শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাইডেন পররাষ্ট্রনীতির কেন্দ্রবিন্দুতে মানবাধিকারকে রেখেছেন : মার্কিন রাষ্ট্রদূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, মানবাধিকারের প্রতি শ্রদ্ধা বাড়াতে আমাদের অবশ্যই নিজেদের নিবেদিত করতে হবে। আমরা যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হবো, সে বিষয়ে সততার সঙ্গে কথা বলতে হবে। গতকাল বুধবার এক বার্তায় তিনি এসব কথা বলেন।

মার্কিন যুক্তরোষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মানবাধিকার প্রতিবেদন-২০২১ প্রকাশ করা হয়। যুক্তরাষ্ট্রের এই প্রতিবেদনের বিষয়ে বার্তা দেন পিটার হাস। তিনি স্টেট ডিপার্টমেন্ট ২০২১ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাকটিস প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্রের আইনে এই বার্ষিক প্রতিবেদন প্রকাশের বাধ্যবাধকতা রয়েছে। প্রেসিডেন্ট বাইডেন তার পররাষ্ট্রনীতির কেন্দ্রবিন্দুতে মানবাধিকারকে রেখেছেন। যুক্তরাষ্ট্র এমন একটি বিশ্বের জন্য প্রতিশ্রুতিবদ্ধ যেখানে মানবাধিকার সুরক্ষিত হয়, এর রক্ষকদের প্রশংসা করা হয় এবং যারা মানবাধিকার লংঘন করে তাদের জবাবদিহি করা হয়।

রাষ্ট্রদূত পিটার হাস বলেন, জাতিসংঘের মানবাধিকারের সার্বজনীন ঘোষণা এবং তদপরবর্তী মানবাধিকার চুক্তিগুলোতে দেখানো পথ অনুসরণ করে, কান্ট্রি রিপোর্টগুলোতে (দেশভিত্তিক প্রতিবেদন) আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানবাধিকার এবং শ্রম অধিকারের পরিপালন ও তাদের প্রতি শ্রদ্ধাশীলতাকে তুলে ধরা হয়। দেশভিত্তিক প্রতিবেদনগুলো আইনি উপসংহার টানে না, দেশগুলোকে রেট করে না, বা তারা মান পূরণে ব্যর্থ হয়েছে কিনা তা-ও ঘোষণা করে না। তিনি আরো বলেন, প্রসিডেন্ট বাইডেন এমন একটি পররাষ্ট্রনীতির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ যা আমাদের গণতান্ত্রিক মূল্যবোধকে আমাদের কূটনৈতিক নেতৃত্বের সঙ্গে যুথবদ্ধ করে; এবং যা গড়ে উঠেছে গণতন্ত্র ও মানবাধিকারের সুরক্ষাকে কেন্দ্রে রেখে। যুক্তরাষ্ট্র-বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের এই ৫০তম বার্ষিকীতে গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকারের উন্নয়ন সবার ওপরে থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন