সোমবার একটি ট্রাস্ট ডিড সই হয়েছে। ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) প্রধান কার্যালয়ে একটি অনুষ্ঠানে এ চুক্তি হয়। সিএমএসএফের চিফ অব অপারেশন মো. মনোয়ার হোসেন এবং আইসিবি এএমসিএলর প্রধান নির্বাহী কর্মকর্তা এটিএম আহমেদুর রহমানের তত্ত্বাবধানে ট্রাস্ট ডিড সই অনুষ্ঠানটি পরিচালিত হয়। ‘আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড’র স্পন্সর হলো ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড এবং সম্পদ ব্যবস্থাপক হিসেবে আছে আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। এছাড়া ফান্ডটির কাস্টডিয়ান হিসেবে ব্র্যাক ব্যাংক লিমিটেড ও ট্রাস্টি হিসেবে বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স কোম্পানিকে নিয়োগ দেওয়া হয়েছে।
এই ফান্ডের আকার একশ কোটি টাকা, যার ইউনিটপ্রতি অভিহিত মূল্য ১০ টাকা। সিএমএসএফ স্পন্সর হিসেবে ৫০ কোটি টাকা বিনিয়োগ করবে, যা মোট বিনিয়োগের ৫০ শতাংশ। ডিড সই অনুষ্ঠানে সিএমএসএফের গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ তারেক বলেন, এই ফান্ড গঠন বিএসইসি এবং সিএমএসএফের একটি সময়োপযোগী উদ্যোগ, যা সম্ভাবনাময় ক্ষেত্রগুলোতে বিনিয়োগের মাধ্যমে পুঁজিবাজারে স্থিতিশীলতা আনবে।
এই ফান্ডে শতভাগ সাবস্ক্রিপশন হবে এমন আশাবাদ ব্যক্ত করে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন বলেন, এই ফান্ডটির কার্যক্রম সফল হলে পুঁজিবাজারে ক্লোজড-এন্ড মিউচুয়াল ফান্ড নিয়ে বিনিয়োগকারিদের ভীতি দূর হবে। মিউচুয়াল ফান্ডটির সম্ভাবনা ও এর বিনিয়োগবান্ধব ধরনের ওপর দৃঢ়বিশ্বাস ও আশাবাদ ব্যক্ত করে সিএমএসএফের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, পুঁজিবাজারের গুণগত মান উন্নয়নে এটি কমিশনের একটি প্রশংসনীয় উদ্যোগ। বাংলাদেশের গৌরবময় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষ উপলক্ষে গঠিত এই ফান্ডটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছে।
তিনি বলেন, বিএসইসি এবং সিএমএসএফ এই তহবিলটি গঠনের মাধ্যমে দেশের সেরা প্রতিষ্ঠানগুলোর সুসমন্বয় ঘটিয়েছে, যা বিনিয়োগকারীদের জন্য অবারিত সুযোগ ও সম্ভাবনার দ্বার উন্মোচন করবে। এই তহবিল ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থরক্ষা করবে এবং মিউচুয়াল ফান্ডের রোল মডেল হিসেবে কাজ করবে। ফান্ডের সঙ্গে সংশ্লিষ্ট সংস্থাগুলোর একযোগে কাজ করার প্রতি গুরুত্বারোপ করে সিএমএসএফের চিফ অব অপারেশন মো. মনোয়ার হোসেন বলেন, এই ফান্ড পুঁজিবাজারে স্থিতিশীলতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন